Home » ক্যাম্পাস » বিশ্ববিদ্যালয়ে নেমে আসা অন্যায়, অত্যাচার রুখে দিতে হবে

বিশ্ববিদ্যালয়ে নেমে আসা অন্যায়, অত্যাচার রুখে দিতে হবে

1472136237773রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন বলেন, ছাত্র-শিক্ষকদের মধ্যে আদর্শগত মতপার্থক্য থাকতে পারে কিন্তু সংকট আসলে সবাইকে একতাবদ্ধ হয়ে মোকাবিলা করতে হবে। বিশ্ববিদ্যালয়ে নেমে আসা অন্যায়, অত্যাচার রুখে দিতে হবে। আবার জাতীয় সংকটগুলোকেও মোকাবিলা করতে হবে, যেমনটি ভাষা আন্দোলন, গণঅভ্যুত্থান ও মুক্তিযুদ্ধে ছাত্র-শিক্ষক এক হয়ে আন্দোলন করেছিল।

রাবিতে ‘ছাত্র-শিক্ষক নির্যাতন’ দিবস কর্মসূচিতে উপাচার্য এসব কথা বলেন। বুধবার দিবসটি উপলক্ষে মানববন্ধন, র‌্যালি, আলোচনাসভাসহ বিভিন্ন কর্মসূচি পালন করা হয়।

তত্ত্বাবধায়ক সরকারের আমলে ২০০৭ সালে ২০ আগস্ট ঢাকা বিশ্ববিদ্যালয়ের খেলার মাঠের একটি ঘটনাকে কেন্দ্র করে দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-ছাত্রদের সঙ্গে সেনা সদস্যদের সংঘর্ষ বাধে। এসময় অনেক ছাত্র-শিক্ষক নির্যাতনের শিকার হয়েছিলেন। ওই সময় রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ৮ শিক্ষক ও এক কর্মকর্তাকে গ্রেফতার করা হয়। দুই দিন শিক্ষার্থীদের সাথে পুলিশে সংঘর্ষে অন্তত কয়েকশ জন আহত হন। এর পর থেকে প্রতিবছর ২৪ আগস্ট রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ‘ছাত্র-শিক্ষক নির্যাতন’ দিবস পালন করা হয়।

দিবসটি উপলক্ষে বুধবার বেলা ১১টায় সিনেট ভবনে আলোচনা সভার আয়োজন করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সেখানে উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিনের সভাপতিত্বে বক্তব্য দেন রাজশাহী-৩ আসনের সংসদ সদস্য আয়েন উদ্দিন, বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহান, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক দুলাল চন্দ্র বিশ্বাস প্রমুখ।

ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক মু. এন্তাজুল হকের স ালনায় সভায় সংসদ সদস্য আয়েন উদ্দিন বলেন, একটা পক্ষ সবসময় পেছনের দরজা দিয়ে ক্ষমতায় আসতে চায়। আমরা দেখেছি, বঙ্গবন্ধুকে হত্যার মাধ্যমে কীভাবে একটা পক্ষ ক্ষমতায় এসেছিল। তত্ত্বাবধায়ক সরকারের আমলেও আমরা এই প্রবণতা দেখেছি। তত্ত্বাবধায়ক সরকারেরর নাম করে তারা দুই বছর শাসন করেছিল। আর সেই অগণতান্ত্রিক সরকারের আমলে ছাত্র-শিক্ষক নির্যাতনের মতো বর্বোচিত ঘটনা ঘটেছিল।

এদিকে বেলা ১১টায় মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজের আয়োজনে সিনেট ভবনের সামনে মাববন্ধন অনুষ্ঠিত হয়। এর আগে সকাল ১০টায় দিবসটি উপলক্ষে র‌্যালি বের করে রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় সাংস্কৃতিক জোট। পরে র‌্যালিটি ক্যাম্পাস প্রদক্ষিণ করে কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে এসে সমাবেশে মিলিত হয় ।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Facebooktwitterlinkedinrssyoutubemailby feather
Advertisements

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

এইচএসসি

আগামীকাল এইচএসসি ও সমমানের ফলাফল প্রকাশ

অনলাইন ডেস্ক,২৯ জানুয়ারী ॥ আগামীকাল শনিবার এইচএসসি ও সমমানের ফলাফল প্রকাশ করা হবে । করোনা মহামারীর কারণে বিলম্বিত হয়েছে ফলাফল প্রকাশে। ফলাফলের অপেক্ষায় আছে দেশের পৌনে ১৪ লাখ শিক্ষার্থী। আজ ...

test-versity-শিক্ষা

যেভাবে হবে ১৯ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা

ডেস্ক,১৯ ডিসেম্বর: দেশের ১৯টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেবে। এই পদ্ধতিতে উচ্চ মাধ্যমিকের পাঠ্যসূচির ওপর ভিত্তি করে প্রণীত প্রশ্নপত্র দিয়ে মানবিক, বাণিজ্য ও বিজ্ঞান ...

ছুটি-শিক্ষাবার্তা

শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়ল ১৬ জানুয়ারি পর্যন্ত

অনলাইন ডেস্ক,১৮ ডিসেম্বর: করোনা পরিস্থিতির কারণে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি আবারও বেড়েছে। দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটি আগামী ১৬ জানুয়ারি পর্যন্ত বাড়ানো হয়েছে। তবে কওমি মাদ্রাসা এই ছুটির আওতায় থাকবে না। শুক্রবার ...

সাত কলেজের প্রমোশনের নিয়ম বাতিল দাবি

নিজস্ব প্রতিবেদক,৯ ডিসেম্বর: ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত রাজধানীর সাত সরকারি কলেজের শিক্ষার্থীদের পরবর্তী বর্ষে প্রমোশনের যে নতুন নিয়ম হয়েছে, তা বাতিলের দাবি জানিয়ে মানববন্ধন করেছে। বুধবার দুপুরে ঢাকা কলেজের সামনে আয়োজিত ...

hit counter