সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক নিয়োগে কোটা বাতিল চেয়ে রিট

Image

নিজস্ব প্রতিবেদক | ১৭ নভেম্বর, ২০২০:
সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগে কোটা বাতিল চেয়ে সুপ্রিম কোর্টে একটি রিট আবেদন করা হয়েছে। সোমবার (১৬ নভেম্বর) সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় এক চাকরি প্রত্যাশীর পক্ষে এ রিট আবেদনটি দায়ের করেন অ্যাডভোকেট একলাছ উদ্দিন ভুঁইয়া।

রিটে উল্লেখ করা হয়, গত ১৮ অক্টোবর প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) প্রাথমিক শিক্ষা অধিদপ্তর কর্তৃক নিয়োগ বিজ্ঞপ্তি প্রচারের পর বিভিন্ন গণমাধ্যমে জানা যায়, যে প্রাথমিক বিদ্যালয়ের পয়ত্রিশ হাজারের বেশি সহকারী শিক্ষক পিইডিপি-৪ এর আওতায় নেয়া হবে। কিন্তু ২০১৮ খ্রিষ্টাব্দের ৪ অক্টোবর জনপ্রসাশন মন্ত্রণালয় কর্তৃক কোটা প্রথা বাতিল করা হয়।

রিট আবেদনে দাবি করা হয়, পরবর্তীতে উদ্দেশ্যমূলকভাবে প্রাথমিক ও গণশিক্ষা অধিদপ্তর ৬০ শতাংশ নারী কোটা ২০ শতাংশ পোষ্য কোটা এবং ২০ শতাংশ পুরুষ কোটা নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করে। তাদের নিজেদের স্বার্থে ওই প্রজ্ঞাপনের ৮ম অনুচ্ছেদে এ বিষয়টি উল্লেখ করে। যা জনপ্রসাশন মন্ত্রণালয়ের ২০১৮ খ্রিষ্টাব্দের ৪ এপ্রিল কোটা বাতিল সংক্রান্ত পরিপত্র এবং সংবিধানের ২৭, ২৯ ও ৩১ অনুচ্ছেদের পরিপন্থি।

রিটে আরও বলা হয়, যারা প্রাথমিক বিদ্যালয়ে চাকরি করছেন তাদের ক্ষেত্রে ২০ শতাংশ পোষ্য কোটা রাখা হয়েছে। অন্যকোনো অনগ্রসর কিংবা প্রতিবন্ধিদের সম্পর্কে কিছু উল্লেখ নাই। এ কোটা বন্টনের ফলে সমাজের নিন্মশ্রেণির তথা দিনমজুর শ্রমিক রিকসাচালক, কৃষকের সরকারি চাকরি প্রত্যাশী ছেলে সন্তানের সঙ্গে বৈষম্যমূলক আচরণ করা হয়েছে। যা তাদেরকে প্রজাতন্ত্রের কর্মের নিয়োগ লাভের অধিকার থেকে বঞ্চিত করবে।

রিটে বিবাদী করা হয়, মন্ত্রীপরিষদের সচিব, শিক্ষা মন্ত্রণালয়ের সচিব, জনপ্রসাশন মন্ত্রণালয়ের সচিব প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালককে (ডিজি)।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।