এইচএসসিতে বরিশালে অনুপস্থিত ৬৫১, বহিষ্কার ৬

বরিশাল: বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষার প্রথম দিনে বাংলা প্রথম পত্রে ৬৫১ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলো। এদিন কোনো শিক্ষক বহিষ্কার না হলেও ৬ জন পরীক্ষার্থী বহিষ্কার হয়েছে।

এর মধ্যে বরিশাল জেলার উজিরপুরে একজন, পিরোজপুর জেলা সদরে একজন এবং ভোলা জেলার বোরহানউদ্দিন উপজেলায় দুইজন, দৌলতখানে একজন ও মনপুরায় একজন পরীক্ষার্থী বহিষ্কার হয়েছে।

অপরদিকে অনুপস্থিতির মধ্যে ভোলা জেলায় ৯৪, বরগুনায় ৮৩, পটুয়াখালীতে ১২১, পিরোজপুরে ৬৯, ঝালকাঠিতে ৪৪ ও বরিশালে ২৪০ জন রয়েছে।

এরফলে সোমবার (১৫ এপ্রিল) বাংলা প্রথম পত্র পরীক্ষায় মোট ৫৪ হাজার ৪০২ জন পরীক্ষার্থীর মধ্যে ৫৩ হাজার ৭৫১ জন পরীক্ষার্থী অংশ নেয়।

শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মো. আনোয়ারুল আজিম বিষয়টি নিশ্চিত করে বলেন, ২০১৮ সালের এইচএসসি পরীক্ষায় বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের আওতায় বিভাগের ৬ জেলায় মোট পরীক্ষার্থীর সংখ্যা ৬৩ হাজার ৩২৭ জন। যারমধ্যে ৩২ হাজার ৪৯৬ জন ছেলে এবং ৩০ হাজার ৮৩১ জন মেয়ে পরীক্ষার্থী রয়েছে।

মোট পরীক্ষার্থীর মধ্যে এ বছরে নিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ৪৯ হাজার ২২৫ জন। এছাড়া ৫১৭ জন জিপিএ উন্নয়নে, ১৭ জন প্রাইভেট ও অনিয়মিত ১৩ হাজার ৫৬৮ জন পরীক্ষার্থী রয়েছে।

তিনি আরও বলেন, ৩৩২টি কলেজের মোট পরীক্ষার্থীর মধ্যে বিজ্ঞান বিভাগে ১২ হাজার ৯৪২ জন, মানবিক বিভাগে ৩৩ হাজার ৫৭৫ জন ও ব্যবসায় শিক্ষা বিভাগে ১৬ হাজার ১৮০ জন রয়েছে যারা ১১৬টি কেন্দ্রে পরীক্ষা দিচ্ছে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।