কারিগরিতে আবেদন শুরু সোমবার, আসন দ্বিগুণ

Education-boardঢাকা: কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে চলতি শিক্ষাবর্ষে কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে চার বছর মেয়াদী ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তির আবেদন নেওয়া শুরু হচ্ছে সোমবার (৩০ মে)। আবেদন করা যাবে আগামী ১২ জুন পর্যন্ত। এবারে প্রথম ও দ্বিতীয় শিফটে একবারেই আবেদন করতে হবে।

শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব সুবোধ চন্দ্র ঢালী জানান, আগামী ১৮ জুন ভর্তির ফল প্রকাশ করা হবে। ১৯-২২ জুন ভর্তি কার্যক্রম চলবে। অপেক্ষমাণ তালিকা থেকে ভর্তি চলবে ২৫ জুন থেকে ২৫ জুলাই পর্যন্ত। ক্লাস শুরু হবে ১৬ আগস্ট থেকে।

তিনি জানান, ১১৪টি সরকারি কারিগরি প্রতিষ্ঠানে ৫৭ হাজার ৭৮০ জন শিক্ষার্থী ভর্তি করা হবে। গত বছর সরকারি পলিটেকনিক ইনস্টিটিউটগুলোতে ভর্তি করা হয়েছিলো ৩১ হাজার ৫৬০ জন। এবার তার সঙ্গে আরও ২৬ হাজার ২২০ জন বৃদ্ধি পেয়েছে।

২০১৪, ২০১৫ ও ২০১৬ সালে পাসকৃত এসএসসি বা সমমান পরীক্ষায় সাধারণ গণিত বা উচ্চতর গণিতে কমপক্ষে জিপি-৩ সহ ৩.৫ জিপিএ প্রাপ্তরা আবেদন করতে পারবে। তাছাড়া এসএসসিসহ কারিগরি শিক্ষাবোর্ড অনুমোদিত দুই বছর মেয়াদী ট্রেড কোর্সে পাস করা প্রার্থীরাও আবেদন করতে পারবে। তবে আবেদন ফরম জমা দেওয়ার শেষ তারিখে প্রার্থীর বয়স অণূর্ধ্ব ২২ হতে হবে।

প্রতি শিফটে ভর্তিচ্ছুরা ১০টি করে প্রতিষ্ঠান-টেকনোলজি পছন্দ দিতে পারবে।

ভর্তির বিস্তারিত বিষয় কারিগরি শিক্ষা অধিদপ্তর, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড এবং শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে (www.techedu.gov.bd, www.bteb.gov.bd, www.moedu.gov.bd) দেওয়া হয়েছে।

এসএসসি বা সমমান পাস করা শিক্ষার্থীরা চার বছর মেয়াদী ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং কোর্স ছাড়াও দুই বছর মেয়াদী ডিপ্লোমা ইন কমার্স, এইচএসসি (বিজনেস ম্যানেজমেন্ট), এইচএসসি (ভোকেশনাল), দাখিল (ভোকেশনাল), ডিপ্লোমা ইন অ্যানিম্যাল হেলথ ও সার্টিফিকেট ইন মেরিন ট্রেড কোর্সে ভর্তির আবেদন করতে পারবে।

এছাড়াও তারা এক বছর, ছয় মাস বা তিন মাস মেয়াদী কোর্সেও ভর্তি হতে পারবে। তিন মাস থেকে দু’বছর মেয়াদী এ ধরনের বেসরকারি ছয় হাজার ৪৩৯টি কারিগরি প্রতিষ্ঠানে এবারে আসন সংখ্যা হলো পাঁচ লাখ ৮৭ হাজার ৫৬টি।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।