অবশেষে সমাবর্তন পাচ্ছে নর্থ সাউথ ইউনিভার্সিটি

Image

২৪ তম সমাবর্তন আয়োজনের জন্য বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর এবং রাষ্ট্রপতি কর্তৃক অনুমতি পেয়েছে নর্থ সাউথ ইউনিভার্সিটি। সোমবার ( ১৯ জুন) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের বেসরকারি বিশ্ববিদ্যালয়-১ শাখার উপসচিব ড. মো. ফরহাদ হোসেন সাক্ষরিত এক চিঠিতে বিষয়টি নিশ্চিত করা হয়।

চিঠিতে জানানো হয়, বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর এবং রাষ্ট্রপতি সমাবর্তন অনুষ্ঠানে শিক্ষামন্ত্রীকে সভাপতিত্ব করার জন্য মনোনীত করছেন। চিঠিতে সমাবর্তন অনুষ্ঠানের একটি কর্মপরিকল্পনা শিক্ষা মন্ত্রণালয়ের বেসরকারি বিশ্ববিদ্যালয় শাখায় প্রেরণের জন্য এবং সমাবর্তন অনুষ্ঠানের অন্যান্য আনুষ্ঠানিকতা সম্পন্নের জন্য শিক্ষা মন্ত্রীর দপ্তরে যোগাযোগের নির্দেশনা দেয়া হয়েছে।

আরো পড়ুন: আগামী বছর পাবিপ্রবির প্রথম সমাবর্তন: উপাচার্য

এর আগে, চলতি বছরের মে মাসে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) বরাবর দ্রুত সমাবর্তন আয়োজনে অনুমতি প্রদানের দাবি জানিয়ে আবেদন করেন বিশ্ববিদ্যালয়টি থেকে স্নাতক সম্পন্ন করা শিক্ষার্থীরা। শিক্ষার্থীরা দাবি করেন, দুই বছরের বেশি সময় পেরিয়ে গেলে আর কোন সমাবর্তন অনুষ্ঠিত না হওয়ায় মূল সনদ পাচ্ছেন না তারা। এর ফলে অনেকে স্কলারশিপ পেয়েও বিদেশে উচ্চশিক্ষার জন্য যেতে পারছেন না। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে এ বিষয়ে বারবার অবগত করার পর কোন সমাধান না পেয়ে ইউজিসির শরণাপন্ন হন শিক্ষার্থীরা।

উল্লেখ্য, সর্বশেষ ২০২১ সালের ৮ এপ্রিল ২৩তম সমাবর্তন হয়েছিল নর্থ সাউথ ইউনিভার্সিটিতে। এরপর সমাবর্তন না হওয়ায় মূল সার্টিফিকেট পাচ্ছিলেন না কয়েকটি ব্যাচের শিক্ষার্থীর। এর ফলে যুক্তরাষ্ট্র, কানাডাসহ বিভিন্ন দেশের প্রথম সারির বিশ্ববিদ্যালয়ে শতভাগ স্কলারশিপ পেয়েও ভর্তির ক্ষেত্রে জটিলতায় পরেন তারা।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।