তালেবানকে সহযোগিতার আহ্বান পাকিস্তানের প্রধানমন্ত্রীর

Image

আফগানিস্তানকে শান্তি ও স্থিতিশীলতার পথে নিয়ে যাওয়ার সবচেয়ে সেরা পন্থা হচ্ছে তালেবানের সঙ্গে সম্পৃক্ত হওয়া এবং নারী অধিকার ও অন্তর্বর্তী সরকারের মতো বিষয়গুলোতে উৎসাহিত করার আহ্বান জানয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

বুধবার ইমরান খান তার নিজস্ব বাসভবনে সিএনএনকে দেওয়া সাক্ষাৎকারে এসব কথা বলেছেন। তালেবান ক্ষমতায় আসার পর এই প্রথম পাকপ্রধানমন্ত্রী আফগানিস্তান ইস্যুতে আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে সাক্ষাৎকার দিলেন।

ইমরান খান বলেছেন, ‘তালেবানের হাতে পুরো আফগানিস্তানের দখল রয়েছে এবং তারা যদি এখন একটি অন্তর্ভুক্তিমূলক সরকারের দিকে কাজ করতে পারে, সব উপদলকে একত্রিত করতে পারে, তাহলে ৪০ বছর পর আফগানিস্তান শান্তি ফিরে পাবে। তবে তারা যদি ভুল পথে যায়, যেটি নিয়ে আমরা সত্যিকারার্থে উদ্বিগ্ন, তাহলে এটি বিশৃঙ্খলার দিকে যেতে পারে। তাহলে সবচেয়ে বড় মানবিক সংকট, একটি বিশাল শরণার্থী সমস্যা তৈরি হতে পারে।’

তিনি দাবি করেন, সংকট এড়াতে তালেবান আন্তর্জাতিক সহযোগিতা চাইছে। এই সহযোগিতার মাধ্যমে তালেবানকে সঠিক পথে নিয়ে যাওয়া যেতে পারে। তবে কোনো বাহিরের শক্তির মাধ্যমে আফগানিস্তানকে নিয়ন্ত্রণ করা যাবে না বলেও সতর্ক করেন পাকপ্রধানমন্ত্রী।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।