এক অঙ্কে ঋণের সুদ, চূড়ান্ত সিদ্ধান্ত আজ

নিউজ ডেস্ক: ব্যাংক হলিডের কারণে রোববার লেনদেন বন্ধ থাকায় ঘোষিত সুদের হার এক অঙ্কে নামানোর বিষয়টি কার্যকর করতে পারেনি ব্যাংকগুলো। তবে আজ থেকে নতুন সুদহার কার্যকর করা হবে। অবশ্য এর আগে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের সঙ্গে আজ সব ব্যাংকের এমডি (ব্যবস্থাপনা পরিচালক) বৈঠকে বসছেন। এ বৈঠকের পরই এ বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা দেবেন তারা।

২০ জুন এক বৈঠক থেকে ঋণের সুদহার সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনার ঘোষণা দেয় বেসরকারি ব্যাংকের উদ্যোক্তাদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস (বিএবি)। জানানো হয়, ১ জুলাই থেকে সর্বোচ্চ ৯ শতাংশ সুদে ঋণ ও ছয় শতাংশ সুদে তিন মাস মেয়াদি আমানত নেয়া হবে। একই ঘোষণা রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোও দিয়েছে। সূত্র জানায়, সুদহার এক অঙ্কে নামানোর ঘোষণা কার্যকরই আজকের বৈঠকে মূল আলোচ্য।

বৈঠক থেকে ব্যাংকগুলোর এমডি বিএবির ঘোষণার আলোকে সুদহার কার্যকরের বিষয়ে দিকনির্দেশনা দেবেন। দীর্ঘদিন ধরে শিল্পোদ্যোক্তা ও ব্যবসায়ীরা ঋণের সুদহার এক অঙ্কে নামিয়ে আনার দাবি জানিয়ে আসছেন। সরকারও চায় ঋণের সুদহার এক অঙ্কে নামুক। এমন দাবির পরিপ্রেক্ষিতে ২০ জুনের বৈঠকে বিএবি সুদহার এক অঙ্কে নামিয়ে আনার ঘোষণা দেয়। তবে সব ঋণে সুদহার এক অঙ্কে নামবে কি না, তা স্পষ্ট করা হয়নি তখন। পরে ২৭ জুন এমডিদের বৈঠকে সিদ্ধান্ত হয়, এখনই সব ঋণের সুদহার এক অঙ্কে নামবে না। সূত্র: বিডি প্রতিদিন

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।