Home » কলেজ » স্কুল-কলেজকে আবশ্যিকভাবে যা করতে হবে
school open

স্কুল-কলেজকে আবশ্যিকভাবে যা করতে হবে

নিজস্ব প্রতিবেদক,৪ সেপ্টেম্বর ২০২১:
শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর স্কুল-কলেজের জন্য আবশ্যিকভাবে পালনীয় হিসেবে বেশকিছু নির্দেশনা তৈরি করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)। এগুলো বাস্তবায়নে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নির্দেশনা দিতে যাচ্ছে মাউশি।

মাউশি সূত্রে জানা গেছে, ​প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের সব শ্রেণির সশরীরে পাঠদান শুরু হবে না। প্রথমে পিএসসি, এসএসসি ও অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের সশরীরে পাঠদান শুরু হবে। এরপর পর্যায়ক্রমে অন্য শেণির শিক্ষার্থীদের সশরীরে পাঠদান শুরু হবে। আর কলেজের ক্ষেত্রে একাদশ-দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের সশরীরে পাঠদান শুরু হবে। তবে প্রতিদিন একসাথে সবাইকে স্কুল-কলেজে নিয়ে আসা হবে না। একটি শ্রেণির শিক্ষার্থীদের সপ্তাহে দুই দিন করে নিয়ে আসার পরিকল্পনা করা হয়েছে।

সূত্র আরও জানায়, মাউশি থেকে যে নির্দেশনাগুলো দেয়া হবে সেগুলো ঠিকভাবে পালন করা হচ্ছে কিনা সেটি তদারকি করবে মাঠ পর্যায়ের কর্মকর্তারা। মাঠ পর্যায়ের কর্মকর্তাদের প্রতি সপ্তাহে এ সংক্রান্ত প্রতিবেদন মাউশিকে লিখিতভাবে জানাতে হবে।

​এ প্রসঙ্গে জানতে চাইলে মাউশি পরিচালক (কলেজ ও প্রশাসন) প্রফেসর মো. শাহেদুল খবির চৌধুরী শনিবার সকালে দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানান, আমরা স্কুল-কলেজ খোলার জন্য প্রস্তুত। শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর করণীয় ইতোমধ্যে তৈরি করা হয়েছে। দুই/একদিনের মধ্যে নির্দেশনাগুলো স্কুল-কলেজগুলোতে পাঠিয়ে দেয়া হবে।

তিনি আরও বলেন, শিক্ষার্থীদের শ্রেণিকক্ষে মাস্ক পড়া, শিক্ষাপ্রতিষ্ঠানের প্রবেশপথে তাপমাত্র পরিমাপের ব্যবস্থা করা, শ্রেণিকক্ষে সামাজিক দূরত্ব বজায় রাখাসহ বেশকিছু নির্দেশনা দেয়া হয়েছে। এগুলো কঠোরভাবে প্রতিপালন করতে হবে। আমাদের বেঁধে দেয়া নির্দেশনাগুলো সঠিকভাবে মানা হচ্ছে কিনা সেগুলো মনিটরিং করা হবে। এছাড়া প্রতি সপ্তাহে এ সংক্রান্ত প্রতিবেদন মাউশিতে পাঠাতে হবে।

প্রসঙ্গত, করোনা সংক্রমণ শুরুর পর গত বছরের ১৮ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। পরে ছুটি কয়েকদফায় বাড়িয়ে ১১ সেপ্টেম্বর পর্যন্ত করা হয়। এরপর আর ছুটি বাড়ানো হবে না বলে গতকাল চাঁদপুরের একটি অনুষ্ঠানে জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Facebooktwitterlinkedinrssyoutubemailby feather
Advertisements

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

এইচএসসি ফরম পূরণের কোন বিভাগে কত ফি!

আবারও বাড়ানো হয়েছে এইচএসসি ফরম পূরণে সময়। মহামারি করোনাভাইরাসের কারণে ফরম পূরণের সকল কার্যক্রম করতে হচ্ছে অনলাইনে। চলুন জেনে নেই এইচএসসি ফরম পূরণের কোন বিভাগে কত ফি লাগছে- পরীক্ষায় বিজ্ঞান ...

শিক্ষাবার্তা

এসএসসি পরীক্ষা শুরুর সম্ভাবনা ১০-১২ নভেম্বর

মহামারি করোনাভাইরাসের প্রকোপের মধ্যেই চলতি বছরের এসএসসি পরীক্ষা আগামী ১০-১২ নভেম্বরের মধ্যে যেকোনো দিন শুরু করা হতে পারে। পরীক্ষা আয়োজনে সব ধরনের প্রস্তুতি নিচ্ছে শিক্ষা বোর্ডগুলো। আগামী এক সপ্তাহের মধ্যে ...

বিভাগভিত্তিক বিভাজন থাকছে না এসএসসিতে: শিক্ষামন্ত্রী

৯ম ও ১০ম শ্রেণির কারিকুলাম অনুযায়ী বিগতদিনে মাধ্যমিক সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পাবলিক পরীক্ষা অনুষ্ঠিত হতো। ২০২৩ সাল থেকে পরিমার্জিত কারিকুলামে শুধু দশম শ্রেণির কারিকুলামেই এই পরীক্ষা অনুষ্ঠিত হবে। পুরো ...

উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে প্রস্তুত ‘আইসোলেশন রুম’

মহামারি করোনাভাইরাসের সংক্রমণের কারণে র্দীঘ ১৮ মাস বন্ধের পর স্কুল-কলেজ খুলেছে আজ। এরই ধারাবাহিকতায় শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষার কথা মাথায় রেখে ‘আইসোলেশন রুম’ প্রস্তুত করে রেখেছে রাজধানীর উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়। ...

hit counter