Home » নিউজ » নিয়োগের দাবিতে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ঘেরাও

নিয়োগের দাবিতে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ঘেরাও

ঢাকা: বেসরকারি রেজিস্টার্ড প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক নিয়োগের জন্য প্যানেলভুক্ত সবাইকে নিয়োগ দেওয়ার দাবিতে মিরপুরে অবস্থিত প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ঘেরাও করেছেন নিয়োগ বঞ্চিতরা।

আজ সোমবার সকাল ১০টার পর থেকে শুরু করে বেলা একটা পর্যন্ত এই ঘেরাও কর্মসূচি পালিত হয়। এতে দেশের বিভিন্ন এলাকা আসা নিয়োগ বঞ্চিত প্রার্থীরা অংশ নেন।

প্রাথমিক প্যানেল শিক্ষক ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক মিজানুর রহমান বলেন, উচ্চ আদালতের নির্দেশনা উপেক্ষা করে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর নিয়োগ কার্যক্রম চালাচ্ছে। পাশাপাশি শূন্য পদ নিয়েও জটিলতার সৃষ্টি করা হয়েছে। ফলে প্যানেলভুক্ত সবাই নিয়োগ পাচ্ছেন না। তাঁরা আদালতের রায় অনুযায়ী নিয়োগের দাবিতে অধিদপ্তর ঘেরাও করেছেন।

মিজানুর রহমান বলেন, তাঁদের দাবি পূরণ না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে। একই দাবিতে কাল মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবের সামনে তাঁরা অবস্থান কর্মসূচি পালন করবেন।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ও জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদের কার্যালয় সূত্র জানায়, বর্তমানে প্যানেলভুক্ত প্রার্থী আছেন প্রায় ২৮ হাজার। কিন্তু শূন্য পদের জটিলতায় বড় জোর ১৫ থেকে ১৬ হাজারের মতো নিয়োগ হতে পারে। বাকিদের আপাতত নিয়োগ দেওয়া সম্ভব নয়।

এ বিষয়ে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো. আলমগীর গতকাল রোববার বলেন, এখন মেধাক্রম অনুযায়ী শূন্য পদে নিয়োগ দেওয়া হচ্ছে। পরে যদি পদ শূন্য হয়, তখন বাকিদের শূন্য পদ সাপেক্ষে নিয়োগ দেওয়া হবে।

২০১০ সালের ১১ এপ্রিল রেজিস্টার্ড বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকের শূন্য পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি দেয় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। এতে পরীক্ষায় চূড়ান্তভাবে উত্তীর্ণ ৪২ হাজার ৬১১ জনকে নিয়োগের জন্য একটি প্যানেল গঠন করা হয়। তাঁদের মধ্যে প্রায় সাড়ে ১০ হাজার জনকে নিয়োগ দেয় সরকার।

সবাইকে নিয়োগ দেওয়ার ঘোষণা দিলেও ২০১৩ সালের জানুয়ারিতে বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করা হলে প্যানেল থেকে নিয়োগ দেওয়া বন্ধ করে দেয় সরকার। এরপর নিয়োগবঞ্চিত ও প্যানেলভুক্ত প্রার্থীরা আদালতে যান। আদালত তাঁদের পক্ষে রায় দেন।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Facebooktwitterlinkedinrssyoutubemailby feather
Advertisements

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

Kerala_shikkha

কলকাতায় স্কুল খুলছে ১২ ফেব্রুয়ারি

ডেস্ক | ১০ ফেব্রুয়ারি, ২০২১ ভারতে পশ্চিমবঙ্গে আগামী ১২ ফেব্রুয়ারি থেকে স্কুল খলে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। তবে স্কুল খুললেও এ শিক্ষাবর্ষে কোন স্কুলের ফি বাড়ানো হবে না বলেই ...

shikkha

প্রধান শিক্ষক সমিতির চট্রগ্রাম বিভাগীয় কমিটির নেতৃত্বে রঞ্জিত-সাখাওয়াত

নিজস্ব প্রতিবেদক,৯ ফেব্রুয়ারী: বাংলাদেশ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের সমন্বয়ে গঠিত চট্রগ্রাম বিভাগীয় প্রধান শিক্ষক সমিতির কমিটি গঠন হয়েছে। মঙ্গরবার (৯ ফেব্রুয়ারি) ১৫ সদস্যের এ বিভাগীয় কমিটি গঠন করা হয়। ...

education-ministry-shikkha

ফের বাড়ছে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি

ডেস্ক,৯ ফেব্রুয়ারী: আরেক দফা বাড়ছে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি। চলমান ছুটি ১৪ ফেব্রুয়ারি থেকে চলতি মাসের শেষ পর্যন্ত যেতে পারে। এরপর মার্চে প্রথম সপ্তাহ থেকে সীমিত আকারে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হতে পারে। ...

সেই শিক্ষিকার মরদেহ থেকে স্বর্ণালংকার চুরি

ডেস্ক,৯ ফেব্রুয়ারী: মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় দুই সন্তানসহ নিহত সিরাজগঞ্জ সদরের বনবাড়িয়া প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক ইসরাত সুলতানার মরদেহ থেকে স্বর্ণালংকার চুরির ঘটনা ঘটেছে বলে জানা গেছে। গত রোববার (৭ ফেব্রুয়ারি) ...

hit counter