পটুয়াখালী মেডিকেল কলেজ স্থানান্তরের প্রতিবাদে মানববন্ধন

পটুয়াখালি,২৫ এপ্রিল:পটুয়াখালীতে মেডিকেল কলেজ স্থানান্তরের প্রতিবাদে মানববন্ধন,বিক্ষাভ মিছিল এবং সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার দুপুরে পটুয়াখালী ২৫০ শয্যা জেনালের হাসপাতাল প্রাঙ্গনে প্রথম দফায় মানববন্ধন পরে একটি বিক্ষোভ মিছিল প্রদর্শন করেন কয়েক হাজার নারী ও পুরুষ। এসময় ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে অশোভনীয় ভাষায় স্লোগান দেয় মিছিলে অংশ নেয়া পটুয়াখালীবাসীরা। পরে প্রধানমন্ত্রী বরাবরে জেলা প্রশাসকের মাধমে স্মারকলিপি পেশ করা হয়।

জানা গেছে, পটুয়াখালীবাসীর র্দীঘ দিনের দাবী ছিল একটি মেডিকেল কলেজ প্রতিষ্ঠা। ওই সময় পটুয়াখালীবাসীর পক্ষে সাবেক ধর্ম প্রতিমন্ত্রী আলহাজ এ্যাড শাহজাহান মিয়া প্রধাণমন্ত্রীর কাছে দাবীটি তুলে ধরেন।  তারই প্রেক্ষিতে ২০১৫ সালের ১০ জানুয়ারী প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে পটুয়াখালী মেডিকেল কলেজ স্থাপনের আনুষ্ঠানিকভাবে শুভ উদ্বোধন করেন এবং পটুয়াখালী ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের  মধ্যই একটি ভবন নির্মান করে ৫০ জন শিক্ষার্থী নিয়ে পটুয়াখালী মেডিকেল কলেজের শিক্ষা কার্যক্রম শুরু হয়।
চলতি বছরের ফেব্রুয়ারী  মাসে প্রধানমন্ত্রী শেখ  হাসিনা পটুয়াখালী মেডিকেল  কলেজের অগ্রগতির লক্ষ্যে মন্ত্রী সভায় একনেকে ৫৮৪ কোটি টাকা পাশ করেন। তারই ধারাবাহিকতায় প্রশিক্ষণপ্রাপ্ত (ইনর্টানি) ডাক্তাদের জন্য ২৮ কোটি ব্যয়ে পৃথক দুইটি ছাত্রাবাস নির্মানের জন্য মার্চ মাসে পৃথক দুইটি দরপত্র আহবান করেন পটুয়াখালী গনপূর্ত বিভাগ। আর ছাত্রাবাস নির্মানের জন্য পটুয়াখালী সরকারী নার্সিং কোয়াটারের পূর্বপাশের শূন্য জমিটি র্নিধারন করা হয়।

এদিকে মেডিকেল কলেজ স্থানান্তরের জন্য পটুয়াখালীর মহিলা সংরক্ষিত আসনের বর্তমান সংসদ সদস্য মোসাঃ লুৎফুননেছা বেগমের স্বামী ও পটুয়াখালী সদর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান এ্যাড. সুলতান আহমেদ মৃধা পৌর শহরের বাহিরে বহাল গাছিয়া এলাকায় উক্ত মেডিকেল  কলেজ স্থানান্তর  করা জন্য স্বাস্থ্য মন্ত্রনালয়ে আবেদন করেন। ওই আবেদন তার স্ত্রী মহিলা সংসদ সদস্য মোসাঃ লুৎফুননেছা বেগমের সুপারীশ করেন। আবেদনের প্রেক্ষিতে গত ১২ এপ্রিল স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রনালয়ের উপসচিব হাসান মাহমুদ এর স্বাক্ষরিত একটি পত্রে জানা গেছে নতুন জমি পরিদর্শনের জন্য মন্ত্রনালয় কর্তৃক একটি কমিটি করা হয়েছে।

অপরদিকে মেডিকেল  কলেজ  স্থাপনের জন্য সাবেক উপজেলা  পরিষদের চেয়ারম্যান আলহাজ এ্যাড. সুলতান আহমেদ মৃধা যে জায়গাটি র্নিধারন  করে স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রনালয়ে আবেদন করেছেন, সে জায়গাটি নিয়ে পটুয়াখালী সিনিয়র সহকারী  জজ আদালতে একটি দেওয়ানী মোকদ্দমা মামলা চলমান  রয়েছে। যার নং ৩৬০/২০০৮।

মেডিকেল কলেজ স্থানান্তরে কতিপয় ব্যক্তিরা লিপ্ত হয়েছে এমন তথ্য শুনে ফুসে ওঠেন পটুয়াখালীবাসী। এনিয়ে গনমাধ্যম ফেসবুকে চলে নানা মন্তব্য। এরই ধারাবাহিকতায় মঙ্গলবার দুপুরে মেডিকেল কলেজ স্থানান্তর করার প্রতিবাদে মানববন্ধন কর্মসুচি পালন করেন পটুয়াখালীর সর্বস্তরের মানুষ। মানববন্ধন শেষে হাজারো নারী-পুরুষ একটি বিক্ষোভ মিছিল প্রদর্শন করে জেলা প্রশাসকের কার্যলয়ের সামনে সমাবেশ করেন। মিছিল ও সমাবেশে পটুয়াখালী মহিলা আসনে সাংসদ মোসাঃ লুৎফুননেছা বেগমরে স্বামীকে ইঙ্গিত করে অশোভণীয় স্লোগান দেয়া হয়।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।