Home » টপ খবর » মাত্র ১০ মিনিট ব্যায়ামে থাকা যায় ভালো

মাত্র ১০ মিনিট ব্যায়ামে থাকা যায় ভালো

ডেস্ক,১৪ ফেক্রুয়ারী ২০২২ঃ সময়ের অভাব যখন অজুহাত তখন না হয় মাত্র ১০ মিনিট ব্যয় করুন ব্যায়ামের জন্য।

নিয়মিত ব্যায়াম করা যে শরীরের জন্য উপকারী তা সবার জানা থাকলেও তা নিয়ে আলসেমির যেন শেষ নেই। এই আলসেমির সবচাইতে বড় অজুহাত হল সময় নেই।

হয়ত প্রতিদিন ৩০ মিনিট ব্যায়াম করার পরিকল্পনা করেছেন কেউ। তবে মাত্র ১০ মিনিট ব্যায়াম করলেও যে উপকার পাওয়া সম্ভব তা কেউ ভেবে দেখে না।
অনলাইনে ব্যায়ামবিষয়ক প্রশিক্ষণমূলক ওয়েবসাইট যুক্তরাষ্ট্রের ‘সোয়েট ফ্যাক্টর’য়ের প্রতিষ্ঠাতা মাইক ডোনাভানিক ওয়েলঅ্যান্ডগুড ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে বলেন, “শারীরিক পরিশ্রম যতটুকুই করবেন ততটুকুই উপকারী। তা হোক ১০ মিনিট, ৩০ কিংবা এক ঘণ্টার বেশি। আর দৈনন্দিন জীবনযাত্রায় শারীরিক পরিশ্রম যোগ করাটা বাড়তি ঝামেলার কাজ হওয়া উচিত নয় কখনই।”

‘ইউনিভার্সিটি অফ ম্যাসাচুসেটস অ্যামহার্সট স্কুল অফ পাবলিক হেল্থ অ্যান্ড হেল্থ সায়েন্সেস’য়ের সহকারী অধ্যাপক ও ‘কিনিসিওলজিস্ট’ ড. অ্যামান্ডা পালুচ বলেন, “মাত্র ১০ মিনিট ব্যায়াম করাটাই হতে পারে প্রতিদিন ব্যায়াম করার অভ্যাস গড়ে তোলার মুল ভিত্তি।”

লন্ডনের কিংস কলেজ’য়ের জ্যেষ্ঠ প্রভাষক ও ‘সাইকোথেরাপিস্ট’ ব্রেন্ডন স্টাবস ২০১৮ সালের একটি জাপানিজ গবেষণার কথা উল্রেখ করে একই প্রতিবেদনে বলেন, “প্রতিদিন ১০ মিনিট সাইকেল চালানো মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়ায়। স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস গড়ে তোলার অনুপ্রেরণা যোগাতে ওই ১০ মিনিট ব্যায়ামই যথেষ্ট।”

“তাই যখনই ১০ মিনিট ব্যায়াম করে কী আর হবে এমনটা মনে হবে তখন আমার মতো ভাববেন, বাস্তব জগতে ১০ মিনিটেই কত কী বদলে যাচ্ছে। অর্থাৎ ১০ মিনিট ব্যায়াম মোটেও অবহেলার বস্তু নয়।”
“১০ মিনিটের ব্যায়াম আপনাকে পেটা শরীর দেবে না কখনই, তবে আপনার মন মেজাজ ফুরফুরে হবে তাতে কোনো সন্দেহ নেই। প্রতিদিন এই ১০ মিনিট সময় ব্যায়ামের জন্য ব্যয় করা একসময় অভ্যাসে পরিণত হবে। আর সেটাই হল ১০ মিনিট ব্যায়াম করার সবচাইতে উপকারী দিক। একটি স্বাস্থ্যকর অভ্যাস গড়ে তোলা।”

তার কথায়, “সারাজীবনের প্রতিটি দিনের এই ১০ মিনিটের বিনিয়োগ শারীরিক ও মানসিকভাবে প্রশান্তি দেবে, দীর্ঘায়ু দেবে, সুস্বাস্থ্য দেবে। আর এসব যদি বিশ্বাস নাই হয়, তবে তাদেরকে বলতে চাই, আপনার তো হারানো কিছু নেই। মাত্র ১০ মিনিটিই তো। একটু ভালোলাগাই না হয় পেলেন। ক্ষতি তো নেই।”

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Advertisements

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

টিভিতে আজ যেসব খেলা দেখবেন

স্পোর্টস ডেস্ক,১১ জুন ২০২২: ক্রিকেট ইংল্যান্ড-নিউজিল্যান্ড নটিংহাম টেস্ট, ২য় দিন সরাসরি, বিকেল ৪টা সনি টেন ২ শ্রীলঙ্কা-অস্ট্রেলিয়া ৩য় টি-টোয়েন্টি সরাসরি, সন্ধ্যা ৭টা ৩০মিনিট সনি সিক্স ফুটবল এশিয়ান কাপ বাছাই বাংলাদেশ-তুর্কমেনিস্তান ...

ঢাকা শহর ১ জুলাই থেকে রাত ৮টার পর বন্ধ : মেয়র তাপস

ডেস্ক,১১ জুন ২০২২: ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেন, পৃথিবীর সব শহরেরই একটি সময়সীমা আছে, ঢাকা শহরের কোনো সময়সীমা নেই। তাই আগামী ১ জুলাই ...

একাদশের শিক্ষার্থীদের জন্য নতুন নির্দেশনা

নিজস্ব প্রতিবেদক,০৮ জুন ২০২২: ২০২১-২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তি হওয়া শিক্ষার্থীদের বিষয়, বিভাগ, শিফট, ভার্সন, ছবি পরিবর্তন এবং ভর্তি বাতিল কার্যক্রম শুরু হচ্ছে বুধবার (৮ জুন) থেকে। এই কার্যক্রম চলবে ...

প্রাথমিকে শিক্ষক নিয়োগ: প্রথম ধাপে উত্তীর্ণদের মৌখিক পরীক্ষার কাগজপত্র জমার সময় বাড়ল

ডেস্ক,৯ জুন ২০২২: সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৪৫ হাজার সহকারী শিক্ষক নিয়োগের প্রথম ধাপে লিখিত পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে গত ১২ মে। এ ধাপে উত্তীর্ণদের মৌখিক পরীক্ষার জন্য প্রয়োজনীয় কাগজপত্র জমা ...

hit counter