Home » ভর্তি ও পরীক্ষা » ঢাবির ভর্তি পরীক্ষায় অংশ নেবেন প্রায় ৩ লাখ শিক্ষার্থী
ঢাবি-শিক্ষাবার্তা

ঢাবির ভর্তি পরীক্ষায় অংশ নেবেন প্রায় ৩ লাখ শিক্ষার্থী

নিজস্ব প্রতিবেদক,২ জুন ২০২২ঃ
পূর্বঘোষিত সময়সূচি অনুযায়ী আগামী শুক্রবার (৩ জুন) থেকে শুরু হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০২১-২২ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা। এদিন ব্যবসা শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও দেশের সাতটি বিভাগে পাবলিক বিশ্ববিদ্যালয়ে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি অফিস থেকে পাওয়া তথ্যমতে, ঢাবির ভর্তি পরীক্ষায় অংশ নিতে আবেদন করেছেন প্রায় ২ লাখ ৯০ হাজার ৩৪৮ শিক্ষার্থী। আসন সংখ্যা ৬ হাজার ৩৫টি।

আরো পড়ুনঃ ঢাবির ভর্তিযুদ্ধ শুরু কাল

 

প্রতি আসনের জন্য প্রতিদ্বন্দ্বিতা করবেন ৪৮ জন। ‘ক’ ইউনিটের ১ হাজার ৮৫১ আসনের বিপরীতে আবেদন করেছেন ১ লাখ ১৫ হাজার ৭১০ জন। ‘খ’ ইউনিটের ১ হাজার ৭৮৮ আসনের বিপরীতে ৫৮ হাজার ৫৫১ জন, ‘গ’ ইউনিটে ৯৩০ ডেস্ক,২ জুন ২০২২: আসনের বিপরীতে ৩০ হাজার ৬৯৩ জন, ‘ঘ’ ইউনিটে ১ হাজার ৩৩৬ আসনের বিপরীতে ৭৮ হাজার ২৯ জন এবং ‘চ’ ইউনিটে ১৩০ আসনের বিপরীতে আবেদন করেছেন ৭ হাজার ৩৫৭ জন।

ভর্তি কমিটির সিদ্ধান্ত অনুযায়ী, ৩ জুন ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষার মাধ্যমে শুরু হয়ে ৪ জুন কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিট, ১০ জুন বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিট এবং ১১ জুন সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের পরীক্ষা বেলা ১১টা থেকে দুপুর ১২টা ৩০ মিনিট পর্যন্ত অনুষ্ঠিত হবে। এছাড়া ১৭ জুন চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) বেলা ১১টা থেকে ১১টা ৩০ মিনিট পর্যন্ত অনুষ্ঠিত হবে।

পরীক্ষা উপলক্ষে এরইমধ্যে সব প্রস্তুতি সম্পন্ন বলে জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক এবং বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক মো. মোস্তাফিজুর রহমান।

শিক্ষাবার্তাকে তিনি বলেন, আমাদের সার্বিক প্রস্তুতি সম্পন্ন। আজকের মধ্যে আসন বিন্যাস প্রকাশ করা হবে। দেশের সাতটি বিভাগে পাঠানোর জন্য প্রশ্নও সম্ভবত প্রস্তুত।

এদিকে ক্যাম্পাসে ছাত্রলীগ-ছাত্রদলের সংঘর্ষের ঘটনায় শিক্ষার পরিবেশ কিছুটা হলেও বিঘ্নিত হয়েছে এবং আবারো সংঘর্ষের আশঙ্কা করছেন অনেকেই। ভর্তি পরীক্ষাকে সামনে রেখে ক্যাম্পাসে শিক্ষার সুষ্ঠু পরিবেশ বজায় রাখার লক্ষ্যে অতিশিগগিরই বিশ্ববিদ্যালয়ে শিক্ষার সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করতে মঙ্গলবার উপাচার্যকে স্বারকলিপি দিয়েছে ছাত্র অধিকার পরিষদ।

তবে বিশ্ববিদ্যালয় প্রশাসন কঠোর অবস্থানে থাকবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. একেএম গোলাম রব্বানী। তিনি বলেন, এটি শুধুমাত্র ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নয়, এটি জাতীয় পরিক্ষার সমপর্যায়ে। দেশের মেধাবী শিক্ষার্থীরা এতে অংশগ্রহণ করবেন। আমরা প্রত্যেকটি ছাত্র সংগঠন, ছাত্র এবং নাগরিকদের কাছে ইতিবাচক সহযোগিতা প্রত্যাশা করি। কোনো পক্ষ থেকে অপতৎপরতা, নেতিবাচক কর্মকাণ্ড আশা করি না। কেউ বিঘ্ন ঘটালে কঠোর অবস্থানে যাবে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Advertisements

About editor

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ভর্তি পরীক্ষা

গুচ্ছ ভর্তি প্রক্রিয়ায় অংশ নিতে চায় জাতীয় বিশ্ববিদ্যালয়

ডেস্ক,২৪ জুলাই ২০২২: আমরা গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর সাথে সমন্বিত ভর্তি প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে চাই। এজন্য শিক্ষা মন্ত্রণালয় এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনকে (ইউজিসি) উদ্যোগ নেওয়া আহবান জানানো হয়েছে। বুধবার (১১ মে) দ্যা ...

ভর্তি পরীক্ষা

গুচ্ছের এক বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি

নিজস্ব প্রতিবেদক,২২ জুলাই ২০২২: ২০২১-২০২২ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষে বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি। প্রকাশিত বিজ্ঞপ্তিতে সেকেন্ড টাইম ভর্তির সুযোগ রাখেনি বিশ্ববিদ্যালয়টি। যদিও গুচ্ছভুক্ত ...

versity admission

গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তির আবেদন শুরু ১৫ জুন!

নিজস্ব প্রতিবেদক,০৬ জুন ২০২২: গুচ্ছভুক্ত ২২টি বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষে ভর্তির আবেদন আগামী ১৫ জুন শুরু হচ্ছে। সে অনুযায়ী ২৫ জুন পর্যন্ত চলবে আবেদন প্রক্রিয়া। তবে এ বিষয়ে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত ...

buet shikkha

বুয়েটে স্নাতক শ্রেণিতে ভর্তির প্রাক-নির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক,০৪ জুন ২০২২: বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ২০২১-২০২২ শিক্ষাবর্ষের স্নাতক শ্রেণিতে ভর্তির প্রাক-নির্বাচনী পরীক্ষা শনিবার (৪ জুন) বুয়েট ক্যাস্পাসে অনুষ্ঠিত হয়েছে। দুই শিফটের প্রাক-নির্বাচনী পরীক্ষার শিফট-১ ‘ক’ ও ‘খ’ ...

hit counter