Home » ক্যাম্পাস » প্রশ্নের মান নিয়ে পরীক্ষার্থীদের মিশ্র প্রতিক্রিয়া

প্রশ্নের মান নিয়ে পরীক্ষার্থীদের মিশ্র প্রতিক্রিয়া

অনলাইন প্রতিবেদক: অতীতের সকল রেকর্ড ভঙ্গ করে সরকারি বেসরকারি মেডিকেল কলেজের এমবিবিএস কোর্সে ভর্তি পরীক্ষায় আবেদনপত্র অনুযায়ী সর্বোচ্চ সংখ্যক ৯০ হাজারেরও বেশি ভর্তিচ্ছু শিক্ষার্থী এবারের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেছে। ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হলেও প্রশ্নের মান নিয়ে মিশ্র প্রতিক্রিয়া জানিয়েছেন পরীক্ষার্থীরা। কেউ বলেছেন প্রশ্ন কঠিন হয়েছে আবার কেউ বলেছেন প্রশ্ন মানসম্পন্ন হয়েছে।

শুক্রবার সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এবার ১৭টি মেডিকেল কলেজ ও একটি ডেন্টাল কলেজসহ মোট ১৮টি কেন্দ্রের ৩৭টি ভেন্যুতে পরীক্ষা অনুষ্ঠিত হয়। এর মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারটি ভবনের (লেকচার থিয়েটার, আর্টস ফ্যাকাল্টি, সামাজিক বিজ্ঞান ও বিজনেস ফ্যাকাল্টি) মোট ১১৭ রুমে পরীক্ষা অনুষ্ঠিত হয়।

মেডিকেল কলেজ ভর্তি পরীক্ষায় অংশ নিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বাবা-মা’র সঙ্গে এসছিলেন ফারিহা আক্তার স্বপ্না। অগ্রণী স্কুল অ্যান্ড কলেজ থেকে এ বছরই এইচএসসি পাশ করেছেন তিনি।

পরীক্ষা কেন্দ্রে থেকে বের হয়ে ফারিহা আক্তার বলেন, ছোটবেলা থেকেই একজন চিকিৎসক হওয়ার স্বপ্ন দেখে এসেছি। আমার এই স্বপ্নের সাথে বাবা-মার স্বপ্ন যুক্ত হয়েছে। সেই লক্ষ্যেই ভালো পরীক্ষা দেওয়ার চেষ্টা করেছি। প্রশ্ন মানসম্পন্ন হয়েছে। বাকিটা সৃষ্টিকর্তার ইচ্ছা।

রাইফেলস কলেজ থেকে পাশ করা আরেক শিক্ষার্থী তন্ময় আহমেদ ভর্তি পরীক্ষায় অংশ নিতে এসেছিলেন বন্ধু এহসানুলকে সঙ্গে নিয়ে। তিনি বলেন, মানুষের সেবা করার জন্য চিকিৎসক হওয়ার স্বপ্ন দেখি। ভর্তি পরীক্ষা মোটামুটি ভালো হয়েছে, তবে প্রশ্ন কিছুটা কঠিন হয়েছে।

কেন্দ্রে যখন ভর্তিচ্ছুরা চিকিৎসক হওয়ার স্বপ্ন নিয়ে মেডিকেল কলেজ ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছিলেন তখন পরীক্ষা হলের বাহিরে অভিভাবরা উৎকন্ঠা নিয়ে অপেক্ষা করছিলেন। পরীক্ষা কেন্দ্র থেকে পরীক্ষার্থীরা বের হওয়ার পর অভিভাবকরা ছুটে গিয়ে খোঁজ নিয়েছেন সন্তানদের।

এমনই একজন ভর্তিচ্ছু শিক্ষার্থীর মা রেহেনা খাতুন বলেন, আমার মেয়ের স্বপ্ন চিকিৎসক হওয়ার। অভিভাবক হিসেবে অনেক চিন্তিত ছিলাম তবে মেয়ে জানিয়েছে, তার পরীক্ষা ভালো হয়েছে। বাকিটা আল্লাহর ইচ্ছা। মেয়ে মেডিকেল কলেজে ভর্তির জন্য নির্বাচিত হলে তার এত দিনের পরিশ্রম স্বার্থক হবে।

এদিকে ভর্তি পরীক্ষা তদারকির জন্য ১৪৩ সদস্যের সমন্বয়ে পৃথক তিনটি টিম গঠন করে স্বাস্থ্য মন্ত্রণালয়। এমবিবিএস কোর্সের ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সর্বোচ্চ সতর্কতামূলক ব্যবস্থাও নেওয়া হয়।

এই কমিটির সদস্য বিশিষ্ট কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ। ভর্তি পরীক্ষার বিষয়ে তিনি বলেন, এবারের পরীক্ষার সার্বিক বিষয় তদারকি করার জন্য টিমও গঠন করা হয়েছিল। সবকিছু মিলিয়ে খুব ভালো পরিবেশে এবারের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

এদিকে ঢাকা মেডিকেল কলেজের ভর্তি পরীক্ষা ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্র ছাড়াও সোহরাওয়ার্দীর পরীক্ষা তেজগাঁও কলেজে, সলিমুল্লাহর পরীক্ষা ঢাকা কলেজে, ঢাকা টিচারস ট্রেনিং কলেজ এবং ল্যাবরেটরি স্কুলে অনুষ্ঠিত হচ্ছে। এ ছাড়া ঢাকা ডেন্টাল কলেজের পরীক্ষা ঢাকা ডেন্টাল কলেজেই অনুষ্ঠিত হয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের সর্বশেষ প্রকাশিত বার্ষিক প্রতিবেদন অনুসারে, দেশে বর্তমানে ১০০টি মেডিকেল (সরকারি ৩০, বেসরকারি ৬৪ ও আমর্ড ফোর্সেস ৬টি) ও ৩৩টি ডেন্টাল (৯টি সরকারি ও ২৪টি বেসরকারি) কলেজ রয়েছে। এমবিবিএসে মোট আসন সংখ্যা ৯ হাজার ৬৭৯ ও বিডিএসে ১ হাজার ৮৩২টি।

সরকারি ৩০টি মেডিকেল কলেজে মোট আসন সংখ্যা ৩ হাজার ২১২টি। তার মধ্যে সাধারণ কোটায় ৩ হাজার ১২৮টি, মুক্তিযোদ্ধা কোটায় ৬৪টি, পার্বত্য এলাকার উপজাতি কোটায় ৯টি ও পার্বত্য এলাকার উপজাতি কোটায় ৩টি ও অন্যান্য জেলার উপজাতিদের জন্য ৮টি আসন সংরক্ষিত রয়েছে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Facebooktwitterlinkedinrssyoutubemailby feather
Advertisements

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

এইচএসসি

আগামীকাল এইচএসসি ও সমমানের ফলাফল প্রকাশ

অনলাইন ডেস্ক,২৯ জানুয়ারী ॥ আগামীকাল শনিবার এইচএসসি ও সমমানের ফলাফল প্রকাশ করা হবে । করোনা মহামারীর কারণে বিলম্বিত হয়েছে ফলাফল প্রকাশে। ফলাফলের অপেক্ষায় আছে দেশের পৌনে ১৪ লাখ শিক্ষার্থী। আজ ...

test-versity-শিক্ষা

যেভাবে হবে ১৯ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা

ডেস্ক,১৯ ডিসেম্বর: দেশের ১৯টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেবে। এই পদ্ধতিতে উচ্চ মাধ্যমিকের পাঠ্যসূচির ওপর ভিত্তি করে প্রণীত প্রশ্নপত্র দিয়ে মানবিক, বাণিজ্য ও বিজ্ঞান ...

ছুটি-শিক্ষাবার্তা

শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়ল ১৬ জানুয়ারি পর্যন্ত

অনলাইন ডেস্ক,১৮ ডিসেম্বর: করোনা পরিস্থিতির কারণে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি আবারও বেড়েছে। দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটি আগামী ১৬ জানুয়ারি পর্যন্ত বাড়ানো হয়েছে। তবে কওমি মাদ্রাসা এই ছুটির আওতায় থাকবে না। শুক্রবার ...

সাত কলেজের প্রমোশনের নিয়ম বাতিল দাবি

নিজস্ব প্রতিবেদক,৯ ডিসেম্বর: ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত রাজধানীর সাত সরকারি কলেজের শিক্ষার্থীদের পরবর্তী বর্ষে প্রমোশনের যে নতুন নিয়ম হয়েছে, তা বাতিলের দাবি জানিয়ে মানববন্ধন করেছে। বুধবার দুপুরে ঢাকা কলেজের সামনে আয়োজিত ...

hit counter