• Home
  • টপ খবর
  • পিইসি পরীক্ষা বাতিলের ঘোষণা আসতে পারে আগামী সপ্তাহে
শিক্ষা

পিইসি পরীক্ষা বাতিলের ঘোষণা আসতে পারে আগামী সপ্তাহে

ডেস্ক,১৪ অক্টোবরঃ
চলতি বছরের পঞ্চম শ্রেণির পিইসি ও ইবতেদায়ি পরীক্ষা বাতিলে প্রধানমন্ত্রীর কাছে প্রস্তাব পাঠানো হয়েছে। এ বিষয়ে আজ প্রধানমন্ত্রীর দপ্তর থেকে মতামত আসার কথা থাকলেও তা আসেনি। আগামী সপ্তাহে এ বিষয়ে সিদ্ধান্ত আসতে পারে। সিদ্ধান্ত আসলে আনুষ্ঠানিকভাবে সংবাদমাধ্যমকে তা জানিয়ে দেওয়া হবে বলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে জানা গেছে।

জানা গেছে, করোনা পরিস্থিতির কারণে গত দেড় বছর শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার পর সচল হয়েছে সরাসরি ক্লাস পাঠদান কার্যক্রম। তবে ক্লাস কার্যক্রম শুরু হলেও শিক্ষার্থীদের সিলেবাস শেষ করা সম্ভব হয়নি। গত তিন মাস সংক্ষিপ্ত সিলেবাস পড়ানো হচ্ছে। প্রতিদিন তিনটি বিষয়ে ছয়দিন করে ক্লাস করছে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীরা।

আরো পড়ুনঃ প্রাথমিকে স্বাভাবিক রুটিনে ক্লাস নেয়ার পরিকল্পনা

প্রতি বছরের নভেম্বরে পিইসি ও ইবতেদায়ি পরীক্ষা শুরু হলেও এ বিষয়ে এ বছর আগে থেকে সেভাবে প্রস্তুতি নেওয়া হয়নি। তাই চলতি বছরের পঞ্চম শ্রেণির সমাপনী পরীক্ষা বাতিল করতে প্রধানমন্ত্রীর কাছে প্রস্তাব পাঠায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। গত বৃহস্পতিবার এ প্রস্তাব প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়।

এ বিষয়ে জানতে চাইলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব গোলাম মো. হাসিবুল আলম বৃহস্পতিবার বলেন, পঞ্চম শ্রেণির সমাপনী পরীক্ষা বাতিলে প্রধানমন্ত্রীর কাছে প্রস্তাব পাঠানো হয়েছে। এ বিষয়ে এখন পর্যন্ত কোনো সিদ্ধান্ত পাওয়া যায়নি। প্রধানমন্ত্রীর সিদ্ধান্ত পাওয়ার পর তা জানিয়ে দেওয়া হবে।

নাম প্রকাশে অনিচ্ছুক মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিব জানান, পঞ্চম শ্রেণির পরীক্ষা বাতিল করা হচ্ছে। এ বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে আনুষ্ঠানিকতার জন্য প্রধানমন্ত্রীর কাছে প্রস্তাবনা হিসেবে সার-সংক্ষেপ পাঠানো হয়েছে। তার জবাব আজ আসার কথা থাকলেও তা পৌঁছায়নি। আগামী সপ্তাহের শুরুতে সেটি আসতে পারে। এরপর আনুষ্ঠানিকভাবে গণমাধ্যমকে সিদ্ধান্ত জানিয়ে দেওয়া হবে।

এর আগে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বলেছিলেন, শুরু থেকে আমরা পরীক্ষা নেওয়ার পক্ষে ছিলাম। কিন্তু অষ্টম শ্রেণির জেএসসি-জেডিসি পরীক্ষা বাতিল হওয়ায় বর্তমানে পঞ্চম শ্রেণির পিইসি ও ইবতেদায়ি পরীক্ষা নেওয়া কঠিন হয়ে পড়েছে। এ বিষয়ে সিদ্ধান্ত নিতে প্রধানমন্ত্রীর কাছে প্রস্তাবনা হিসেবে সার-সংক্ষেপ পাঠানো হয়েছে। তিনি সম্মতি দিলে পরীক্ষা বাতিল করা হবে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Facebooktwitterredditpinterestlinkedinby feather