Home » টপ খবর » প্রাথমিক সমাপনি পরীক্ষা বাতিলের প্রস্তাব

প্রাথমিক সমাপনি পরীক্ষা বাতিলের প্রস্তাব

নিজস্ব প্রতিবেদক,৮ অক্টোবরঃ
পঞ্চম শ্রেনির প্রাথমিক শিক্ষা সমাপনি পরীক্ষা বাতিল হতে পারে। এ বিষয়ে প্রস্তাব প্রাধানন্ত্রীর কাছে পাঠানো হয়েছে। এখন প্রধানমন্ত্রীর সম্মতি মিললেই বাতিল হবে প্রাথমিক পর্যায়ের এ পাবলিক পরীক্ষা। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্রে এমন তথ্য জানা গেছে।

আরো খবরঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ে ১৭ অক্টোবর থেকে সশরীরে ক্লাস শুরু

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বলেন, শুরু থেকে আমরা পরীক্ষা নেয়ার পক্ষে ছিলাম, কিন্তু অষ্টম শ্রেণির জেএসসি-জেডিসি পরীক্ষা বাতিল হওয়ায় বর্তমানে পঞ্চম শ্রেণির পিইসি-ইবতেদায়ি পরীক্ষা নেয়া কঠিন হয়ে পড়েছে। এ বিষয়ে সিদ্ধান্ত নিতে প্রধানমন্ত্রীর কাছে প্রস্তাবনা হিসেবে সারসংক্ষেপ পাঠানো হয়েছে। তিনি সম্মতি দিলে পরীক্ষা বাতিল করা হবে। আগামী সপ্তাহের মধ্যে এ বিষয়ে ঘোষণা দেয়া হতে পারে।

দেখা গেছে, করোনার কারণে অন্য শিক্ষাপ্রতিষ্ঠানের পাশাপাশি দেড় বছর বন্ধ ছিল সরকারি প্রাথমিক বিদ্যালয়। শেষ করা সম্ভব হয়নি পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের নিয়মিত সিলেবাস। এ কারণে বাতিল হতে পারে পাবলিক পরীক্ষার আদলে চলতি বছরের পিইসি-ইবতেদায়ি পরীক্ষা। তবে সাময়িক পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থীদের সার্টিফিকেট দেয়ার চিন্তা করছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

সংশ্লিষ্ট কর্মকর্তারা বলেন, কেন্দ্রীয় পরীক্ষার পরিবর্তে নিজ নিজ বিদ্যালয়ে বার্ষিক পরীক্ষা নিয়ে শিক্ষার্থীদের পরবর্তী শ্রেণিতে উত্তীর্ণ করার সিদ্ধান্ত নেয়া হতে পারে। কারণ প্রাথমিক শিক্ষা অধিদপ্তর কেন্দ্রীয়ভাবে পরীক্ষা নেয়ার মতো প্রস্তুতি শুরু করেনি।

এ বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী বলেন, পঞ্চম শ্রেনির পাবলিক পরীক্ষা না নিলেও সিলেবাস শেষ হলে নিজ নিজ ক্লাসে সাময়িক পরীক্ষার মাধ্যমে মূল্যায়ণ করে সার্টিফিকেট দেয়া হবে। সেই সার্টিফিকেট নিয়ে শিক্ষার্থীরা ষষ্ঠ শেনিতে ভর্তি হবে।

তিনি বলেন, আমরা কাউকে অটোপাশ দিতে চাই না, ন্যুনতম পরীক্ষার মাধ্যমে মূল্যায়ন করে শিক্ষার্থীদের সার্টিফিকেট দিতে চাই। তা না হলে অটোপাশ দেয়া হলে সমাজে এক ধরণের নেতিবাচক প্রভাব তৈরি হয়। শিক্ষার্থীদের নানাভাবে বিড়ম্বনায় পড়তে হয় বলেও জানান তিনি।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Facebooktwitterlinkedinrssyoutubemailby feather
Advertisements

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

পদোন্নতি

এ বছর হচ্ছে না প্রাথমিক সমাপনী

ডেস্ক,১৭ অক্টোবর ২০২১ঃ পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের এ বছরের প্রাথমিক সমাপনী পরীক্ষায় আর বসতে হচ্ছে না। এর পরিবর্তে নিজ নিজ স্কুলেই বার্ষিক পরীক্ষার মাধ্যমে মুল্যায়ন করে তাদের ষষ্ঠ শ্রেনীতে উন্নীত করা ...

টাইমস্কেল, পদোন্নতি ও উন্নতি স্কেলের দাবি প্রাথমিক শিক্ষকদের

নিজস্ব প্রতিবেদক,১৭ অক্টোবর ২০২১ঃ টাইমস্কেল, পদোন্নতি ও উন্নতি স্কেলের দাবিতে রোববার (১৭ অক্টোবর) জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করেছেন সম্প্রতি জাতীয়করণ হওয়া প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা। জাতীয়করণ শিক্ষক মহাজোটের ব্যানারে এ কর্মসূচি ...

টাইমস্কেল বহাল রাখার দাবিতে রাজধানীতে প্রাথমিক শিক্ষকদের মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক,১৭ অক্টোবর ২০২১ঃ জ্যেষ্ঠতার ৫০ শতাংশ টাইমস্কেল বহাল রাখাসহ তিন দাবিতে মানববন্ধন করেছেন সম্প্রতি জাতীয়করণ হওয়া প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা। আজ রবিবার (১৭ অক্টোবর) জাতীয় প্রেসক্লাবের সামনে জাতীয়করণ শিক্ষক মহাজোটের ...

সশরীরে ক্লাস শুরুর প্রথম দিনেই মধুর ক্যান্টিনে ছাত্রলীগ-ছাত্রদল মুখোমুখি

ডেস্ক,১৭ অক্টোবর ২০২১ঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) সশরীরে ক্লাস শুরুর প্রথম দিনেই বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে মুখোমুখি অবস্থান নিয়েছেন ছাত্রলীগ ও ছাত্রদলের নেতাকর্মীরা। এ সময় উভয়পক্ষ মুহুর্মুহু স্লোগান দিতে থাকে। এতে ক্যাম্পাসে ...

hit counter