Home » দৈনিক শিক্ষা » প্রাথমিক শিক্ষা সমাপনীর সূচি প্রকাশ : ২৩ নভেম্বর শুরু হয়ে এবারের পরীক্ষা শেষ হবে ৩০ নভেম্বর

প্রাথমিক শিক্ষা সমাপনীর সূচি প্রকাশ : ২৩ নভেম্বর শুরু হয়ে এবারের পরীক্ষা শেষ হবে ৩০ নভেম্বর

ডেস্ক: পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা আগামী ২৩ নভেম্বর রোববার থেকে শুরু হচ্ছে। একইসাথে শুরু হচ্ছে মাদরাসা শিক্ষার্থীদের এবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষাও। গতকাল রোববার এ পরীক্ষার সময়সূচি প্রকাশ করা হয়।

প্রকাশিত সময়সূচি অনুসারে, প্রাথমিক সমাপনীতে ২৩ নভেম্বর রোববার ইংরেজি, ২৪ নভেম্বর সোমবার বাংলা, ২৫ নভেম্বর মঙ্গলবার বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২৬ নভেম্বর বুধবার প্রাথমিক বিজ্ঞান, ২৭ নভেম্বর বৃহস্পতিবার ধর্ম ও নৈতিক শিক্ষা এবং ৩০ নভেম্বর রোববার গণিত বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

অপরদিকে, ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় ২৩ নভেম্বর রোববার ইংরেজি, ২৪ নভেম্বর সোমবার বাংলা, ২৫ নভেম্বর মঙ্গলবার পরিবেশ পরিচিতি সমাজ ও পরিবেশ পরিচিতি বিজ্ঞান, ২৬ নভেম্বর বুধবার আরবী, ২৭ নভেম্বর বৃহস্পতিবার কোরআন ও তাজবিদ এবং আকাইদ ও ফিকহ এবং ৩০ নভেম্বর রোববার গণিত বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

প্রতিদিন সকাল ১১টায় শুরু হয়ে বেলা ১টা ৩০ মিনিট পর্যন্ত পরীক্ষা চলবে। প্রতিবন্ধী ও বিশেষ চাহিদা সম্পন্ন পরীক্ষার্থীদের জন্য অতিরিক্ত ৩০ মিনিট সময় বেশি বরাদ্দ থাকবে। এদিকে সমাপনী পরীক্ষায় যোগ্যতাভিত্তিক প্রশ্ন ১০ শতাংশ বাড়িয়ে এবার ৩৫ শতাংশে উন্নীত করা হয়েছে। সবগুলো পরীক্ষার সময় আগের মতো আড়াই ঘণ্টা থাকছে। এ পরীক্ষার প্রশ্নপত্র প্রণয়নের দায়িত্বপ্রাপ্ত সরকারি প্রতিষ্ঠান জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমির (নেপ) মহাপরিচালক মো. নাজমুল হাসান খান এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন। তিনি জানান, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অনুমতিক্রমে এবারের সমাপনী পরীক্ষায় প্রতি বিষয়ে যোগ্যতাভিত্তিক ৩৫ শতাংশ এবং ট্রাডিশনাল ৬৫ শতাংশ প্রশ্ন থাকবে।

নেপ মহাপরিচালক বলেন, প্রাথমিক সমাপনীতে পর্যায়ক্রমে শতভাগ প্রশ্নই যোগ্যতাভিত্তিক করার পরিকল্পনা সরকারের রয়েছে। প্রতি বছরই যোগ্যতাভিত্তিক প্রশ্নের হার বাড়ানো হবে। ২০০৯ সালে শুরু হওয়া প্রাথমিক সমাপনীতে ২০১২ সালে প্রথমবারের মতো ১০ শতাংশ যোগ্যতাভিত্তিক প্রশ্ন সংযোজন করা হয়েছিলো। গত বছর এ প্রশ্ন ছিলো ২৫ শতাংশ। যোগ্যতাভিত্তিক প্রশ্নে চিন্তা করে শিক্ষার্থীদের উত্তর লিখতে হয়। কিন্তু অনেক শিক্ষার্থীই দু ঘণ্টায় পরীক্ষা শেষ করতে না পারায় গত বছর সময় ৩০ মিনিট বাড়িয়ে আড়াই ঘণ্টা করা হয়।

তবে এ বছর প্রশ্নের হার গত বছরের থেকে ১০ শতাংশ বাড়লেও পরীক্ষার সময় বাড়ানো হয়নি বলে জানান নাজমুল হাসান খান। তিনি বলেন, জেলা শিক্ষা কর্মকর্তা, মাঠপর্যায়ের শিক্ষা কর্মকর্তারা ছাড়াও সংশ্লিষ্টদ্বদের সাথে আলোচনা করেই যোগ্যতাভিত্তিক প্রশ্নের হার এবার ১০ শতাংশ বাড়ানো হয়েছে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Facebooktwitterlinkedinrssyoutubemailby feather
Advertisements

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

primary_shiksha

সব স্কুল-কলেজে শহীদ দিবস পালনের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক | ১৯ ফেব্রুয়ারি, ২০২১ আগামী ২১ ফেব্রুয়ারি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে যথাযথ মর্যাদায় দিবসটি পালন করতে হবে। এ পরিস্থিতে সব শিক্ষা প্রতিষ্ঠানে ...

যে ক্ষমতা হারাচ্ছেন শিক্ষকরা

নিজস্ব প্রতিবেদক, ফেব্রুয়ারি ১৯, ২০২১ দুর্নীতিসহ বিভিন্ন অনিয়মের কারণে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক বা প্রতিষ্ঠান প্রধানের এমপিও স্থগিত, কর্তন ও বাতিল করলেই উচ্চ আদালতে মামলা করেন সংশ্লিষ্টরা। আর তদবির না থাকায় ...

গণবিজ্ঞপ্তি নিয়ে যা বললেন এনটিআরসিএ চেয়ারম্যান

ডেস্ক,১৮ ফেব্রুয়ারী: বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগের তৃতীয় গণবিজ্ঞপ্তি প্রকাশে আইনি জটিলতা কেটে গেলেও চলতি মাসে তা প্রকাশ হওয়ার সম্ভাবনা নেই বলে জানিয়েছেন বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) চেয়ারম্যান ...

শিক্ষকদের ৯টা-৩টা বিদ্যালয়ে থাকার বিষয়টি খোলাসা করলেন সচিব

ডেস্ক,১৮ ফেব্রুয়ারী: ছুটি চলাকালে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকসহ সব শিক্ষককে বিদ্যালয়ে সকাল ৯টা থেকে বিকাল চারটা পর্যন্ত বসে থাকার নির্দেশনা দেওয়া হয়নি। তবে বিদ্যালয় খোলার উপযোগী করা এবং অভিভাবকদের ...

hit counter