নতুন শিক্ষাবর্ষে ভর্তি ফি বাড়ছে না

Image

ডেস্ক,২৭ নভেম্বর:

আগামী বছর মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি ফি বাড়ছে না। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি) থেকে নির্ধারণ করে দেয়া ফিতেই শিক্ষার্থীদের ভর্তি করাতে হবে।

শুক্রবার (২৭ নভেম্বর) নতুন শিক্ষা বর্ষের ভর্তি ফি বিষয়ে জানতে চাইলে এসব কথা বলেন মাউশি মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ মো: গোলাম ফারুক।

মহাপিরচালক বলেন, করোনার কারণে অনেক অভিভাবক আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন। তাদের কথা বিবেচনা করে নতুন শিক্ষাবর্ষের ভর্তি ফি বাড়ানো হয়নি। পূর্বের নির্ধারিত ফিতেই প্রতিষ্ঠানগুলোকে ছাত্র-ছাত্রীদের ভর্তি করাতে হবে।

মাউশি সূত্রে জানা গেছে, ভর্তি ফরমের মূল্য ঢাকা মেট্রোপলিটনসহ এমপিওভুক্ত, আংশিক এমপিওভুক্ত এবং এমপিওবহির্ভূত শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য ২০০ টাকা। সেশন চার্জসহ ভর্তি ফি সর্বসাকুল্যে মফস্বল এলাকায় ৫০০ টাকা, পৌর (উপজেলা) এলাকায় ১ হাজার টাকা, পৌর (জেলা সদর) এলাকায় ২ হাজার টাকা, ঢাকা ছাড়া অন্যান্য মেট্রোপলিটন এলাকায় ৩ হাজার টাকা।

ঢাকা মেট্রোপলিটন এলাকায় অবস্থিত এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানগুলো শিক্ষার্থী ভর্তি ফি সর্বোচ্চ ৫ হাজার টাকা। ঢাকা মেট্রোপলিটন এলাকায় অবস্থিত আংশিক এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের উন্নয়ন এবং এমপিওবহির্ভূত শিক্ষকদের বেতন-ভাতা প্রদানের জন্য শিক্ষার্থী ভর্তির সময় মাসিক বেতন, সেশন চার্জ ও উন্নয়ন ফিসহ বাংলা মাধ্যমে সর্বোচ্চ ৮ হাজার টাকা এবং ইংরেজি মাধ্যমে ১০ হাজার টাকা নিতে পারবে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।