সাত কলেজের মাস্টার্স পরীক্ষা ফেব্রুয়ারিতে

সাত কলেজ-শিক্ষাবার্তা

নিজস্ব প্রতিবেদক,৩১ জানুয়ারী:

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি সাত কলেজের মাস্টার্স (১৭-১৮) শেষ পর্বের পরীক্ষা ফেব্রুয়ারি মাসে এবং অনার্স নতুন তৃতীয় বর্ষের (১৭-১৮) পরীক্ষা মার্চের প্রথম দিকে শুরু হবে।

শনিবার বিকেলে সাত কলেজের সমন্বয়ক ও কবি নজরুল সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক আই কে সেলিম উল্লাহ খোন্দকার বিষয়টি নিশ্চিত করেছেন।

সেলিম উল্লাহ খোন্দকার বলেন, ‘আমরা শিক্ষার্থীদের আগেই জানিয়েছি মাস্টার্স শেষ পর্বের পরীক্ষা ১৫ ফেব্রুয়ারি থেকে শুরু হবে। ফরম পূরণ যখনই হোক পরীক্ষা নির্ধারিত সময়েই হবে। অন্যান্য পরীক্ষার সময়সূচির সঙ্গে সমন্বয় করার জন্য পাঁচ থেকে ১০ দিন পেছাতে পারে। তবে পরীক্ষা অবশ্যই ফেব্রুয়ারিতেই শুরু হবে। ফরম পূরণের তারিখও আশা করি এই সপ্তাহে দিয়ে দিবে।’

আগামী ১০ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে অনার্স তৃতীয় বর্ষের (পুরাতন) পরীক্ষা। ইতোমধ্যে গত ২৫ জানুয়ারি থেকে শুরু হয়েছে অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষা। যার ফলে অনার্স চতুর্থ বর্ষের মধ্যে যাদের তৃতীয় বর্ষে মানোন্নয়ন পরীক্ষা রয়েছে তারা পড়েছেন বিপাকে। তৃতীয় বর্ষের প্রকাশিত সময়সূচিতে দেখা যাচ্ছে, চলমান চতুর্থ বর্ষের পরীক্ষা যেদিন, তার ঠিক পরদিনই আবার তৃতীয় বর্ষের পরীক্ষা রয়েছে।

মানোন্নয়ন পরীক্ষার্থীদের কথা বিবেচনা করে চতুর্থ বর্ষের পরীক্ষা ও তৃতীয় বর্ষের পরীক্ষার সময়সূচিতে কোনো সমন্বয় করা হবে কিনা জানতে চাইলে আই কে সেলিম উল্লাহ খোন্দকার বলেন, ‘একইদিনে তো আর রেগুলার আর মানোন্নয়ন পরীক্ষার তারিখ পড়েনি। শিক্ষার্থীরা আবেদন করলে বিশ্ববিদ্যালয় বিবেচনা করবে কিনা এটা বিশ্ববিদ্যালয়ের বিবেচনার বিষয়।’

অনার্স দ্বিতীয় বর্ষ (স্পেশাল), ডিগ্রি, অনার্সের নতুন সেশনগুলোসহ আমাদের ১৯টি পরীক্ষা নিতে হবে। কলেজ খোলার আগেই আমরা পরীক্ষাগুলো শেষ করার চেষ্টা করবো। অনার্স নতুন সেশনের পরীক্ষাগুলোও দ্রুত নেয়া হবে এছাড়া নতুন তৃতীয় বর্ষের পরীক্ষা আশা করি মার্চের প্রথম দিকেই শুরু করতে পারবো বলেও জানান এই সমন্বয়ক।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।