ফেইসবুকে শিক্ষকদের সমালোচনা:

শিক্ষকদের শ্রেণিকক্ষে পড়াশোনার বিষয়ে ফেইসবুকে সমালোচনা করায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) বায়োটেনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রায় ৭৫ শিক্ষার্থীকে তদন্ত কমিটি নোটিশ দিয়েছে। একইসঙ্গে দুটি ব্যাচের চূড়ান্ত পরীক্ষাও স্থগিত করা হয়েছে। বৃহস্পতিবার সকালে নোটিশের পরিপ্রেক্ষিতে শিক্ষার্থীরা তদন্ত কমিটির সামনে হাজির হন।

অন্যদিকে বিভাগ এভাবে তদন্ত কমিটি করে শিক্ষার্থীদের ডেকে পাঠাতে পারেন না বলে মন্তব্য করেছেন বিশ্ববিদ্যালয়ের একাধিক শিক্ষক। যাদের ‘সমালোচনা’ করা হয়েছে তারা নিজেরাই কোনো তদন্ত কমিটি গঠন কিংবা সদস্য হতে পারেন না। বরং অভিযোগ করতে পারে।

জানা গেছে, বিভাগের শিক্ষার্থীরা প্রায় দেড় বছর ধরে বিজিইয়ান্স ডেমোক্র্যাট নামের একটি ফেইসবুক পেজ চালান। সম্প্রতি সেখানে তাদের অনেকেই শিক্ষকদের সমালোচনা করে ‘ট্রল’ পোস্ট করছিলেন। শিক্ষকেরা ক্লাস রুটিনের নির্ধারিত সময়ের দেড় দুই ঘন্টা পর ক্লাসে আসেন, ইন্টারনেট থেকে স্লাইড ডাউনলোড করে ক্লাসে পড়ান, সিলেবাসের অন্তর্ভূক্ত যা শিক্ষকেরা পারেন না তা বাদ দেন এসব বিষয়েও সেখানে ব্যাঙ্গাত্মকভাবে পোস্ট করা হয়।

শিক্ষার্থীদের মধ্যে থেকেই কেউ এই বিষয়গুলো শিক্ষকদের নজরে আনেন। এরই পরিপ্রেক্ষিতে শিক্ষকেরা বিভাগের একাডেমিক সভায় এই তদন্ত কমিটি গঠন করেছেন। যারা ওসব পোস্টে লাইক, কমেন্ট করেছে তাদেরও ডেকে পাঠানো হয়। বিভিন্ন ব্যাচের সব মিলিয়ে প্রায় ৭২-৭৫ জনকে নোটিশ দেয়া হয়েছে।

শিক্ষার্থীরা জানান, এর আগে গত ৩১ জুলাই শিক্ষকেরা শিক্ষার্থীদের নিয়ে অনানুষ্ঠানিকভাবে এ বিষয়টি নিয়ে বসে। তখন কয়েকজন শিক্ষার্থী শিক্ষকদের পা ধরে ক্ষমা চেয়েছেন। বৃহস্পতিবার সকাল ১০টা থেকে বিকেল ৩টা পর্যন্ত কমিটি শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেন।

এদিকে এ ঘটনাকে কেন্দ্র করে বিভাগের ৪২ এবং ৪৩তম ব্যাচের আজকের এবং আগামী সাত আগস্টের দুটি চূড়ান্ত পরীক্ষাও স্থগিত করা হয়েছে।

এ বিষয়ে তদন্ত কমিটির আহ্বায়ক সহযোগী অধ্যাপক আব্দুল্লাহ মোহাম্মদ সোহায়েল সাংবাদিকদের বলেন, ‘বিষয়টি নিয়ে অ্যাকাডেমিক কমিটির সভায় আলোচনা হয়েছে। তারপর শিক্ষার্থীদের ডাকা হয়েছে। তারা ভুলত্রুটি করলে সেটা শুধরে দেয়ার দায়িত্বও তো আমাদের।’

এ বিষয়ে দর্শন বিভাগের সহযোগী অধ্যাপক রায়হান রাইন বলেন, ‘এখানে বাদী শিক্ষকেরা। তারা নিজেরাই তদন্ত কমিটি গঠন করতে পারেন না। বরং তারা ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে অভিযোগ করতে পারেন।’

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।