সাইট ম্যাপ কি ? কিভাবে ওয়েবসাইটের জন্য site map তৈরি করতে হয়

সাইট ম্যাপ হলো আপনার ওয়েবসাইটের কোথায় কি আছে তারই একটা ভার্চুয়াল ম্যাপ যার মাধ্যমে গুগল আপনার ওয়েব সাইটের প্রতিটি পেজ সম্পর্কে জানতে পারে। একটি ওয়েবসাইটকে গুগলে র‍্যংক করানোর জন্য সাইট ম্যাপ তৈরি করা একটি খুব দরকারি কাজ। এটি না করলে গুগলে সহজে র‍্যংক পাওয়া যাবে না। সাইট ম্যাপ কি ? কিভাবে ওয়েবসাইটের জন্য site map তৈরি করতে হয় তা নিয়ে এখানে বিস্তারিত তথ্য তুলে ধরা হলো। সাইট ম্যাপ একবার করে দিলে গুগল এর রোবট প্রতিদিন আপনার ওয়েব সাইটে ক্রল করবে এবং আপনার সাইটের প্রতি দিনের আপডেট একবার করে গুগলে যুক্ত হবে। আর এই ভাবে প্রতিনিয়ত গুগল এর কাছে আপনার সাইট আপনার টু ডেট থাকবে। এখন হয়তো আপনি বুঝে গেছেন সাইট ম্যাপ কতটা জরুরি।

কিভাবে ওয়েবসাইটের জন্য সাইট ম্যাপ তৈরি করবেন ?

সাইট ম্যাপ তৈরি করতে প্রথমে আপনাকে নিচে দেয়া এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে
সাইট ম্যাপ তৈরি করতে ক্লিক করুন
এরপর এখানে বক্সে আপনার সাইটের লিংক দেবেন তবে https ও www. ছাড়া দেবেন ঠিকানাটি । এবার start এ ক্লিক করুন । দেখতে পাবেন পাঁচ মিনিট এর মধ্যে সাইট ম্যাপ তৈরি হয়ে গেছে। এবার আপনার সাইট ম্যাপ টি ডাউনলোড করে নিন ।

কিভাবে ওয়েবসাইটে সাইট ম্যাপ যুক্ত করবো ?

এজন্য আপনার সাইটের Cpanel এ যান এবং file manager এ প্রবেশ করুন। এবার public_html ফোল্ডার টি ওপেন করুন , এখন এই ফোল্ডারে upload এ ক্লিক করে আপনার তৈরি করা সাইট ম্যাপ টি public_html ফোল্ডারে যুক্ত করুন। ব্যস হয়ে গেল আপনার সাইট ম্যাপ তৈরি করা । এখন ছোট আরো একটি কাজ বাকি আছে।

সাইট ম্যাপ কিভাবে google search console এ যুক্ত করবো ?

এটা খুবই সহজ , প্রথমে আপনাকে গুগল সার্চ কনসোল ( পূর্ব নাম webmaster tool) এ লগইন করুন এবং ক্লিক করুন বাম পাশের সাইট ম্যাপ এ। এবার আপনার ডাউনলোড করা site map টি সিলেক্ট করুন এবং এ‍্যড করে ফেলুন আপনার google webmaster tool এ । সাবমিট করার কিছু ক্ষন পর এটা কাজ করবে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।