সারা দেশের শিক্ষকরা মর্যাদা পেলেও পায়নি প্রাথমিক প্রধান শিক্ষকরা

নিজস্ব প্রতিবেদক: সারা দেশের শিক্ষকরা মর্যাদা পেলেও পায়নি প্রাথমিক প্রধান শিক্ষকরা । বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কলেজ শিক্ষক,বেসরকারী শিক্ষক ,জাতীয়করনকৃত শিক্ষকরা সবাই যার যার মর্যাদা পেলেও শুধু প্রাথমিক প্রধান শিক্ষকদের বেলায় সমস্যা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত সরকারি প্রাথমিক বিদ্যালয়ের  প্রধান শিক্ষকরা দ্বিতীয় শ্রেণির গেজেটেডের পদমর্যাদা বাস্তবায়নের জন্য ইতিমধ্যে ২ বছর অতিবাহিত হলেও এখনও আশার মুখ দেখতে পায়নি প্রধান শিক্ষকরা।

তাই তারা জাতীয় বেতন স্কেলের ১০ম গ্রেডে অন্তর্ভুক্ত করা, করেসপন্ডিং স্কেলে বেতন নির্ধারণের জটিলতা নিরসনসহ সরকারের কাছে পাঁচ দফা দাবি পেশ করেছেন । এ ব্যাপারে সরকারী প্রাথমিক বিদ্যালয় প্রধান শিক্ষক  সমিতির কেন্দ্রিয় যুগ্ন আহবায়ক স্বরুপ দাস জানান, আমরা ইতিমধ্যে সরকারের কাছে ৫ দফা দাবি জানিয়েছি। দাবি গুলো হলো
১. প্রধান শিক্ষকদের দ্বিতীয় শ্রেণির গেজেটেড পদমর্যাদা বাস্তবায়ন ও পদমর্যাদা অনুযায়ী প্রবেশ পদে প্রশিক্ষণবিহীন ও প্রশিক্ষণপ্রাপ্ত উভয়কে জাতীয় বেতন স্কেলের ১০ম গ্রেডে অর্šÍভুক্ত করে প্রধান শিক্ষকদের নাম উল্লেখ করে গেজেট প্রকাশ  করা।

২. প্রধান শিক্ষকদেরকে সেলফ ড্রয়িং কর্মকর্তা হিসেবে ক্ষমতা প্রদান ও করেসস্পন্ডিং স্কেলে বেতন ফিক্সেশনের জন্য অর্থ মন্ত্রণালয় থেকে সুস্পষ্ট নির্দেশনা জারী করা।

৩. নতুন নিয়োগবিধি প্রণয়ন করে প্রধান শিক্ষক থেকে উপরের পদসমূহে শতভাগ বিভাগীয় পদোন্নতির বিধান চালু করা।

৪. প্রধান শিক্ষক পদে নতুন নিয়োগ ও পদোন্নতি পিএসসি’র আওতাভুক্ত রাখা।

৫. জাতীয় বেতন স্কেলে সিলেকশন গ্রেড ও টাইম স্কেল পুর্নবহাল করা।

সরকারী প্রাথমিক বিদ্যালয় প্রধান শিক্ষক  সমিতির কেন্দ্রিয় যুগ্ন আহবায়ক এস এম সাইদুল্লাহ বলেন

আগামী ২০ এপ্রিলের মধ্যে নিম্নোক্ত দাবিগুলো বাস্তবায়নে প্রধানমন্ত্রীর জরুরী হস্তক্ষেপ কামনা করা হয়। আগামী ২০ এপ্রিলের মধ্যে দাবিগুলো বাস্তবায়ন না হলে ২১ এপ্রিল বিকাল ৩টা থেকে ৩.৩০টা পর্যন্ত দেশের সকল জেলায় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন পালন শেষে বিকাল ৪টায় জেলা প্রশাসকগণের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করা হবে।
Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।