Home » ক্যাম্পাস » বাংলাদেশে প্রথমবারের মতো বোনম্যারো ট্রান্সপ্লান্ট সম্পন্ন

বাংলাদেশে প্রথমবারের মতো বোনম্যারো ট্রান্সপ্লান্ট সম্পন্ন

নিজস্ব প্রতিবেদক : বাংলাdhaka-medical-collegeদেশে প্রথমবারের মতো সফলভাবে বোনম্যারো ট্রান্সপ্লান্ট (অস্থিমজ্জা প্রতিস্থাপন) সম্পন্ন হয়েছে।

সোমবার ঢাকা মেডিকেল কলেজ(ঢামেক) হাসপাতালে অবস্থিত দেশের একমাত্র ট্রান্সপ্লান্ট কেন্দ্রে ৫২ বছর বয়সী এক রোগীর শরীরে এটি প্রতিস্থাপন করা হয়।

ঢামেক হাসপাতালের অধ্যাপক এম এ খান এবং যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস জেনারেল হাসপাতালের চিকিত্সক বিমলাংশু দের নেতৃত্বে চিকিত্সকদের একটি দল এই প্রতিস্থাপন সম্পন্ন করেন।

সোমবার বিকাল ৩টার দিকে ঢামেক নতুন ভবনের তয় তলায় আয়োজিত সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন স্বাস্থ্যমন্ত্রী মো. নাসিম। এ সময় স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম, স্বাস্থ্যসচিব এসএম নিয়াজউদ্দীন, ঢামেকের হেমাটোলজি বিভাগের প্রধান অধ্যাপক ডা. এমএ খানসহ সিনিয়র চিকিৎসকবৃন্দ উপস্থিত ছিলেন।

ঢাকা মেডিকেলের হেমাটোলজি বিভাগের প্রধান অধ্যাপক ডা. এমএ খান বলেন, এর মাধ্যমে ৯০ ভাগ রোগীর সুস্থ হয়ে ওঠার আশা করছি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, গরীর ও হতদরিদ্রদের বিনামূল্যে এ চিকি‍ৎসা দেওয়ার ব্যাপারে সরকার সিদ্ধান্ত নেবে। এমন কি দেশের সব রোগীদেরই বিনামূল্যে এ চিকিৎসা দেওয়া যায় কী না তাও বিবেচনা করবে সরকার।

এদিকে সংশ্লিষ্ট চিকিৎসকরা জানান, দেশের চিকিৎসা ব্যবস্থার অগ্রগতিতে এই প্রতিস্থাপন একটি মাইলফলক। অস্থিমজ্জা প্রতিস্থাপনের মাধ্যমে ক্যান্সার, রক্তরোগ, থেলাসিমিয়াসহ আরও অনেক দুরারোগ্য ব্যাধি থেকে পরিত্রাণ পাওয়া সম্ভব।

গত বছরের অক্টোবরে ঢাকা মেডিকেলে বোনম্যারো ট্রান্সপ্লান্ট কেন্দ্র উদ্বোধন করেন সাবেক স্বাস্থ্যমন্ত্রী ডা. আফম রুহুল হক। ওই সময় ট্রান্সপ্লান্ট শুরুর প্রস্তুতি নেওয়া হয়েছিল। তবে কোটি টাকা মূল্যের একটি মেশিন হঠাৎ বিকল হয়ে পড়ায় প্রতিস্থাপন সম্পন্ন করা যায়নি।

এরপর কয়েক মাস প্রতিস্থাপনে এগুতে পারেনি ঢাকা মেডিকেল কর্তৃপক্ষ। সার্বিক প্রস্তুতি সম্পন্ন করে এবার প্রতিস্থাপন শুরু হলো।

 

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Facebooktwitterlinkedinrssyoutubemailby feather
Advertisements

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

সাত কলেজ-শিক্ষাবার্তা

সাত কলেজের মাস্টার্স পরীক্ষা ফেব্রুয়ারিতে

নিজস্ব প্রতিবেদক,৩১ জানুয়ারী: ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি সাত কলেজের মাস্টার্স (১৭-১৮) শেষ পর্বের পরীক্ষা ফেব্রুয়ারি মাসে এবং অনার্স নতুন তৃতীয় বর্ষের (১৭-১৮) পরীক্ষা মার্চের প্রথম দিকে শুরু হবে। শনিবার বিকেলে ...

এইচএসসি

আগামীকাল এইচএসসি ও সমমানের ফলাফল প্রকাশ

অনলাইন ডেস্ক,২৯ জানুয়ারী ॥ আগামীকাল শনিবার এইচএসসি ও সমমানের ফলাফল প্রকাশ করা হবে । করোনা মহামারীর কারণে বিলম্বিত হয়েছে ফলাফল প্রকাশে। ফলাফলের অপেক্ষায় আছে দেশের পৌনে ১৪ লাখ শিক্ষার্থী। আজ ...

test-versity-শিক্ষা

যেভাবে হবে ১৯ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা

ডেস্ক,১৯ ডিসেম্বর: দেশের ১৯টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেবে। এই পদ্ধতিতে উচ্চ মাধ্যমিকের পাঠ্যসূচির ওপর ভিত্তি করে প্রণীত প্রশ্নপত্র দিয়ে মানবিক, বাণিজ্য ও বিজ্ঞান ...

ছুটি-শিক্ষাবার্তা

শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়ল ১৬ জানুয়ারি পর্যন্ত

অনলাইন ডেস্ক,১৮ ডিসেম্বর: করোনা পরিস্থিতির কারণে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি আবারও বেড়েছে। দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটি আগামী ১৬ জানুয়ারি পর্যন্ত বাড়ানো হয়েছে। তবে কওমি মাদ্রাসা এই ছুটির আওতায় থাকবে না। শুক্রবার ...

hit counter