বউয়ের বিশ্বাস ডিমে!

ডেস্ক: যারা স্ত্রীদের কাছে বিশ্বাসের পাত্র হতে ব্যর্থ। তাদের জন্য ডিম ভাজি এক আদর্শ ‘ওষুধ’ হতে পারে।

একদল ডাচ বিজ্ঞানী গবেষণা করে দেখতে পেয়েছেন, বিশ্বাসের ওপর অত্যন্ত ইতিবাচক প্রভাব ফেলে ডিম ভাজি। বিজ্ঞানীরা অবশ্য কৃতিত্ব দিচ্ছেন, ডিমের ট্রাইপটোফান নামক এক পদার্থকে। তারা ট্রাইপটোফানের প্রভাব নিয়ে গবেষণা চালাতে দু’জনের কিছু জুটি তৈরী করেন। তারপর তাদের টাকা দেন।

জুটির প্রথম সদস্যকে কিছু টাকা দেওয়া হয় এবং বলা হয় ইচ্ছা করলে তারা ওই টাকার কিছুটা তার পার্টনারের (সঙ্গী ) সাথে ভাগাভাগি করতে পারবে।এরপর দ্বিতীয় জনকে তিনগুণ বেশী টাকা দেওয়া হয়, যার কিছুটা তিনি চাইলে ফেরত দিতে পারবেন।

এটাকে বিশ্বাসের খেলা বলা যায়। কারণ কেবল দ্বিতীয় জনকে বিশ্বাস করলেই প্রথমজন তার কাজটি সুচারুভাবে সম্পন্ন করতে পারবে। অর্থাৎ প্রথমজন যদি বিশ্বাস করে যে দ্বিতীয়জন তাকে প্রয়োজনীয় টাকা দেবে তাহলেই সে কাজে অগ্রসর হতে পারবে।

এরপর তাদের কমলার জুস খেতে দেয়া হয়। অংশগ্রহনকারীদের অর্ধেককে যে জুস দেওয়া হয় তাতে ছিল ট্রিপটোফানের মিশ্রণ। বাকিদের জুসে তা ছিল না।এরপর দেখা গেল, যাদের জুসে ট্রিপটোফানের মিশ্রণ ছিল তারা ৪০% বেশী টাকা হস্তান্তর করেছে।

দ্য সাইকোলজিক্যাল সায়েন্স সাময়িকীতে প্রকাশিত এ গবেষণার ফলাফলে বলা হয় ট্রিপটোফানযুক্ত খাবার যেমন, ডিম, চকলেট, লাল মাংস, পনির, বাদাম, বীজ, কলা, টুনা মাছ ইত্যাদি হজমের সময় কিছু প্রোটিন সৃষ্টি করে। যার ফলে আমাদের মস্তিষ্কে ‘উত্তম অনুভব’ সম্পন্ন ব্লক সৃষ্টি করে। আর ইতিবাচক মানসিকতা বিশ্বাস করতে সাহায্য করে.

 
Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।