Home » নিউজ » রাজশাহীতে ভারপ্রাপ্ত কেন্দ্র সচিব শিক্ষা বোর্ডকে না জানিয়ে বিদেশ গমন

রাজশাহীতে ভারপ্রাপ্ত কেন্দ্র সচিব শিক্ষা বোর্ডকে না জানিয়ে বিদেশ গমন

rajরাজশাহী প্রতিনিধি ঃ রাজশাহী জেলার মোহনপুর উপজেলার ঐতিহ্যবাহী মোহনপুর সরকারি উচ্চ বিদ্যালয়ে   দীর্ঘদিন থেকে প্রধান শিক্ষক ও সহকারী প্রধান শিক্ষকের পদ শূন্য থাকায় কারণে ভারে ভারাক্রান্ত হয়ে ভেঙ্গে পড়েছে বিদ্যালয়ের শিক্ষা ব্যবস্থা ও প্রশাসনিক কার্যক্রম।

জানা গেছে সহকারী শিক্ষক শেখ মনিরুল ইসলাম ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হিসেবে দায়িত্ব পালনকালে স্ত্রী পুত্র অসুস্থ জনিত কারণে এবং আত্মীয় স্বজনকে দেখার উদ্দেশ্যে ভারত গমন করেন।

তার অনুপস্থিতিতে বিদ্যালয়ের দৈনন্দিন কার্যক্রম সম্পাদনসহ জুনিয়র সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা মোহনপুর-এ ১০৮ “কেন্দ্র সচিবের ” দায়িত্ব পালনের জন্য সহকারী শিক্ষক মোহাঃ সাইফুল ইসলামকে পরীক্ষা পরিচালনা সংক্রান্ত দায়িত্বভার অর্পন করেন।

পরবর্তীতে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড রাজশাহী বিষয়টি অবগত হলে শিক্ষা বোর্ডের চেয়ারম্যানের আদেশক্রমে পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর তরুন কুমার সরকার স্বাক্ষরিত পত্রের স্মারক নম্বর- রাশিবো/ জেএসসি/পনি-২০১৪/১৫-৩৫৭(৮), সূত্র মসউবি/১০৩/১৬। ৮ ই নভেম্বর  জেএসসি পরীক্ষা পরিচালনা সংক্রান্ত নীতিমালা ২(৩) উপ-ধারার পরিপন্থি এবং বিধিসম্মত না হওয়ায় সহকারী শিক্ষক মোহাঃ সাইফুল ইসলামকে অব্যাহতি দিয়ে আগামী ৯ ই নভেম্বর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোহনপুর রাজশাহীকে দায়িত্ব প্রদান করেন এবং পরবর্তী আদেশ না দেওয়া পর্যন্ত এ আদেশ বলবৎ থাকবে বলে পত্রে নির্দেশ দেন।

এ দিকে শিক্ষা মন্ত্রণালয়ের সচিব ড.কামাল আবদুল নাসের চৌধূরী স্বাক্ষরিত পরিপত্র যার স্মারক নম্বর শিম/শাঃ১১/৩-৯/২০১১/২৫৬ পরিপত্র মোতাবেক কোন  মাধ্যমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষকের পদ অবসর/শূণ্য/বদলী/অসুস্থ জনিত কারনে শূন্য হলে উক্ত বিদ্যালয়ে সহকারী প্রধান শিক্ষককে দায়িত্ব অর্পণ নির্দেশনা থাকলেও।

সেই মোতাবেক উপরোক্ত পদ শূন্য থাকলে জ্যেষ্ঠতার ভিত্তিতে দায়িত্বভার অর্পণ করতে হবে যাতে বিদ্যালয়ের প্রশাসনিক ব্যাবস্থা ও শৃঙ্খলা বিঘ্নীত না হয়।

ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক শেখ মনিরুল ইসলাম   পরিপত্রের নিয়ম নীতি তোয়াক্কা না করে ক্ষমতার দাপটে  প্রভাব খাটিয়ে জ্যেষ্ঠ শিক্ষককে বাদ দিয়ে তার পছন্দমত কনিষ্ঠ শিক্ষককে বিদ্যালয় পরিচালনারসহ অন্যানা দায়িত্ব অর্পন করেন।

যার ফলে বিদ্যালয়ের শিক্ষা ব্যাবস্থা ভেঙ্গে পড়াসহ নানা জটিলতা সৃষ্টি হয়েছে। এ নিয়ে একাধিকবার প্রধান শিক্ষকের শূন্যপদ পুরণে বিভিন্ন পত্র-পত্রিকায় সমস্যা নিরসে জন্য সংবাদ প্রকাশিত হলেও কোন ব্যবস্থা গ্রহণ করেনি কর্তৃপক্ষ।

উর্দ্ধতন কর্তৃপক্ষের নিকট শিক্ষার্থীরা ও অভিভাবকসহ এবং এলাকাসুধীজন বিদ্যালয়ের সমস্যা সমাধানের জন্য অত্র  শূন্যপদে প্রধান শিক্ষক  দেওয়ার অনুরোধ জানান তানাহলে এ  অবস্থা চলতে থাকলে বিদ্যালয়টি তার অতীত ফলাফলসহ ঐতিহ্য ও গৌরব হারাবে বলে মনে করেন একাধিক শিক্ষানুরাগী সূধী ও গুনীজন।

এ বিষয়ে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড রাজশাহী পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর তরুন কুমার সরকারের সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি এই বেলাকে জানান, কেন্দ্র সচিব হতে হলে প্রথম শ্রেনীর কর্মকর্তা হতে হবে কিন্তু ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক শেখ মনিরুল ইসলাম তার ইচ্ছামতো বিধি লঙ্ঘন করে কেন্দ্র সচিবের দায়িত্ব দিয়েছিল সে জন্য সহকারী শিক্ষক মোহাঃ সাইফুল ইসলামকে অব্যাহতি দিয়ে উপজেলা শিক্ষা অফিসারকে কেন্দ্র সচিবের দায়িত্ব প্রদান করা হয়েছে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Facebooktwitterlinkedinrssyoutubemailby feather
Advertisements

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

primary-shikkha

করোনা মোকাবেলায় ১দিনের বেতন কর্তনের পোষ্টে উর্ধতন কর্তৃপক্ষকে নিয়ে বিরুপ মন্তব্য!

ডেস্কঃ করোনা মোকাবেলায় ১দিনের বেতন কর্তনের পোষ্টে উর্ধতন কর্তৃপক্ষকে নিয়ে বিরুপ মন্তব্য করেছেন একাধিক শিক্ষক। চুয়াডাঙ্গা জেলার Sarup das নামের এক শিক্ষক করোনা মোকাবেলা ও আমাদের করনীয় শিরোনামে শিক্ষকসহ সকল ...

করোনা

কুষ্টিয়ায় শিশু আইসোলেশনে, বাবা সিঙ্গাপুর থেকে এসেছেন

কুষ্টিয়া প্রতিনিধিঃ কুষ্টিয়া জেনারেল হাসপাতালে ভর্তি এক শিশুকে করোনাভাইরাসের সংক্রমণ সন্দেহে আইসোলেশন ওয়ার্ডে নেওয়া হয়েছে। ওই শিশুর বয়স মাত্র ৭ মাস। কুষ্টিয়া জেনারেল হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা তাপস কুমার সরকার ...

বরখাস্ত

করোনাভাইরাস নিয়ে উসকানিমূলক বক্তব্য, ২ শিক্ষক বরখাস্ত

ডেস্ক,২৬ মার্চঃ করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে সারা দেশ এখন অবরুদ্ধ। বন্ধ করে দেওয়া হয়েছে সড়ক, রেল, নৌ চলাচল। সংক্রমণ ঠেকাতে পুলিশের পাশাপাশি মাঠে নেমেছে সেনাবাহিনীও। এর মধ্যেই গতকাল বুধবার ঢাকায় সড়ক ...

আজ থেকে একসাথে দুজন চলাফেরা নিষিদ্ধ

নিজস্ব প্রতিবেদক, ২৫ মার্চঃ প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে নানা পরামর্শ আর নির্দেশনার পরেও মানুষের মধ্যে সচেতনতা আসেনি। বরং মানুষ ঘরে থাকার চেয়ে ছুটির মুডে ঘুরে বেড়াচ্ছেন। ধর্মতাত্বিকরা বারবার ঘরে বসে ...

hit counter