করোনাভাইরাসে থামছেই না মৃত্যুমিছিল, চীনে মৃতের সংখ্যা ছাড়াল ২ হাজার

Image

সঞ্চিতা অধিকারী: করোনাভাইরাসে উহানের উচ্যাং হাসপাতালের ডিরেক্টরের মৃত্যু ঘিরে ক্ষোভের মুখে পড়েছে চীন সরকার। প্রথমে তাঁর মৃত্যুর খবর জানিয়েও তা সংবাদমাধ্যম থেকে সরিয়ে দেওয়া হয়। সেই সঙ্গে দাবি করা হয়, ওই চিকিৎসককে জীবনদায়ী ব্যবস্থার মাধ্যমে বাঁচিয়ে রাখা হয়েছে।একই সঙ্গে লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা। বুধবার ফের ১৩২ জনের মৃত্যু হল হুবেই প্রদেশে । নোভেল করোনাভাইরাসে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল দুই হাজার। ১,৬৯৩টি নতুন সংক্রমণের খবর মিলেছে। শুধু হুবেই প্রদেশে মোট ৭৪ হাজার মানুষ সংক্রমিত হয়েছেন।

নোভেল করোনাভাইরাসে উহানের উচ্যাং হাসপাতালের ডিরেক্টরের মৃত্যু ঘিরে ক্ষোভের মুখে চিন সরকার। প্রথমে তাঁর মৃত্যুর খবর জানিয়েও তা চিনের সংবাদমাধ্যম থেকে সরিয়ে দেওয়া হয়। সেই সঙ্গে দাবি করা হয়, ওই চিকিৎসককে জীবনদায়ী ব্যবস্থার মাধ্যমে বাঁচিয়ে রাখা হয়েছে। মঙ্গলবার সকালে ফের ওই চিকিৎসকের মৃত্যুর খবর প্রকাশ করলে চিন সরকারের বিরুদ্ধে ক্ষোভে ফেটে পড়েন নেটাগরিকেরা। গত সপ্তাহেই উহান শহরে করোনায় আক্রান্ত ছ’জন চিকিৎসাকর্মীর মৃত্যু হয়েছে। পাশাপাশি, চিকিৎসা পরিষেবায় জড়িত ১,৭১৬ জন কর্মী এই ভাইরাসে আক্রান্ত। ইতোমধ্যেই বিশ্ব জুড়ে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৭২ হাজারের বেশি।

মঙ্গলবার চীনে করোনায় মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ১৮৭১। এর মধ্যে ৯৩ জন হুবেই প্রদেশের। বিশ্ব জুড়ে করোনায় আক্রান্ত সংখ্যা প্রায় ৭৩ হাজার ছোঁয়ার মুখে। যাঁদের মধ্যে প্রায় ১২ হাজার জনের অবস্থা আশঙ্কাজনক বলে জানা গিয়েছে। নাগরিকদের একাংশের দাবি, করোনা-মোকাবিলায় ব্যর্থ প্রশাসন। দেশ জুড়ে ৩২২টি হাসপাতালে যে-প্রায় তিন হাজার স্বাস্থ্যকর্মী লাগাতার লড়াই করে চলেছেন, তাঁদেরও যথাযথ নিরাপত্তার বন্দোবস্ত করা হচ্ছে না। অভিযোগ, চিকিৎসার জন্য প্রয়োজনীয় যথেষ্ট সরঞ্জাম-ওষুধ ছাড়াই হাসপাতালের মাটি কামড়ে পড়ে থাকতে হচ্ছে ডাক্তার-নার্সদের। এইসময়

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।