মার্চের শেষ দিকে সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সম্ভাবনা : প্রধানমন্ত্রী

PM-2021-shikshabarta

ডেস্ক,৪ মার্চ:
এ মাসের শেষ দিকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার আশাবাদ ব্যক্ত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ এবং বিশেষ গবেষণা অনুদান-২০২১ প্রদান অনুষ্ঠানে এ কথা বলেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, করোনার কারণে সুরক্ষা দিতেই একবছর ধরে সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে- এ সংশ্লিষ্ট সবাইকে ভ্যাকসিন দেওয়া শেষ হলেই শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া হবে। শিক্ষাকে সবসময় গুরুত্ব দিয়ে দেখেছে আওয়ামী লীগ সরকার, অতীতে শিক্ষাখাতে বিজ্ঞানে উৎসাহ ছিল না শিক্ষার্থীদের, তবে বিজ্ঞান ও গবেষণা ছাড়া কোনো জাতি এগিয়ে যেতে পারে না। তাই জ্ঞান ও দক্ষতা বাড়াতে আধুনিক শিক্ষানীতি প্রণয়ন করেছে সরকার।

তিনি বলেন, দক্ষ মানবসম্পদ গড়ে তুলতে শিক্ষাখাত নিয়ে দীর্ঘমেয়াদি পরিকল্পনা বাস্তবায়ন করা হচ্ছে আর শিক্ষাকে বহুমুখী করে দেয়া হচ্ছে।

প্রধানমন্ত্রী বলেন, ‘প্রায় এক বছরের মতো আমাদের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ রাখতে হয়েছে। এটা মানুষের জীবনকে সুরক্ষা করার জন্যই করা হয়েছে। এরই মধ্যে আমরা ভ্যাকসিন (দেয়া) শুরু করেছি। এই টিকা দেওয়ার কর্মসূচিতে শিক্ষকদের অগ্রাধিকার দেয়া হয়েছে।’

প্রাইমারি থেকে উচ্চশিক্ষা পর্যন্ত শিক্ষক ও কর্মচারীদের টিকা দেয়ার কথা জানিয়ে প্রধানমন্ত্রী আরো বলেন, ‘ভ্যাকসিন দেয়া শেষ হওয়ার সঙ্গে সঙ্গে আমরা ইনশাআল্লাহ এই মার্চ মাসের শেষ দিকে সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে সক্ষম হব।’

এ বছরের বিশেষ গবেষণা অনুদান-২০২১ প্রদান অনুষ্ঠানে গবেষণা কাজের জন্য চার হাজার ১৮২ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে মোট ৭৮ কোটি টাকা অনুদান দেয়া হয়েছে। প্রধানমন্ত্রীর পক্ষে বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক মন্ত্রী ইয়াফেস ওসমান কয়েকজন গবেষকের হাতে অনুদানের চেক তুলে দেন।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।