Home » প্রাথমিক শিক্ষা » উপবৃত্তি পেতে শিক্ষার্থীদের তথ্য দিতে হবে নতুন নিয়মে
nogod_shikkha

উপবৃত্তি পেতে শিক্ষার্থীদের তথ্য দিতে হবে নতুন নিয়মে

নিজস্ব প্রতিবেদক | ১৮ ডিসেম্বর, ২০২০
উপবৃত্তির টাকা মোবাইল ব্যাংকিং সেবা নগদের মধ্যেমে শিক্ষার্থীদের পাঠানো হচ্ছে। শিগগিরই এ টাকা জিটুপি পদ্ধতিতে সরাসরি শিক্ষার্থী বা অভিভাবকদের কাছে পাঠানো হবে। নতুন নিয়মে উপবৃত্তির টাকা দিতে শিক্ষার্থীদের তথ্য সংগ্রহে একটি অনলাইন পোর্টাল খুলেছে ডিজিটাল ফিন্যান্সিয়াল সার্ভিস ‘নগদ’। এ পোর্টালে উপবৃত্তি পাওয়া শিক্ষার্থীদের তথ্য অন্তর্ভুক্ত করতে হবে শিক্ষকদের। স্কুল পর্যায়ে কার্যক্রমের জন্য আগামী ২৮ ডিসেম্বর এ পোর্টাল খুলে দেয়া হবে।

জানা গেছে, আগামী ২৮ ডিসেম্বর নগদের উপবৃত্তি পোর্টাল স্কুল পর্যায়ে কার্যক্রমের জন্য খোলা হবে। এরআগে ২৫ ডিসেম্বর মাঠ পর্যায়ের প্রকল্পভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের বিতরণ উপযোগী একটি নির্দেশিকা উপবৃত্তি পোর্টালে দেখানো হবে। নির্দেশিকা অনুসারে প্রধান শিক্ষকদের ধারবাহিকভাবে তথ্য অন্তর্ভুক্তির কার্যক্রম করতে হবে।

প্রাথমিক শিক্ষার জন্য উপবৃত্তি প্রদান প্রকল্পের ৩য় পর্যায়ে সুবিধাভোগী শিক্ষার্থীদের মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসের মাধ্যমে উপবৃত্তির টাকা বিতরণের লক্ষ্যে গত ১৩ ডিসেম্বর প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ও নগদের মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তি স্বাক্ষরের পর দিন গত ১৪ ডিসেম্বর প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ও নগদের মধ্যে অনুষ্ঠিত এক সভায় জিটুপি পদ্ধতিতে শিক্ষার্থীদের উপবৃত্তির টাকা দেয়া ও পোর্টালে তথ্য দেয়া নিয়ে বিস্তারিত আলোচনা হয়।

সভায় আরও সিদ্ধান্ত হয়, ১০ জানুয়ারির মধ্যে ৩য় কিস্তিতে বিতরণ করা উপবৃত্তির টাকার ডাটাগুলো প্রধান শিক্ষকদের মাধ্যমে সংশোধন ও পরিমার্জন করে পোর্টালে এন্ট্রি করতে হবে। এ তথ্য অনুসারে ৪র্থ কিস্তির উপবৃত্তি দেয়া হবে। সব উপজেলার শিক্ষা অফিসাররা ক্লাস্টার ভিত্তিক সহকারী উপজেলা শিক্ষা অফিসারদের এ কার্যক্রম তদারকি করতে হবে।

নগদের উপবৃত্তি পোর্টালে দেশের সব প্রকল্পভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক সব ডাটা লাইভ এন্ট্রি করবেন এবং উপবৃত্তির টাকা সুবিধাভোগীদের মাঝে জিটুপি সিস্টেমে দেয়া হবে। তথ্য অন্তর্ভুক্তির ক্ষেত্রে সুবিধাভোগী অভিভাবকদের যে মোবাইল নম্বর উপবৃত্তির টাকা দেয়ার জন্য পোর্টালে এন্ট্রি করবেন ,তা অবশ্যই তার জাতীয় পরিচয় পত্র দিয়ে নিবন্ধিত হতে হবে।

সভায় জানানো হয়, প্রাথমিক শিক্ষার জন্য উপবৃত্তি প্রদান প্রকল্প -৩য় পর্যায়ের প্রকল্প কার্যালয়ে নগদের কি অ্যাকাউন্ট ম্যানেজার তানভীর চৌধুরী সবসময় অবস্থান করবেন এবং প্রকল্প ও মাঠ পর্যায়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা যে কোনো সমস্যায় তার সাথে যোগাযোগ (মোবাইল- ০১৭০৪১৬১০৬৭ এবং ই-মেইল নাম্বার- tanveer.chowdhury@nagad.com.bd) করতে পারবেন।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Facebooktwitterlinkedinrssyoutubemailby feather
Advertisements

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

প্রাথমিকের সমাপনী পরীক্ষা নেয়া হবে: গণশিক্ষা প্রতিমন্ত্রী

রংপুর প্রতিনিধি প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বলেছেন, সরকার শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করাসহ শিক্ষার মানোন্নয়নে সজাগ রয়েছে। এ বছরের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষাও নেয়া হবে। এ জন্য ...

পিএসসি ও জেএসসি পরীক্ষা নিয়ে অনিশ্চয়তা

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর চলতি বছরের ১১ নভেম্বর এসএসসি ও সমমান এবং ২ ডিসেম্বর এইচএসসি ও সমমান পরীক্ষা হতে যাচ্ছে। তবে গতবারের মতো এবারের ৫ম ও ৮ম শ্রেণির সমাপনী ও জেএসসি ...

শিক্ষাবার্তা-প্রাথমিক

শিক্ষক নিয়োগ ও সহায়ক জনবলের শূন্যপদে দ্রুত নিয়োগ

নিজস্ব প্রতিবেদক | ২০ সেপ্টেম্বর, ২০২১ প্রাথমিকে শিক্ষকসহ অন্যান্য পদের সংখ্যা বাড়ছে। সেই সঙ্গে শিক্ষক নিয়োগ ও সহায়ক জনবলের শূন্যপদে দ্রুত নিয়োগ দেওয়া হচ্ছে। রোববার (১৯ সেপ্টেম্বর) সংসদ ভবনে অনুষ্ঠিত ...

school open

এবার ৮ম ও ৯ম শ্রেণির ক্লাস সপ্তাহে দু’দিন

শিক্ষার্থীদের সুবিধার কথা বিবেচনা করে ৮ম ও ৯ম শ্রেণির ক্লাস সপ্তাহে একদিনের পরিবর্তে ২ দিন করা হয়েছে। বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) রাতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের (মাউশি) ওয়েবসাইটে প্রকাশিত মহাপরিচালক ...

hit counter