Home » বিশেষ সংবাদ » শিশু আইনের অস্পষ্টতার ব্যাখ্যা চেয়ে তলব

শিশু আইনের অস্পষ্টতার ব্যাখ্যা চেয়ে তলব

14ঢাকা: শিশু আইনের অস্পষ্টতার বিষয়ে আইন মন্ত্রণালয়ের ড্রাফটিং ও লেজিসলেটিভ বিভাগের সচিব এবং সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিবের কাছে ব্যাখ্যা চেয়েছেন হাইকোর্ট।

রোববার বিচারপতি এম এনায়েতুর রহিম ও জেবিএম হাসানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ আগামী এক সপ্তাহের মধ্যে এ ব্যাখ্যা দিতে নির্দেশ দিয়েছেন।

একই সঙ্গে এ বিষয়ে আগামী ২৬ আগস্ট পরবর্তী আদেশের দিন ধার্য করেছেন আদালত।

শিশু ধর্ষণের চারটি মামলায় প্রাপ্তবয়স্ক আসামির জামিন আবেদন শিশু আদালতে শুনানি হওয়ায় গত মার্চ মাসে হাইকোর্ট রুল জারি করেছিলেন।

ঢাকা, চট্টগ্রাম, রংপুর ও কক্সবাজারের শিশু আদালতের বিচারকদের কাছে ব্যাখ্যাও তলব করেছিলেন আদালত।

হাইকোর্টের ওই আদেশের পর সংশ্লিষ্ট আদালতের বিচারকরা তাদের ব্যাখ্যা দাখিল করেন। ওই ব্যাখ্যা দাখিলের পর হাইকোর্টে রুলের ওপর চূড়ান্ত শুনানি হয়।

শুনানিতে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, ২০১৩ সালে প্রণীত শিশু আইনে বলা হয়েছে, এই আইনের অধীনে কোনো অপরাধের শিকার বা ভিকটিম এবং সাক্ষী শিশু হলে ওই মামলার বিচার শিশু আদালতে হবে। কিন্তু, আসামি প্রাপ্তবয়স্ক হলে এবং অপরাধ যদি গুরুতর বিশেষ করে হত্যা হয়, তাহলে এর বিচার কোথায় হবে, সেটি আইনে বলা নেই। যদিও প্রাপ্তবয়স্ক আসামির বিচার নারী ও শিশু নির্যাতন দমন আইনে হয়ে থাকে। কিন্তু, এটি আইনে স্পষ্ট করে দেয়ার দরকার ছিল।

তিনি আরও বলেন, নারী নির্যাতন আইনে সর্বোচ্চ সাজা মৃত্যুদণ্ডের বিধান রয়েছে। কিন্তু, শিশু আইনে তা নেই। ফলে প্রাপ্তবয়স্ক আসামির বিচার কোথায় হবে, এটা এই আইনে উল্লেখ করে দিলেই অস্পষ্টতা দূর হতো। এই অস্পষ্টতা দূরীকরণের জন্য আইনটি সংশোধন হওয়া দরকার।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Facebooktwitterlinkedinrssyoutubemailby feather
Advertisements

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

শিক্ষা-বার্তা-জনপ্রশাসন

অনুমতি ছাড়া গণমাধ্যমে সরকারি কর্মচারীদের কথা বলতে মানা

ডেস্ক,২৬ আগস্ট: সরকারি কর্মকর্তা-কর্মচারীরা বিভাগীয় প্রধানের অনুমতি ছাড়া কোনো গণমাধ্যমে, অনলাইনে বক্তব্য, মতামত ও কোনো নিবন্ধ প্রকাশ করতে পারবেন না। সরকারি কর্মচারী (আচরণ) বিধিমালা, ১৯৭৯ সালের এমন নিয়ম মনে করিয়ে ...

ড: বিজন-শিক্ষাবার্তা

গবেষণায় উপসর্গহীনদের লালায় যে পরিমাণ করোনাভাইরাস পাচ্ছি, তা অন্যদের সংক্রমিত করবেই: ড. বিজন

• যাদের শরীরে অ্যান্টিবডি তৈরি হয়েছে তারা নির্ভয়ে সামনে এসে কাজ করতে পারেন। • মাস দুয়েকের মধ্যে আমাদের দেশের অধিকাংশ মানুষের অ্যান্টিবডি তৈরি হয়ে যাবে। • মাস্ক পরা আবশ্যক। • ...

করোনা ত্রান-শিক্ষাবার্তা

জুন পর্যন্ত কারা ত্রাণ পাবে তালিকা হচ্ছে

নিজস্ব প্রতিবেদক,২১ এপ্রিল: আগামী জুন পর্যন্ত সময়ে কতজনকে ত্রাণ দিতে হবে এবং বর্তমান দেশের উপকারীভোগীদের ডেটাবেইজ তৈরির জন্য একটি কমিটি করেছে সরকার। এ কমিটি সংখ্যা নিরূপণের পাশাপাশি কি পরিমাণ ত্রাণ ...

আরও ২ জন করোনায় আক্রান্ত

নিজস্ব প্রতিবেদক | ১৫ মার্চ, ২০২০ করোনা ভাইরাসে দেশে আরও দুজন আক্রান্ত হয়েছেন। সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক মীরজাদী সেব্রিনা শনিবার (১৪ মার্চ) রাতে এ তথ্য ...

hit counter