Home » SEO » সার্চ ইঞ্জিন কিভাবে কাজ করে (পর্ব-৫)

সার্চ ইঞ্জিন কিভাবে কাজ করে (পর্ব-৫)

এস কে দাসঃ

SEO ট্র্যাফিক – গুগলে বা অন্য যে কনো সার্চ ইঞ্জিন গুলতে ঘুরতে ঘুরতে কনো কিছু খুঁজতে খুঁজতে আপনার পেলে সেখান থেকে সাইট ভিসিট করা।

তাহলে যেহুতু আমরা শিখতে এসেছি SEO তাই আমাদের মুল উদ্দেশ্য ও লক্ষ থাকবে জেনো সার্চ ইঞ্জিন গুলো থেকেই আমাদের ইউসার রা আমাদের সাইটে আসে। এটা কেন বেশী ইম্পরট্যান্ট? কারন – একটি সাইট কেউ ৬/৮ মাসের জন্য করে না। অথবা ১বছর ও কম যদি আপনি প্রফেশনাল কনো সাইট করতে চান, তাই অনলাইন অথবা অফলাইন মার্কেটিং করা নিশ্চয়ই সারা বছর সম্ভব নয়। তাই নয় কি? ধরেন আপনার একটি সাইট খুলেছেন টার্গেট করলেন ২ বছর চালাবেন। এই ২ বছর কি শুধু মার্কেটিং করে সাইটে ভিসিটর আনতে পারবেন? পারবেন যদি আপনার প্রচুর টাকা পয়সা থাকে। আর যদি না থাকে তাহলে আপনাকে নির্ভরশীল হতে হবে কিসের উপরে? SEO সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর উপরে। কারন এটাই একমাত্র ভরসা যেখানে আপনি যদি খুব ভালো করে একবার ঠিক মত SEO সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন করতে পারেন তখন যে কনো কিছু সার্চ করলেই একজন সাধারণ ব্যবহারকারী আপনার সাইটের লিংক পেয়ে যাবে। তাই ভিসিটর বাড়ানোর ঝামেলা আর নেই।

সার্চ ইঞ্জিন গুলো প্রতিটা সাইটের পেজ র‍্যাংক ভিক্তিতে সার্চ ইঞ্জিনের BOT পাঠায় প্রতিটা সাইট কে ক্রলিং করতে। এখানে বট বলতে অনেকটা বুঝায় যে এটা সার্চ ইঞ্জিন গুলোর অটোমেটিক সিস্টেম। এই সিস্টেম এর কাজ হল নতুন পুরনো সাইট গুলতে ঘুরে ঘুরে দরকারি ও কাজের সাইটের লিংক গুলো keyword বা meta tag গুলো গুগল বা যে কনো সার্চ ইঞ্জিনের ডাটাবেসে যুক্ত করা। তারা মূলত চিনে থাকে আপনার সাইটের keyword বা meta tag গুলো কে।

এই ক্রুলিং সাধারণত হয়ে থাকে পেজ রাংক, সাইট লিংক, সাইটের মেয়াদ, সাইটের ভিসিটর এর উপরে ভিক্তি করে আপনার সাইটে গুগলের ক্রুলার ক্রুল করে আপনার keyword বা meta tag লিংক গুলো নিতে আসবে।

অনেক সময় একদম নতুন সাইট ও দেখবেন সার্চ ইঞ্জিনে সার্চ করলে প্রথম পাতায় দেখা যাবে সেটার কারন এই ক্রুলিং এর জন্য ই হয়ে থাকে। কারন অনেক সাইটে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন না করা থাকলেও এই ক্রুলিং এর জন্য সার্চ করলে সার্চ রেসাল্ট এ দেখা যায় । তাই এই জন্য ই মূলত Sitemap এর ব্যবহার হয়ে থাকে।

এ ছারাও আপনার সাইট টিকে গুগলে ক্রলিং করবে কিনা সেটা ডিপেন্ড করবে আপনার পুরো সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন সিস্টেম এর উপরে নির্ভর করে। সেটা আমরা শিখতে শুরু করেছি। আসলে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন একটা ব্যপারের সাথে আরেকটা ব্যপার খুব বেশী যুক্ত থাকে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Facebooktwitterlinkedinrssyoutubemailby feather
Advertisements

Leave a Reply

x

Check Also

msger_shikkhabarta

মেসেঞ্জারে ঢুকতে পাসওয়ার্ড লাগবে

করোনাভাইরাস পরিস্থিতিতে ফেসবুকের মেসেঞ্জারের ব্যবহার বেড়েছে। মেসেঞ্জারে বার্তা আদান–প্রদানের সুবিধাটিকে আরও ব্যক্তিগত রাখার জন্য বিশেষ নিরাপত্তা ফিচার যুক্ত করার পরিকল্পনা করেছে ফেসবুক কর্তৃপক্ষ। মেসেঞ্জারে যুক্ত হচ্ছে ফেস আইডি, টাচ আইডি ...

মোবাইল-শিক্ষাবার্তা

মধ্যরাত থেকেই মোবাইলে বাড়তি টাকা কাটা শুরু

নিজস্ব প্রতিবেদক | ১২ জুন, ২০২০ মোবাইল ফোনের সিম কার্ড ব্যবহারের মাধ্যমে প্রদত্ত সেবার ওপর সম্পূরক শুল্ক বাড়িয়ে প্রস্তাবিত বাজেট ঘোষণার পরই মধ্যরাত থেকে এসএমএস, কথা বলা ও ইন্টারনেট ব্যবহারে ...

১০৫ নম্বরে কল দিলেই এনআইডি সমস্যার সমাধান

ডেস্ক নিউজ: জাতীয় পরিচয়পত্র সংশোধন, হারানো এনআইডি তোলাসহ সব ধরনের সমস্যা সমাধানে ১০৫ নম্বরে কল দিলেই পাওয়া যাবে। জানা গেছে, জাতীয় পরিচয়পত্রের সব সমস্যার সমাধান এবং পরামর্শ দিতে কল সেন্টার ...

ই-পাসপোর্ট পেতে কত টাকা লাগবে!

ডেস্ক,২০ জানুয়ারী: সময়ের সাথে সাথে বদলে যাচ্ছে অনেক কিছু। প্রযুক্তির কল্যাণে পরিবর্তনের ছোঁয়া লেগেছে পাসপোর্টের ক্ষেত্রেও। তাই পাসপোর্টের আধুনিকতম সংস্করণ ইলেক্ট্রনিক পাসপোর্ট বা ই-পাসপোর্ট। এ পাসপোর্টের রয়েছে অনেক সুবিধা। কারণ ...

hit counter