আপনার ল্যাপটপ পরিষ্কার করুন এখনই!

( আপনি কাজের জন্য প্রতিদিন বেশ কয়েক ঘণ্টা ব্যবহার করছেন ল্যাপটপ। এমনকি স্মার্টফোনের চেয়েও বেশি সময় ব্যবহার হতে পারে ল্যাপটপটি, সেই সঙ্গে নোংরাও হতে পারে। আপনি যদি ল্যাপটপ সঙ্গে নিয়েই বাসা-অফিস-ক্লাসে যাতায়াত করেন, এটা আরও বেশি পরিমাণে নোংরা হতে পারে। ময়লা এই ল্যাপটপের কারণে আপনার বিভিন্ন ক্ষতি হতে পারে। যেমন-

১) আপনি অসুস্থ হতে পারেন

ল্যাপটপ ময়লা হলেও আমরা খেয়াল করি না। ল্যাপটপের ওপরে খাবার রেখে খাওয়া, এঁটো হাতে টাইপ করা, ময়লা হাতে ল্যাপটপ ধরলে প্রচুর জীবাণু লেগে যায় তাতে। এগুলো দিনে দিনে ল্যাপটপে জমতে থাকে এবং আপনাকে অসুস্থ করে ফেলতে পারে। এসব জীবাণু দূর করতে সপ্তাহে অন্তত এক দিন একটি কাপড় অল্প ভিজিয়ে তা দিয়ে ল্যাপটপ এবং মাউস পরিষ্কার করে নিন।

২) ল্যাপটপ গরম হয়ে যেতে পারে

ধুলার কারণে ল্যাপটপে শুধু জীবাণু জমে এমনটা নয়, বরং তা ল্যাপটপের ফ্যান এবং ভেন্টে আটকে যেতে পারে। ফলে ল্যাপটপ সহজেই গরম হতে পারে ও হার্ডওয়্যার নষ্ট হয়ে যেতে পারে। ল্যাপটপ বন্ধ করুন ও ব্যাটারি খুলে নিন। এরপর ল্যাপটপের বটম প্যানেল খুলে নিতে পারেন। আপনার কাছে কমপ্রেসড এয়ার ক্যান থাকলে সেটার সাহায্যে ধুলো পরিষ্কার করতে পারেন। অথবা হেয়ার ড্রায়ার একদম কম পাওয়ারে চালিয়েও ধুলো দূর করতে পারেন। এই কাজটি মাসে দুয়েকবার করতে পারেন।

৩) ল্যাপটপের ব্যাটারি নষ্ট হতে পারে

ল্যাপটপ গরম হয়ে গেলে হার্ডওয়্যার ঠাণ্ডা রাখতে ফ্যান ফুল স্পিডে চলে, ফলে ব্যাটারি দ্রুত শেষ হয়ে যায়। ব্যাটারি নষ্টও হয় স্বাভাবিকের তুলনায় দ্রুত। ল্যাপটপ পরিষ্কার রাখলে আদতে ব্যাটারিও অনেকদিন ভালো থাকে।

৪) কি-বোর্ড আটকে যেতে পারে

ল্যাপটপের সামনে বসেই খাচ্ছেন চিপস, বিস্কুট আর একটু একটু পান করছেন কফি। এসব খাবার কিন্তু ল্যাপটপে লেগে যাচ্ছে। একটা সময় এসব খাবার ও ধুলো জমে জমে কি-বোর্ড আটকে যেতে পারে। আপনার টাইপ করতে বেশি সময় লাগবে। এ ছাড়া হার্ডওয়্যারের সমস্যাও হতে পারে। কি-বোর্ড সপ্তাহে একদিন পরিষ্কারের চেষ্টা করুন।

৫) ল্যাপটপ ধীর হয়ে যেতে পারে

আপনার ল্যাপটপ ধুলো জমার কারণে গরম হয়ে গেলে তা ধীর গতির হয়ে যেতে পারে। ফলে সাধারণ কিছু কাজ করতেই আপনার অনেক সময় লাগবে। ইন্টারনেট রিফ্রেশ হতে মিনিটের পর মিনিট চলে যাবে, ডকুমেন্ট লোড হতে চাইবে না, এমনকি কিছু অ্যাপ্লিকেশন ক্র্যাশ করতেও পারে।

সবশেষে, আপনি যদি চান ল্যাপটপ কার্যক্ষম, সচল থাকুক বেশিদিন, তাহলে তাকে নিয়মিত পরিষ্কার রাখতে হবে। এতে যেমন আপনি ল্যাপটপ চালাতে গিয়ে কম সমস্যা ভোগ করবেন, তেমনি কিছুদিন পর পর নতুন ল্যাপটপ কেনার দরকার হবে না।

সূত্র: রিডার্স ডাইজেস্ট

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।