ডিগ্রির ৭৭০ তৃতীয় শিক্ষক হচ্ছেন এমপিওভুক্ত

Image

ডেস্ক.৯ নভেম্বর ২০২১ : এমপিওভুক্ত হচ্ছেন ৭৭০ জন ডিগ্রির তৃতীয় শিক্ষক।মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর ২০১০ খ্রিষ্টাব্দ থেকে ২০১৬ খ্রিষ্টাব্দ পর্যন্ত বিভিন্ন কলেজে গভর্নিং বডির মাধ্যমে নিয়োগ পাওয়া এসব শিক্ষককে এমপিওভুক্ত করার ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছে।

গতকাল রোববার এ নির্দেশ দিয়ে আদেশ জারি করা হলেও আদেশটি সোমবার প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। একই সাথে এসব শিক্ষকের তালিকা প্রকাশ করা হয়েছে।

আরো পড়ুনঃ প্রাথমিকে পিইসি পরীক্ষার পরিবর্তে যেভাবে হবে মূল্যায়ন

অধিদপ্তর থেকে আঞ্চলিক উপপরিচালকদের এ নির্দেশনা দেওয়া হয়েছে। এসব শিক্ষককের অনলাইনে এমপিওভুক্তির আবেদন করতে হবে।

অধিদপ্তর থেকে জারি করা আদেশে বলা হয়েছে, শিক্ষা মন্ত্রণালয় থেকে বিভিন্ন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ডিগ্রিস্তরে নিয়োগপ্রাপ্ত ৮৪১জন তৃতীয় শিক্ষককে শর্ত পূরণ সাপেক্ষে এমপিওভুক্ত করার জন্য শিক্ষা মন্ত্রণালয় থেকে অনুরোধ করা হয়। শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা ও শর্তে বলা আছে, ২০১৬ খ্রিষ্টাব্দের ৩১ ডিসেম্বরের মধ্যে নিয়োগপ্রাপ্তদের এমপিওভুক্ত করা হবে।

আরো পড়ুনঃ বড় সিলেবাসে পরীক্ষা নয়: শিক্ষামন্ত্রী

সে মোতাবেক ২০১০ খ্রিষ্টাব্দের ৪ ফেব্রুয়ারির পর ও ২০১৬ খ্রিষ্টাব্দের ৩১ ডিসেম্বর পর্যন্ত গভর্নিং বডি কর্তৃক নিয়োগ পাওয়া ৭৭০ জন ডিগ্রি পর্যায়ে তৃতীয় শিক্ষককে অনলাইনে এমপিওতে অন্তর্ভুক্তির বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য আঞ্চলিক পরিচালকদের অনুরোধ করা হলো।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর এ ৭৭০ জন শিক্ষককে এমপিওভুক্ত করার বিষয়ে কয়েকদফা শর্ত দিয়েছে। শর্ত হিসেবে বলা হয়েছে, শিক্ষা প্রতিষ্ঠানের ডিগ্রি স্তর এমপিওভুক্ত থাকতে হবে। তৃতীয় শিক্ষকদের নীতিমালা অনুযায়ী নিয়োগকালীন কাম্যযোগ্যতা ও অভিজ্ঞতা থাকতে হবে। ২০১৬ খ্রিষ্টাব্দের ৩১ ডিসেম্বরের মধ্যে নিয়োগ পাওয়া শিক্ষকদের এমপিওভুক্ত করতে হবে। তৃতীয় শিক্ষক নিয়োগ করা হয়নি এমন প্রতিষ্ঠানের নতুনভাবে তৃতীয় শিক্ষক নিয়োগ করা যাবে না।

শর্ত হিসেবে আরও বলা হয়েছে, কলেজে নিয়োগ থেকে নিরবিচ্ছিন্ন ও ধারাবাহিকভাবে কর্মরত থাকার বিষয়টি অধ্যক্রে প্রত্যয়নের মধ্যমে নিশ্চিত করতে হবে। নিয়োগ প্রক্রিয়ার কাগজপত্রে স্নাতক (পাস) স্তরে তৃতীয় শিক্ষক হিসেবে নিয়োগের প্রমাণক থাকতে হবে। কলেজের অনার্স মাস্টার্স পর্যায় অথবা তৃতীয় শিক্ষক ছাড়া অন্য কোনো পদে নিয়োগপ্রাপ্তদের এমপিওভুক্ত করা যাবে না। নিয়োগ নিষেধাজ্ঞা থাকায় সদ্য সরকারিকৃত কোন কলেজের তৃতীয় শিক্ষক এমপিওভুক্ত করা যাবে না। এমপিওভুক্তির অন্যান্য শর্তগুলো যথারীতি প্রতিপালন করতে হবে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।