৪ শর্তে ‘এ’ লেভেল পরীক্ষা নেয়ার অনুমতি

shikkha_education

ডেস্ক,২০ ডিসেম্বর:
ব্রিটিশ কাউন্সিলের অধীনস্থ ‘এ’ লেভেল এবং জিসিএসই পরীক্ষা চার শর্ত পূরণ করে আয়োজনের অনুমোদন দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের। স্বাস্থ্যবিধি মেনে ইংলিশ মিডিয়ামের এ পরীক্ষা আগামী জানুয়ারি থেকেই শুরু করতে বলা হয়েছে। তবে কোনো শিক্ষার্থী করোনা আক্রান্ত হলে তার দায় ব্রিটিশ কাউন্সিলকেই নিতে হবে বলে শর্ত দিয়েছে মন্ত্রণালয়।

রোববার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে এ পরীক্ষা নেয়ার অনুমতি দিয়ে ব্রিটিশ কাউন্সিলে চিঠি পাঠানো হয়েছে।

জানা গেছে, জানুয়ারি থেকেই ‘এ’ লেভেল পরীক্ষা নেয়ার প্রস্তুতি নিচ্ছে ব্রিটিশ কাউন্সিল। জানুয়ারি থেকে পরীক্ষা শুরু করতে গত ৮ ডিসেম্বর শিক্ষা মন্ত্রণালয়ে আবেদন করেছিল সংস্থাটি। যদিও শিক্ষার্থীরা রাজপথে নেমে করোনা মহামারির মধ্যে পরীক্ষা বাতিলের দাবি জানিয়েছিল। তাদের আবেদনের প্রেক্ষিতে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা আয়োজনের অনুমোদন দেয়া হয়েছে। তবে এ পরীক্ষার জন্য কয়েকটি শর্ত জুড়ে দেয়া হয়েছে।

মন্ত্রণালয়ের দেয়া শর্তগুলোর মধ্যে আছে, স্বাস্থ্য সেবা বিভাগের স্বাস্থ্যবিধি ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইন কঠোরভাবে অনুসরণ, সারাদেশের ৩৫টি ভেন্যুতে প্রতিদিন ১ হাজার ৬০০ পরীক্ষার্থীর পরীক্ষা নেয়ার অনুমতি দেয়া হয়েছে, পরীক্ষার হলে প্রতিজন শিক্ষার্থীকে ৬ ফুট দূরে বসানোর ব্যবস্থা করতে শর্ত দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

শর্ত হিসেবে আরও বলা হয়েছে, পরিস্থিতি বিবেচনায় যেকোনো সময় সরকার পরীক্ষা নেয়ার অনুমতি বাতিল করতে পারবে। আর কোন শিক্ষার্থী করোনাভাইরাসে আক্রান্ত হলে তার দায় ব্রিটিশ কাউন্সিলকেই নিতে হবে বলে উল্লেখ করা হয়েছে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।