জবি ১ম বর্ষে ভর্তির আবেদন শুরু ৫ আগস্ট

জবি প্রতিনিধি : জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষে চার বছর মেয়াদী স্নাতক (সম্মান) ও বিবিএ ১ম বর্ষের ভার্তির কার্যক্রম শুরু হচ্ছে রোববার (৪ আগস্ট)।

এ বছরই প্রথম ভিন্ন আঙ্গিকে নেয়া হবে জবিতে ভর্তি পরীক্ষা। এমসিকিউর পরিবর্তে পরীক্ষা হবে লিখিত পদ্ধতিতে।

মোট আসন : এবার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে মোট ২ হাজার ৭৬৫টি আসনে শিক্ষার্থীরা ভর্তির সুযোগ পাবেন। এর মধ্যে ইউনিট-১ (বিজ্ঞান শাখা)-৮২৫জন, ইউনিট-২ (মানবিক শাখা)- ১ হাজার ২৭০জন, ইউনিট-৩ (বাণিজ্য শাখা)- ৫২০ জন এবং বিশেষায়িত চারটি বিভাগে (সংগীত, চারুকলা, নাট্যকলা এবং ফিল্ম অ্যান্ড টেলিভিশন) মোট ১৫০ জন ভর্তি হতে পারবেন।

আবেদনের যোগ্যতা : যেসব শিক্ষার্থী ২০১৫ বা ২০১৬ সালে এসএসসি/সমমান এবং ২০১৮ সালে এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন কেবলমাত্র তারাই ভর্তির আবেদন করতে পারবেন।

এরমধ্যে এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমান পরীক্ষায় ইউনিট-১ (বিজ্ঞান শাখা)-এর জন্য ন্যূনতম জিপিএ ৮.০, ইউনিট-২ (মানবিক শাখা)-এর জন্য ন্যূনতম জিপিএ ৭.৫ এবং ইউনিট-৩ (বাণিজ্য শাখা)-এর জন্য ন্যূনতম জিপিএ ৮.০ থাকতে হবে। তবে এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমান কোনো পরীক্ষায় জিপিএ ৩.০ এর নীচে পেলে তারা কোনো বিভাগে আবেদনের যোগ্য হবেন না।

অপরদিকে বিশেষায়িত বিভাগে ভর্তির আবেদনের জন্য এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমান পরীক্ষায় শিক্ষার্থীদের মোট জিপিএ ৭.০ (কোনো পরীক্ষায় জিপিএ ২.৫ এর নীচে নয়) থাকতে হবে।

আবেদন প্রক্রিয়া : ইউনিট-১, ২ ও ৩ এর জন্য admission.jnu.ac.bd অথবা admissionjnu.info ওয়েবসাইটে login করে bKash-এ সার্ভিস চার্জসহ ১০১/- টাকা, SureCash-এ সার্ভিস চার্জসহ ১০৪/- টাকা এবং Rocket-এ সার্ভিস চার্জসহ ১০১/- টাকা জমা দেয়া সাপেক্ষে ৫ আগস্ট বেলা ১২টা থেকে ২৭ আগস্ট রাত ১২টা পর্যন্ত প্রাথমিক আবেদন করা যাবে। প্রাথমিক আবেদনকৃত শিক্ষার্থীদের এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় প্রাপ্ত জিপিএ এবং এইচএসসি পরীক্ষায় প্রাপ্ত মোট নম্বরকে (৪র্থ বিষয়সহ) ভিত্তি করে লিখিত পরীক্ষার জন্য প্রথম ৩০ হাজার যোগ্য শিক্ষার্থীর তালিকা (পরীক্ষার্থীর নাম ও রোল নম্বরসহ) প্রস্তুত করে বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইটে প্রকাশ করা হবে এবং পরীক্ষার্থীদের দেয়া মোবাইল নম্বরে SMS-এর মাধ্যমে জানিয়ে দেয়া হবে। এই শর্ত পোষ্য কোটাসহ সব কোটার ক্ষেত্রে প্রযোজ্য হবে।

প্রাথমিকভাবে বাছাইকৃত শিক্ষার্থীরা Application ID Number ব্যবহার করে ভর্তি সংক্রান্ত ওয়েবসাইট (admission.jnu.ac.bd অথবা admissionjnu.info) login করে ছবি, স্বাক্ষর, প্রযোজ্য ক্ষেত্রে কোটার তথ্য Upload করে Final Submit করতে পারবেন। Final Submit করার পর কোনো পরিবর্তন করা যাবে না। প্রাথমিকভাবে বাছাইকৃত শিক্ষার্থীরা লিখিত পরীক্ষার জন্য bKash-এ সার্ভিস চার্জসহ ৫০৫/- টাকা, SureCash-এ সার্ভিস চার্জসহ ৫০৫/- টাকা এবং Rocket-এ সার্ভিস চার্জসহ ৫০৫/- টাকা ৩১ আগস্ট বেলা ১২টা থেকে ১৫ সেপ্টেম্বর রাত ১২টা পর্যন্ত জমা প্রদান করতে পারবেন। Final Submit-এর পর প্রবেশপত্র ডাউনলোড করা যাবে এবং পরীক্ষার দিন অবশ্যই তা সঙ্গে নিয়ে আসতে হবে।

বিশেষায়িত বিভাগসমূহের (সংগীত, চারুকলা, নাট্যকলা এবং ফিল্ম অ্যান্ড টেলিভশন) জন্য কোনো লিখিত পরীক্ষা নেয়া হবে না। শুধু বিষয়ভিত্তিক ব্যবহারিক এবং মৌখিক ভর্তি পরীক্ষা নেয়া হবে। শিক্ষার্থীদের admission.jnu.ac.bd অথবা admissionjnu.info ওয়েবসাইটে login করে এসএসসি ও এইচএসসি পরীক্ষার রোল নম্বর, শিক্ষা বোর্ড, পাসের সন এবং নিজের মোবাইল নম্বরসহ প্রয়োজনীয় তথ্য Input দিয়ে Submit করতে হবে। যোগ্য বিবেচিত আবেদনকারীদের একটি Applicaiton ID দেয়া হবে। একজন শিক্ষার্থী বিশেষায়িত এই চার বিভাগের প্রতিটিতে আলাদাভাবে আবেদন করতে পারবেন। Applicaiton ID প্রাপ্ত শিক্ষার্থীরা প্রতিটি বিভাগের ভর্তি পরীক্ষায় (ব্যবহারিক এবং মৌখিক) অংশগ্রহণের জন্য bKash-এ সার্ভিস চার্জসহ ৪০৪/- টাকা, SureCash-এ সার্ভিস চার্জসহ ৪০৪/- টাকা এবং Rocket-এ সার্ভিস চার্জসহ ৪০৪/- টাকা ৩১ আগস্ট বেলা ১২টা থেকে ১৫ সেপ্টেম্বর রাত ১২টা পর্যন্ত জমা দিতে পারবেন। Final Submit-এর পর প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন এবং পরীক্ষার দিন অবশ্যই তা সঙ্গে নিয়ে আসতে হবে।

এছাড়া বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (বাউবি), ইংলিশ মিডিয়াম অথবা বিদেশ থেকে এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা ৫ আগস্ট থেকে ২৭ আগস্ট পর্যন্ত (অফিস চলাকালীন সময়ে) কেন্দ্রীয় ভর্তি কমিটির সদস্য-সচিবের (রেজিস্ট্রার) অফিসে যোগাযোগ করে নির্ধারিত আবেদন ফরম সংগ্রহ করে আবেদন করতে পারবে।

ভর্তি পরীক্ষার তারিখ : ইউনিট-১-এর ভর্তি পরীক্ষা ২৯ সেপ্টেম্বর (শনিবার), ইউনিট-২-এর ভর্তি পরীক্ষা ৬ অক্টোবর (শনিবার), ইউনিট-৩-এর ভর্তি পরীক্ষা ১৩ অক্টোবর (শনিবার) সকাল (১০.০০টা হতে ১১.৩০টা) এবং বিকেল (৩টা হতে ৪টা৩০মিনিটি) দুটি শিফটে অনুষ্ঠিত হবে। এছাড়াও বিশেষায়িত বিভাগের ব্যবহারিক এবং মৌখিক পরীক্ষা ২৭ অক্টোবর থেকে শুরু হবে।

ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইটে (admission.jnu.ac.bd অথবা admissionjnu.info) পাওয়া যাবে।

Facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মেডিকেল ভর্তি পরীক্ষা খাতা পুনর্নিরীক্ষণের আবেদন শুরু ১০ অক্টোবর

নিজস্ব প্রতিবেদক | ০৭ অক্টোবর, ২০১৮: মেডিকেল ভর্তি পরীক্ষার খাতা পুনঃনিরীক্ষণ করার সুযোগ দেবে স্বাস্থ্য অধিদফতর। আগ্রহী পরীক্ষার্থীরা আগামী ১০ অক্টোবর থেকে ২০ অক্টোবরের মধ্যে টেলিটকে এসএমএসের মাধ্যমে এক হাজার ...

মেডিকেল কলেজের ভর্তি পরীক্ষায় মেয়েরা এগিয়ে

অনলাইন রিপোর্টার ॥ সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজের ভর্তি পরীক্ষার ফলাফলে ছেলেদের চেয়ে মেয়েরা এগিয়ে রয়েছে। গত শুক্রবার (৫ অক্টোবর) অনুষ্ঠিত ভর্তি পরীক্ষার ফল রবিবার প্রকাশিত হয়। ফলাফলে দেখা যায়, ...

এমবিবিএস ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

ডেস্ক,৭ অক্টোবর: চলতি বছরের মেডিকেল ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। জাতীয় মেধাতালিকার ভিত্তিতে সরকারি ৩৬টি মেডিকেল কলেজে ভর্তির জন্য নির্বাচিত হয়েছেন ৪ হাজার ৬৮জন পরীক্ষার্থী। অপেক্ষমান তালিকায় রাখা হয়েছে ৫০০ ...

ঢাবি ‘ক’ ইউনিটে ফেল ৮৭ শতাংশ

ঢাবি প্রতিনিধি,৩ অক্টোবর: ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ শিক্ষাবর্ষে কলা অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষার ফল বুধবার প্রকাশিত হয়েছে। এ বছর ‘ক’ ইউনিটের পরীক্ষায় অংশ নেয়া শিক্ষার্থীদের ...