অনিবন্ধিত ইংলিশ মিডিয়াম স্কুল বন্ধের হুঁশিয়ারি

Image

বিদেশি কারিকুলামে পরিচালিত ইংলিশ মিডিয়াম (ইংরেজি মাধ্যম) স্কুলগুলোকে নিবন্ধন হালনাগাদ ও নবায়ন করতে প্রতিষ্ঠানগুলোকে ৩০ দিনের সময় বেঁধে দিয়েছে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড। এ নিয়ে নির্দশনা জানিয়ে প্রতিষ্ঠানগুলোকে চিঠি দিয়েছে ইংরেজি মাধ্যমের শিক্ষা প্রতিষ্ঠানগুলোর তদারক সংস্থাটি। বর্তমানে অনুমোদন ছাড়াই চলছে দেশের বিভিন্ন বোর্ডের অধীনে পরিচালিত অর্ধেকেরও বেশি ইংরেজি মাধ্যমের শিক্ষা প্রতিষ্ঠান।

আরো পড়ুন: দেশের সব কিন্ডারগার্টেন বন্ধ করে বেসরকারি প্রাথমিক বিদ্যালয় তৈরির সিদ্ধান্ত

ঢাকার মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের বিদ্যালয় পরিদর্শক অধ্যক্ষ প্রফেসর মোহাম্মদ আবুল মনছুর ভূঁঞা সাক্ষরিত ওই চিঠির নির্দেশনায় বলা হয়েছে, সময়সীমার মধ্যে নিবন্ধন বা নিবন্ধন নবায়ন করা না হলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের সাময়িক নিবন্ধন অথবা নিবন্ধন প্রত্যাহার করা হবে।

নির্দেশনায় জানানো হয়েছে, বেসরকারি স্কুল-সমূহের রেজিস্ট্রেশন অধ্যাদেশ অনুযায়ী, বিদেশি কারিকুলামে পরিচালিত বেসরকারি নিম্নমাধ্যমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক অর্থাৎ জুনিয়র ক্যামব্রিজ, ক্যামব্রিজ (‘ও’ লেভেল) এবং সিনিয়র ক্যামব্রিজ (‘এ’ লেভেল) প্রতিষ্ঠান যা সংশ্লিষ্ট মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড হতে নিবন্ধন করতে হবে। একই বিধিমালার ৩ ধারা অনুযায়ী নিবন্ধন-ভিন্ন বিদেশি কারিকুলামে পরিচালিত কোন বেসরকারি স্কুল স্থাপন বা প্রতিষ্ঠিত বা পরিচালিত হতে পারবে না।

আরো পড়ুন: কিন্ডারগার্টেন থাকবে না, সব বেসরকারি বিদ্যালয় হবে

দেশে বর্তমানে ইংরেজি মাধ্যমের শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে সর্বশেষ প্রতিষ্ঠিত দুটিসহ ১৩৯টি। এর মধ্যে ‘ও’ লেভেল এবং ‘এ’ লেভেলের সংখ্যা যথাক্রমে ৩০ এবং ৯২টি। এ ছাড়াও জুনিয়র স্কুল রয়েছে ১৫টি। তবে ইংলিশ মিডিয়াম স্কুলস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ইএমএসএবি) বলছে, দেশে বর্তমানে ইংরেজি মাধ্যমের শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ৩৫০ এর বেশি।

এছাড়াও শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা মতে, বিদেশি কারিকুলামে পরিচালিত বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান নিবন্ধন বিধিমালা মোতাবেক নিবন্ধন কর্তৃপক্ষের নিকট হতে নিবন্ধন গ্রহণ বাধ্যতামূলক করা হয়েছে। উক্ত নির্দেশনার আলোকে কিছু শিক্ষা প্রতিষ্ঠান নিবন্ধন গ্রহণ করলেও কতিপয় শিক্ষা প্রতিষ্ঠান নিবন্ধন গ্রহণ করা হতে বিরত থাকায় বিধিমালার আবেদন ফরম ‘ক’ অনুযায়ী তথ্যাবলি পূরণপূর্বক নির্ধারিত ফি-সহ আবেদনের অনুরোধও জানানো হয়েছে ওই নির্দেশনায়।

একই সাথে প্রতিষ্ঠানগুলোকে তাদের ইআইআইএন নম্বর অনুযায়ী ফি প্রদান, বিধিমালা অনুযায়ী নিবন্ধন সনদের শর্ত মোতাবেক ম্যানেজিং কমিটি গঠন, মাসিক বা বছরে শ্রেণিভেদে আদায়কৃত টিউশন ফি, ভর্তি ফি, খেলাধুলা ফি, টিফিন ফি, মুদ্রণ ফি এবং অন্যান্য ফি এর পরিমাণ ও বিবরণ ইত্যাদি বিষয়ে নিবন্ধন কর্তৃপক্ষের নিকট উল্লেখ-সহ অবহিত করার বিধান অনুযায়ী তা প্রতিপালনেরও আহ্বান তদারক সংস্থাটির।

এর মধ্যে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকা’র আওতাধীন প্রতিষ্ঠানগুলো ইতোমধ্যে প্রতিষ্ঠান পরিচালনার জন্য সাময়িক নিবন্ধন বা নিবন্ধন গ্রহণ করার পর মেয়াদ শেষে আর নবায়ন করেনি সে সকল প্রতিষ্ঠানকে পত্র ইস্যুর তারিখ হতে আগামী ৩০ (ত্রিশ) দিনের মধ্যে হালনাগাদ নিবন্ধন বা নিবন্ধন নবায়নের জন্য বোর্ডে আবেদন দাখিলে ব্যর্থ হলে প্রত্যাহার করা হবে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর নিবন্ধন।

দেশে বর্তমানে ব্রিটিশ কারিকুলামভিত্তিক ইংরেজি মাধ্যম স্কুলে প্রথম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত ‘অর্ডিনারি লেভেল’, সংক্ষেপে ‘ও’ লেভেল এবং পরবর্তী নবম থেকে দ্বাদশ শ্রেণি ‘অ্যাডভান্স’ লেভেল, সংক্ষেপে ‘এ’ লেভেল হিসেবে গণ্য করা হয়। পরবর্তী শিক্ষা স্তরে এ-১ ও এ-২ শ্রেণিভুক্ত এবং যার পরীক্ষাগুলো সম্পন্ন হয় যুক্তরাজ্যের স্কুল-কলেজের আদলে। দেশে বর্তমানে ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীর সংখ্যা ৭১ হাজার ৪৫৬ জন। আর এসব শিক্ষার্থীকে পাঠদানের দায়িত্বে রয়েছেন ৯ হাজার ৬৬৬ জন শিক্ষক।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।