Home » আন্তর্জাতিক » শ্রীলঙ্কায় গির্জা-হোটেলে সিরিজ বোমা, হামলায় নিহত বেড়ে ২৯০

শ্রীলঙ্কায় গির্জা-হোটেলে সিরিজ বোমা, হামলায় নিহত বেড়ে ২৯০

ডেস্ক,২২ এপ্রিল: রোববার ইষ্টার সানডে উদযাপনের সময় তিনটি গির্জা ও ৩টি পাঁচতারকা হোটেলসহ ৮টি স্থানে সিরিজ আত্মঘাতী বোমা হামলায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৯০ জনে। পুলিশ গতকাল দুপুর পর্যন্ত সন্দেহভাজন হিসেবে ২৪ জনকে আটক করার কথা জানিয়েছে।বন্ধ করে দেওয়া হয়েছে ফেসবুক সহ সব সামাজিক যোগাযোগ মাধ্যম।
দুই দফায় এ হামলা চালানো হয়। পরবর্তীতে সন্ধ্যায় পুরো শ্রীলঙ্কায় জারি করা হয় কারফিউ। সোমবার সকাল ৬টায় তা তুলে নেওয়া হয়েছে। রয়টার্স, বিবিবি, ইয়ন।

শ্রীলঙ্কায় তামিল টাইগারদের বিদ্রোহ দমনের পর গত এক দশকের মধ্যে রোববারের হামলাই ছিলো সবচেয়ে ভয়াবহ। তবে গতকাল পর্যন্ত এ হামলার দায় এখনও কেউ স্বীকার করেনি।

তবে সংবাদমাধ্যমগুলো বলছে, রোববারের আত্মঘাতী সিরিজ বোমা হামলার আগেই বিবৃতির মাধ্যমে সতর্কবার্তা পাঠানো হয়েছিলো। সিএনএন তাদের এক প্রতিবেদনে বিষয়টি নিশ্চিত করেছে। গত ১১ এপ্রিল দেশটির পুলিশের ডেপুটি ইন্সপেক্টর জেনারেল স্বাক্ষরিত একটি বিবৃতিতে এরকম একটি হামলার পূর্বাভাস দেওয়া হয়েছে যা উপেক্ষা করা হয়েছিল।

ক্যাথলিক খ্রিস্টানদের তিনটি বড় গির্জা সেইন্ট অ্যান্থনির চার্চ, সেইন্ট সেবাস্টিয়ানের চার্চ আর জিয়ন চার্চে যখন ইস্টার সানডের প্রার্থনায় সমবেত হয়েছিল হাজারো মানুষ তখনই চালানো ওই নৃশংস আত্মঘাতী বোমা হামলা। হামলার অন্য লক্ষ্য ছিল কলম্বোর পাঁচ তারকা হোটেল সাংগ্রি-লা, কিংসবেরি আর সিনামন গ্র্যান্ড পাঁচ তারকা হোটেলের বিদেশি পর্যটকরা।

শ্রীলঙ্কার পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, অন্তত ৬টি দেশের ৩৫ জন বিদেশি নাগরিক ওই বোমা হামলায় নিহত হয়েছে। অন্য পাঁচ শতাধিক মানুষ আহত অবস্থায় বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন আছে।

স্বজন হারানোর কথা জানালেন টিউলিপ : ব্রিটিশ লেবার পার্টির এমপি টিউলিপ সিদ্দিক একটি টুইট বার্তায় জানিয়েছেন যে, শ্রীলঙ্কার হামলায় তিনি একজন স্বজন হারিয়েছেন।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার বোন ও আওয়ামী লীগ নেতা শেখ ফজলুল করিম সেলিমের মামাতো বোন শেখ রেহানার কন্যা টিউলিপ সিদ্দিক। ওই হামলায় শেখ সেলিমের নাতি মারা গেছেন বলে জানা যাচ্ছে।

আমরা এটা প্রত্যাশা করিনি : কলম্বে^ার কার্ডিনাল আর্চবিশপ ম্যালকম রনজিত বিবিসিকে বলেছেন, ‘এটা আমাদের সবার জন্য কঠিন ও দু:খজনক পরিস্থিতি কারণ এমন ঘটনা ঘটবে তাও আবার ইস্টার সানেডেতে সেটি আমরা কখনোই প্রত্যাশা করিনি’।

‘মানুষ কিছু না জেনেই গির্জায় গিয়েছিলো……. এবং এখন তাদের মধ্যে অনেকেই মৃত’

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Facebooktwitterlinkedinrssyoutubemailby feather
Advertisements

Leave a Reply

x

Check Also

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার তারিখ নিয়ে যা বলল ডিপিই

নিজস্ব প্রতিবেদক,১১ জুন ২০২১: প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার আবেদন জমা দেয়া শেষ হয়েছে প্রায় ৬ মাস হয়েছে। এর মধ্যে পরীক্ষা নেয়ার কথা থাকলেও করোনা পরিস্থিতির কারণে সেটি আর ...

ভালোলাগা প্রথম দেখায়, ২০ দিন পর বিয়ে

নিজস্ব প্রতিবেদক,১১ জুন ২০২১ আইন বিষয়ে পড়াশোনা শেষ করে হাইকোর্টে এক সিনিয়রের সঙ্গে প্র্যাকটিস করছেন শাম্মী আকতার মনি। পাশাপাশি অ্যাডমিনিস্ট্রেটিভ অফিসার হিসেবে চাকরি করছেন ক্যামব্রিয়ান স্কুল অ্যান্ড কলেজে। আইনি পরমার্শ ...

ntrc1_shikkha

৫৪ হাজার শিক্ষক নিয়োগ সুপারিশে আর বাধা নেই : এনটিআরসিএ

নিজস্ব প্রতিবেদক | ৩১ মে, ২০২১ ৫৪ হাজার শিক্ষক নিয়োগ সুপারিশ করতে এনটিআরসিএ আবেদন গ্রহণ করেছে। এসব পদে নিয়োগ সুপারিশ করতে প্রকাশিত গণবিজ্ঞপ্তির প্রেক্ষিতে আদালতের দেয়া স্থগিতাদেশ আর কার্যকর নেই। ...

নুসরাত-শিক্ষাবার্তা

নুসরাত কি এবার যশকে বিয়ে করতে চলেছেন?

বিনোদন ডেস্ক মে ২৯, ২০২১ স্বামী নিখিল জৈনের সঙ্গে ডিভোর্স না হলেও অভিনেতা যশ দাশগুপ্তের সঙ্গে চুটিয়ে প্রেম করছেন টালিউডের জনপ্রিয় নায়িকা ও সংসদ সদস্য নুসরাত জাহান। দিন যত গড়াচ্ছে ...

hit counter