যুক্তরাজ্যের ‘আইওই সেনটেনারি মাস্টার্স স্কলারশিপ’, সম্পূর্ণ টিউশন ফি-বাসস্থান খরচ মিলবে

Image

যুক্তরাজ্যের ইউনিভার্সিটি কলেজ লন্ডন বিদেশি শিক্ষার্থীদের বৃত্তি দিচ্ছে। ২০২৪-২৫ শিক্ষাবর্ষে সুবিধাবঞ্চিত, বাদ পড়া বা কম অর্জনকারী নাগরিকদের পরিস্থিতির উন্নতির জন্য নিজ দেশে বা অন্য কোথাও কাজ করার পরিকল্পনাকারী শিক্ষার্থীরা এ বৃত্তি পাবেন। এ বৃত্তির নাম ‘আইওই সেনটেনারি মাস্টার্স স্কলারশিপ’। যুক্তরাজ্যে উচ্চশিক্ষা অর্জনে ইচ্ছুক বাংলাদেশি শিক্ষার্থীরাও এই বৃত্তির জন্য আবেদন করতে পারবেন। ইউনিভার্সিটি কলেজ লন্ডন, লন্ডনে অবস্থিত একটি পাবলিক গবেষণা বিশ্ববিদ্যালয়। এটি যুক্তরাজ্যের অন্যতম বড় স্নাতকোত্তর শিক্ষাপ্রতিষ্ঠান।

সুযোগ-সুবিধা
এই বৃত্তি শিক্ষার্থীদের এক শিক্ষাবর্ষের জন্য সম্পূর্ণ টিউশন ফি ও আন্তর্জাতিক বাসস্থান খরচ দেবে। বৃত্তিটি লন্ডনে জীবিকা নির্বাহ, ভ্রমণ বা অন্য কোনো খরচ বহন করবে না। পাশাপাশি সন্তোষজনক অগ্রগতি সাপেক্ষে এক শিক্ষাবর্ষের জন্য কেবল আন্তর্জাতিক শিক্ষার্থীদের বৃত্তি দেওয়া হবে।

প্রয়োজনীয় শর্ত
* বিশ্বব্যাংকের হিসাব অনুযায়ী, যোগ্য নিম্ন বা নিম্নমধ্যম আয়ের দেশে বসবাসকারী শিক্ষার্থী হতে হবে। বিশ্বব্যাংক কর্তৃক নির্ধারিত নিম্ন বা নিম্নমধ্যম আয়ের দেশের তালিকা দেখা যাবে এই ওয়েবসাইটে।

* স্নাতকোত্তর প্রোগ্রামে ভর্তির সুযোগ অর্জন করতে হবে;
* আগে যুক্তরাজ্যে বসবাস বা পড়াশোনা না করা শিক্ষার্থীরা কেবল এ প্রোগ্রামের জন্য আবেদন করতে পারবেন।
আবেদনের শেষ সময়: ৩ মে ২০২৪।
আবেদনের প্রক্রিয়া: আগ্রহী প্রার্থীরা ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে পারবেন। এই ওয়েবসাইটে বৃত্তি–সম্পর্কিত বিস্তারিত তথ্য জানতে পারবেন আগ্রহীরা।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।