Home » ক্যাম্পাস » গুচ্ছ নিয়ে আসতে পারে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত!
গুচ্ছ পরীক্ষায় ‘সেকেন্ড টাইম’ না রাখার সিদ্ধান্তে শিক্ষার্থীদের ক্ষোভ © সংগৃহীত

গুচ্ছ নিয়ে আসতে পারে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত!

নিজস্ব প্রতিবেদক,৬ এপ্রিল ২০২২ঃ দেশের ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় নিয়ে শুরু হয়েছিল ভর্তি পরীক্ষা। আশা করা হয়েছিল, এর মাধ্যমে শিক্ষার্থীদের ভোগান্তি ও খরচ কমবে। তবে সেই উদ্দেশ্য পুরোপুরি পূরণ হয়নি।

গত বছর থেকে চালু হওয়া এই উদ্যোগ নিয়ে এখন নানা প্রশ্ন। কয়েকটি বিশ্ববিদ্যালয় বেরও হয়ে যেতে চায়। যদিও তারা চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি।

আগামীকাল বৃহস্পতিবার ও আগামী শুক্রবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের দুটি সভা থাকায় এক সপ্তাহের মধ্যে এ বিষয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত আসার সম্ভাবনা রয়েছে।

আরও একটি গুরুত্বপূর্ণ বিষয় হলো, গত বছর দেশের শীর্ষ চার বিশ্ববিদ্যালয় গুচ্ছে না আসলেও এবার আসবে বলে আশা করা হচ্ছিল। তবে গুচ্ছ ভর্তি প্রক্রিয়া জটিলতায় পড়ায় সে উদ্যোগ আর এগোয়নি। ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ইতিমধ্যে নিজস্ব ব্যবস্থাপনায় ২০২১-২২ শিক্ষাবর্ষে শিক্ষার্থী ভর্তির প্রক্রিয়া শুরু করেছে।

এক্ষেত্রে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের কিছু গুরুত্বপূর্ণ বিষয় মাথায় রাখা জরুরি। বিশেষত কয়েকটি বিশ্ববিদ্যালয় গুচ্ছ থেকে বেরিয়ে যেতে চায়। সেক্ষেত্রে তারা আবার নিজস্ব পদ্ধতির ভর্তি প্রক্রিয়ায় ফিরে যেতে পারে। সে জন্য তাদের ভর্তি পরীক্ষার প্রশ্নপত্রও সেভাবে সাজানো হবে। তারা এ ধরনের সিদ্ধান্ত নিচ্ছে কিনা খোঁজ রাখতে হবে।

আর যদি গুচ্ছ আগের মতোই থেকে যায়, তাহলে প্রশ্নপত্র বা ভর্তি প্রক্রিয়ায় কিছু পরিবর্তন আসার সম্ভাবনা রয়েছে। কারণ গত বছরের ভর্তি প্রক্রিয়ায় বড় ধরনের কিছু ত্রুটি ছিল। সেগুলো এবার সংশোধনের উদ্যোগ নেওয়া হবে। এ বিষয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনিসহ গুচ্ছের সঙ্গে যুক্ত কর্তৃপক্ষ ইতিমধ্যে ইঙ্গিত দিয়েছেন। সে কারণে এ বিষয়ে আপডেট তথ্য রাখতে হবে।

আরো পড়ুন: মেডিকেলে প্রথম হওয়া মিমকে নিয়ে ৪ কোচিংয়ের টানাটানি

গত বছর ২০টি বিশ্ববিদ্যালয় গুচ্ছ পদ্ধতিতে আসে। তবে সমন্বয়হীনতা ও নানা জটিলতার কারণে এ প্রক্রিয়া নিয়ে প্রশ্ন উঠেছে। এ অবস্থায় ত্রুটিগুলো সংশোধনের উদ্যোগ নেবে কর্তৃপক্ষ। আগামীকাল বৃহস্পতিবার ও পরশু শুক্রবার তথা ৭ ও ৮ এপ্রিল বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) ও উপাচার্যদের সংগঠন বিশ্ববিদ্যালয় পরিষদের সভা রয়েছে। সেখান থেকে এ বিষয়ে কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত আসবে।

তবে গুচ্ছ ভর্তি পরীক্ষার নিয়মে পরিবর্তন আসলেও প্রশ্নপত্র নিয়ে পরিবর্তন আসার সম্ভবনা কম। সে কারণে প্রস্তুতি নিয়ে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের চিন্তার কোনো কারণ নেই। শুধু কারা গুচ্ছে থাকছে বা কী ধরনের পরিবর্তন আসছে, সে বিষয়ে তথ্যগুলো আপডেট জেনে নিলেই হবে। এ ছাড়া ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশের পর তাতেও এ বিষয়ে বিস্তারিত জানা যাবে।

লেখক: সাবেক শিক্ষার্থী ঢাকা বিশ্ববিদ্যালয় ও গণমাধ্যমকর্মী

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Advertisements

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

বুয়েট ভর্তি: প্রাক-নির্বাচনী পরীক্ষা শনিবার, আসন বিন্যাস প্রকাশ

নিজস্ব প্রতিবেদক,২ জুন ২০২২ ঃ আগামী শনিবার (৪ জুন) বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) স্নাতক ২০২১-২০২২ শিক্ষাবর্ষের ভর্তির প্রাক-নির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবার ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য প্রাথমিক আবেদনকৃত শিক্ষার্থীদের মধ্য ...

ঢাবি-শিক্ষাবার্তা

ঢাবির ভর্তিযুদ্ধ শুরু কাল

নিজস্ব প্রতিবেদক,২ জুন ২০২২ ঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২১-২২ সেশনের ‘ভর্তির লড়াই’ শুরু হচ্ছে আগামীকাল শুক্রবার (৩ জুন)। এদিন বেলা ১১টা থেকে ১২টা ৩০ মিনিট পর্যন্ত ব্যবসা শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ...

Nu-shikkhabarta

অনার্সের ফল পুনঃনিরীক্ষণের আবেদন যেভাবে

নিজস্ব প্রতিবেদক: ২৭ মে ২০২২ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত ২০২০ সালের অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষার ফল প্রকাশ হয়েছে ২৫ মে (বুধবার)। ফল নিয়ে সংশয়ে থাকা শিক্ষার্থীদের উত্তরপত্র পুনঃনিরীক্ষণের সুযোগ দিয়েছে ...

জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তি আবেদন নিয়ে নানা প্রশ্নোত্তর

ডেস্ক,২১ মে ২০২২: জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি আবেদন আগামী রোববার (২২ মে) বিকাল ৪টা থেকে শুরু হবে। এ আবেদন প্রক্রিয়া আগামী ৯ জুন রাত ১২টা পর্যন্ত চলবে। এ ভর্তি ...

hit counter