চলতি বছরই প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা উঠিয়ে দেয়ার জন্য সুপারিশ-সমর্থন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: চলতি বছরই পঞ্চম শ্রেণি শেষে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা উঠিয়ে দেয়ার জন্য সুপারিশ করেছেন শিক্ষাবিদরা।

এ সুপারিশকে সমর্থন করেছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান। তবে এ বিষয়ে মন্ত্রিসভায় সিদ্ধান্ত হতে হবে বলে জানিয়েছেন তিনি।

মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে ‘অষ্টম শ্রেণি পর্যন্ত প্রাথমিক শিক্ষা এবং বাস্তবতা’ শীর্ষক এক সেমিনারে শিক্ষকরা তাদের মত তুলে ধরেন।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের আয়োজিত এ সেমিনারে সহায়তা করে বেসরকারি প্রতিষ্ঠান ‘জার্নি’।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো. আলমগীরের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে মূল প্রবন্ধ পড়েন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের সাবেক অধ্যাপক সিদ্দিকুর রহমান।

তিনি অষ্টম শ্রেণি পর্যন্ত প্রাথমিক শিক্ষা বাস্তবায়নের জন্য অবিলম্বে নতুন কারিকুলাম তৈরিসহ বেশ কয়েকটি সুপারিশ করেন।

সেমিনারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মো. আখতারুজ্জামান বলেন, যেহেতু অষ্টম শ্রেণি পর্যন্ত প্রাথমিক শিক্ষা হয়ে গেছে, সেহেতু অষ্টম শ্রেণি শেষেই সমাপনী পরীক্ষা হওয়া উচিত।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক ম. তামিম বলেন, পঞ্চম শ্রেণি শেষে সমাপনী পরীক্ষা এ বছরই বন্ধ করে দেয়া উচিত। আর স্কুল পর্যায়ে অংক ও ভাষার ওপর পরীক্ষা নেয়ার বিষয়ে ভাবা উচিত।

সেমিনারে আরও বক্তব্য দেন সাবেক শিক্ষাসচিব নজরুল ইসলাম খান, প্রাথমিক ও গণশিক্ষা সচিব হুমায়ূন খালিদ, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের চেয়ারম্যান নারায়ণ চন্দ্র সাহা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক খোন্দকার বজলুল হক, ডাকসুর সাবেক ভিপি মাহফুজা খানম প্রমুখ।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।