সাহিত্যে নোবেল পেলেন দক্ষিণ কোরিয়ার হান কাং

Image

এ বছর সাহিত্যে নোবেল পুরস্কার পেলেন দক্ষিণ কোরিয়ার হান কাং। মানবমনের ভাঙাগড়া ও ঐতিহাসিক বিভিন্ন ট্রমা লেখায় কাব্যিকভাবে ফুটিতে তোলার কারণে তাঁকে এই পুরস্কারের জন্য মনোনীত করা হয়। 

আজ বৃহস্পতিবার সুইডেনের রাজধানী স্টকহোমের স্থানীয় সময় বিকেল ১টা ও বাংলাদেশ সময় বিকেল ৫টায় সাহিত্যে নোবেল পুরস্কার ঘোষণা করে সুইডিশ একাডেমি।

পুরস্কার ঘোষণার সব তথ্য নোবেলপ্রাইজ ওয়েবসাইটে সরাসরি সম্প্রচার করা হয়। এ বছরের নোবেল পুরস্কারের সমস্ত ঘোষণা nobelprize.org ও নোবেল পুরস্কার কমিটির ইউটিউব চ্যানেলে সরাসরি সম্প্রচার করা হবে।

২০২৩ খ্রিষ্টাব্দে সাহিত্যে নোবেল পুরস্কার পান নরওয়ের লেখক ও নাট্যকার ইয়োন ফসে। ইয়োন ফসের লেখা নাটক ও সাহিত্যের প্রশংসা করে সুইডিশ একাডেমি বলেছে, তিনি তাঁর লেখায় অনুচ্চারিত থেকে যাওয়া বহু কথা তুলে এনেছেন।

১৯০১ খ্রিষ্টাব্দে  সাহিত্যে প্রথম নোবেল পুরস্কার পান ফরাসি কবি ও প্রাবন্ধিক সুলি প্রুদোম (১৮৩৯–১৯০৭)।

প্রথা অনুযায়ী অক্টোবর মাসের প্রথম সোমবার হিসেবে গত ৭ অক্টোবর চিকিৎসাশাস্ত্রে নোবেল পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করা হয়। যৌথভাবে দুই মার্কিন বিজ্ঞানী ভিক্টর অ্যামব্রোস ও গ্যারি রাভকানকে চিকিৎসাশাস্ত্র বা ওষুধশাস্ত্রে ২০২৪ খ্রিষ্টাব্দের নোবেল পুরস্কার বিজয়ী ঘোষণা করা হয়ে।

মঙ্গলবার রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্স জন জে. হপফিল্ড ও জিওফ্রে ই. হিন্টনকে যৌথভাবে ২০২৪ খ্রিষ্টাব্দের পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার দেয়ার সিদ্ধান্ত জানায়।

বুধবার রসায়নশাস্ত্রে এ বছর নোবেল পুরস্কার পেয়েছেন তিন বিজ্ঞানী। এদের একজন মার্কিন বিজ্ঞানী ডেভিড বেকার এবং বাকি দুজন ব্রিটিশ গবেষক ডেমিস হাসাবিস ও জন এম জাম্পার। ডেভিড বেকারকে ‘কম্পিউটেশনাল প্রোটিন ডিজাইনের জন্য’ এবং যৌথভাবে ডেমিস হাসাবিস এবং এম জাম্পারকে ‘প্রোটিন গঠনের পূর্বাভাসের জন্য’ পুরস্কারে মনোনীত করা হয়।

১৯০১ খ্রিষ্টাব্দ থেকে প্রতিবছর এই পুরস্কার দেওয়া হয়। অর্থনীতিতে নোবেল পুরস্কার দেওয়া শুরু হয় ১৯৬৯ খ্রিষ্টাব্দ থেকে। প্রতিবছর আলফ্রেড নোবেলের মৃত্যুর দিবস ডিসেম্বরের ১০ তারিখ বিজয়ীদের হাতে পুরস্কারের অর্থ তুলে দেয়া হয়। প্রত্যেক ক্ষেত্রে পুরস্কার বিজয়ীরা একটি স্বর্ণপদক, প্রশংসাপত্রসহ একটি ডিপ্লোমা এবং বর্তমানে ১১ মিলিয়ন সুইডিশ ক্রোনা পান।

আগামীকাল ১১ অক্টোবর ঘোষণা করা হবে শান্তিতে নোবেল পুরস্কার। আর ১৪ অক্টোবর ঘোষণা করা হবে অর্থনীতিতে পুরস্কার। এর মধ্য দিয়ে শেষ হবে পুরস্কার ঘোষণা।

Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।