Home » টপ খবর » মহামান্য হাইকোর্টের আদেশের আলোকে নিয়োগপত্র পেলেন প্রতিবন্ধী মো. রাসেল ঢালী।

মহামান্য হাইকোর্টের আদেশের আলোকে নিয়োগপত্র পেলেন প্রতিবন্ধী মো. রাসেল ঢালী।

ডেস্ক,১৪ অক্টোবর:
মহামান্য সুপ্রিম কোর্টেও হাইকোর্ট বিভাগে দায়েরকৃত রীট পিটিশন নং-৫০৬০/২০১৪ এর রায় এবং হাইকোর্ট বিভাগের কনটেম্পট পিটিশন নং-৭৬৩/২০১৯ এর রুল ও নির্দেশনা এবং পরিবার পরিকল্পনা অধিদপ্তরের ০৮/১০/২০২০ ইং তারিখের পত্রের আলোকে ১৩/১০/২০২০ইং তারিখে নিয়োগপত্র পেলেন রাসেল ঢালী।
২০১৩ সালের ১৩ এপ্রিল পরিবার পরিকল্পনা অধিদপ্তরের অধীনে মুন্সিগঞ্জ জেলার পরিবার পরিকল্পনা বিভাগে তৃতীয় ও চতুর্থ শ্রেণিতে জনবল নিয়োগের জন্য বিজ্ঞপ্তি দেওয়া হয়। একই বছর ২১ জুন লিখিত পরীক্ষায় জেলার বিভিন্ন থানার ৫৭ প্রার্থী উত্তীর্ণ হন, যার মধ্যে রাসেলও ছিলেন। পরে ওই বছরেরই ১৫ ডিসেম্বর ১৯টি পদের মধ্যে ১৫ জনকে নিয়োগ দেওয়া হয়। কিন্তু প্রতিবন্ধী কোঠায় কাউকে নিয়োগ দেওয়া হয়নি। যদিও রাসেল ঢালী প্রতিবন্ধী কোঠায় আবেদন করে উর্ত্তীন্ন হয়।
এ পরিস্থিতিতে মুন্সিগঞ্জের সিরাজদিখান উপজেলার ইছাপুর ইউনিয়ন থেকে তৃতীয় শ্রেণির ওই পদে নিয়োগ বঞ্চিত রাসেল ঢালী হাইকোর্টে রিট করেন। রিট আবেদনে বলা হয়, শারীরিক প্রতিবন্ধী রাসেল ঢালী পরিকল্পনা পরিদর্শক পদে মৌখিক পরীক্ষায় ৩০ নম্বরের মধ্যে ২৮ নম্বর পেয়েছেন। মৌখিক পরীক্ষায় ৯৬ শতাংশ নম্বর পেয়ে প্রতিবন্ধী কোটা থাকার পরেও তিনি চাকরি পাননি।
রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে ২০১৪ সালের ২ জুন হাইকোর্ট রুল দেন। রুলে ওই পদে প্রতিবন্ধী কোটায় রাসেলকে কেন নিয়োগ দেওয়া হবে না, তা জানতে চাওয়া হয়। একই সঙ্গে রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত একটি পদ সংরক্ষণ করতে নির্দেশ দেওয়া হয়। এই রুলের চূড়ান্ত শুনানি শেষে বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি জাফর আহমেদের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ বিগত ১৬/১১/২০১৭ ইং তারিখ তাঁকে নিয়োগ দিতে নির্দেশ দিয়ে রায় দেন।
প্রতিবন্ধী মো. রাসেল ঢালীর পক্ষে মামলাটি শুনানী করেন আইনজীবী মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া।
মহামন্য হাইকোর্টের উক্ত রায়ের পরে দির্ঘদিন অতিবাহিত হলেও বিবাদীগণ আদালতের রায় বাস্তবায়ন করে তাকে নিয়োগ প্রদান করেন নাই। এরই পরিপ্রেক্ষিতে রাসেল ঢালীর পক্ষে আদালতে Contempt Petition No. ৭৬৩/২০১৯ দাখিল করেন আইনজীবী মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া। বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খিজির হায়াত সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ বিগত ১০/১২/২০১৯ বিবাদীদের প্রতি রুল জারী করলে কর্তৃপক্ষ তাকে নিয়োগ প্রদানের উদ্যোগ নেন। তারই ধারাবাহিকতায় আদালতের রায়ের আলোকে প্রতিবন্ধী মো. রাসেল ঢালী অদ্য ১১/১০/২০২০ ইং তারিখ আজিমপুর অফিস থেকে যোগদান পত্র গ্রহণ করেন।
নিয়োগপত্র প্রসঙ্গে আইনজীবী মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া বলেন প্রতিবন্ধী মো. রাসেল ঢালী আদালতের রায়ের আলোকে নিয়োগ পাওয়ায় প্রতিবন্ধীদের অধিকার প্রতিষ্ঠায় মহামান্য সুপ্রীম কোর্টের হাইকোর্ট বিভাগের অনন্য দৃষ্টান্ত স্থাপিত হলো এবং দেরীতে হলেও রাসেল ঢালী ন্যায় বিচার পেয়েছে।
নিয়োগ পত্র গ্রহন করার পরে রাসেল ঢালী বলেন, আমি আনন্দিত। দীর্ঘ তিন বছর অনেক কষ্ট করেছি। আইনজীবী ছিদ্দিক উল্ল্যাহ মিয়া আমাকে আইনি সহায়তা দিয়েছেন। তাঁর আমি প্রতিও কৃতজ্ঞ। আমার বাবার প্রত্যাশা ছিল আমি একটি সঠিক রায় পাব। তবে কিছুদিন আগে তিনি মারা যান। আদালতের রায়ের আলোকে আমার যোগদান তিনি দেখে যেতে পারলে আরও ভালো লাগত।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Facebooktwitterlinkedinrssyoutubemailby feather
Advertisements

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

mujuru_shikkha

প্রাথমিকের সব শিক্ষককে ডিপিই থেকে নির্দেশনা

নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ২০, ২০২১ দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সব শিক্ষককে দ্রুত করোনার টিকা নেওয়ার নির্দেশ দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই)। বিজ্ঞপ্তিতে টিকা নেওয়ার জন্য নিবন্ধন করে শিক্ষকদের টিকা গ্রহণ ...

primary_shiksha

সব স্কুল-কলেজে শহীদ দিবস পালনের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক | ১৯ ফেব্রুয়ারি, ২০২১ আগামী ২১ ফেব্রুয়ারি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে যথাযথ মর্যাদায় দিবসটি পালন করতে হবে। এ পরিস্থিতে সব শিক্ষা প্রতিষ্ঠানে ...

যে ক্ষমতা হারাচ্ছেন শিক্ষকরা

নিজস্ব প্রতিবেদক, ফেব্রুয়ারি ১৯, ২০২১ দুর্নীতিসহ বিভিন্ন অনিয়মের কারণে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক বা প্রতিষ্ঠান প্রধানের এমপিও স্থগিত, কর্তন ও বাতিল করলেই উচ্চ আদালতে মামলা করেন সংশ্লিষ্টরা। আর তদবির না থাকায় ...

প্রাথমিক শিক্ষককে হত্যা করে কারাগারে স্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ফেব্রুয়ারি ১৯, ২০২১ বগুড়ার ধুনটে এক গৃহবধূর বিরুদ্ধে পরকীয়া প্রেমিকের মাধ্যমে স্বামী স্কুলশিক্ষক শহিদুল ইসলামকে হত্যার অভিযোগ উঠেছে। বৃহস্পতিবার জেলা ও দায়রা জজ আদালত জামিন আবেদন নাকচ করে ...

hit counter