তিন ক্যাটাগরির গুণী শিক্ষক বাছাইয়ে নাম পাঠানোর আহ্বান

Image

গুণী শিক্ষক বছাইয়ের মানদণ্ড অনুযায়ী প্রতি জেলার মাদরাসা থেকে তিন ক্যাটাগরিতে একজন করে নাম প্রস্তাব পাঠানোর জন্য বলা হয়েছে। মাদরাসা শিক্ষা অধিদপ্তরে বাহক মারফত বা [email protected]এই ইমেইলে ১৯ সেপ্টেম্বরের মধ্যে এই নাম পাঠাতে হবে। এমন নির্দেশনার চিঠি সব জেলা শিক্ষা কর্মকর্তাদের পাঠিয়েছে অধিদপ্তর।

মঙ্গলবার মাদরাসা শিক্ষা অধিদপ্তরের এক চিঠির মাধ্যমে এ তথ্য জানা গেছে।

এর আগে শিক্ষা মন্ত্রণালয় বিশ্ব শিক্ষক দিবস পালনের নীতিমালা প্রকাশ করে। সেই নীতিমালায় মন্ত্রণালয় জানিয়েছে, বিশ্ব শিক্ষক দিবসে গুণী শিক্ষকদের সম্মাননা দেয়া হবে। সারা দেশ থেকে মোট ১২ জনকে এই সম্মাননা দেয়া হবে। গুণী শিক্ষকরা প্রত্যেকে সম্মাননা হিসেবে দুই লাখ টাকা, ক্রেস্ট এবং সনদ পাবেন। নতুন নীতিমালা অনুযায়ী প্রতিবছর ৫ অক্টোবর সারা দেশে একযোগে বিশ্ব শিক্ষক দিবস উদযাপন করা হবে।

নীতিমালায় আরো বলা হয়েছে, প্রাথমিক পর্যায়ের সাধারণ ও মাদরাসায় ১টি করে মোট ২টি, মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে সাধারণ, কারিগরি ও মাদরাসা, ১টি মোট ৩টি, কলেজ পর্যায়ের সাধারণ, কারিগরি ও মাদরাসা, ১টি করে মোট ৩টি সম্মাননা পদক।

সাধারণ বিশ্ববিদ্যালয় ১টি, চিকিৎসা বিশ্ববিদ্যালয় ১টি, কৃষি বিশ্ববিদ্যালয় ১টি, প্রকৌশল বিশ্ববিদ্যালয় এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়সহ বিশেষায়িত বিশ্ববিদ্যালয় ১টি। সর্বমোট ১২টি সম্মাননা পদক দেয়া হবে। এ ছাড়াও জাতীয় স্টিয়ারিং কমিটি চাইলে বিশেষ প্রয়োজনে সম্মাননার স্তর ও সংখ্যা বাড়াতে-কমাতে পারবে।

Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।