Home » প্রাথমিক শিক্ষা » উপবৃত্তি পেতে শিক্ষার্থীদের তথ্য দিতে হবে নতুন নিয়মে
nogod_shikkha

উপবৃত্তি পেতে শিক্ষার্থীদের তথ্য দিতে হবে নতুন নিয়মে

নিজস্ব প্রতিবেদক | ১৮ ডিসেম্বর, ২০২০
উপবৃত্তির টাকা মোবাইল ব্যাংকিং সেবা নগদের মধ্যেমে শিক্ষার্থীদের পাঠানো হচ্ছে। শিগগিরই এ টাকা জিটুপি পদ্ধতিতে সরাসরি শিক্ষার্থী বা অভিভাবকদের কাছে পাঠানো হবে। নতুন নিয়মে উপবৃত্তির টাকা দিতে শিক্ষার্থীদের তথ্য সংগ্রহে একটি অনলাইন পোর্টাল খুলেছে ডিজিটাল ফিন্যান্সিয়াল সার্ভিস ‘নগদ’। এ পোর্টালে উপবৃত্তি পাওয়া শিক্ষার্থীদের তথ্য অন্তর্ভুক্ত করতে হবে শিক্ষকদের। স্কুল পর্যায়ে কার্যক্রমের জন্য আগামী ২৮ ডিসেম্বর এ পোর্টাল খুলে দেয়া হবে।

জানা গেছে, আগামী ২৮ ডিসেম্বর নগদের উপবৃত্তি পোর্টাল স্কুল পর্যায়ে কার্যক্রমের জন্য খোলা হবে। এরআগে ২৫ ডিসেম্বর মাঠ পর্যায়ের প্রকল্পভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের বিতরণ উপযোগী একটি নির্দেশিকা উপবৃত্তি পোর্টালে দেখানো হবে। নির্দেশিকা অনুসারে প্রধান শিক্ষকদের ধারবাহিকভাবে তথ্য অন্তর্ভুক্তির কার্যক্রম করতে হবে।

প্রাথমিক শিক্ষার জন্য উপবৃত্তি প্রদান প্রকল্পের ৩য় পর্যায়ে সুবিধাভোগী শিক্ষার্থীদের মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসের মাধ্যমে উপবৃত্তির টাকা বিতরণের লক্ষ্যে গত ১৩ ডিসেম্বর প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ও নগদের মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তি স্বাক্ষরের পর দিন গত ১৪ ডিসেম্বর প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ও নগদের মধ্যে অনুষ্ঠিত এক সভায় জিটুপি পদ্ধতিতে শিক্ষার্থীদের উপবৃত্তির টাকা দেয়া ও পোর্টালে তথ্য দেয়া নিয়ে বিস্তারিত আলোচনা হয়।

সভায় আরও সিদ্ধান্ত হয়, ১০ জানুয়ারির মধ্যে ৩য় কিস্তিতে বিতরণ করা উপবৃত্তির টাকার ডাটাগুলো প্রধান শিক্ষকদের মাধ্যমে সংশোধন ও পরিমার্জন করে পোর্টালে এন্ট্রি করতে হবে। এ তথ্য অনুসারে ৪র্থ কিস্তির উপবৃত্তি দেয়া হবে। সব উপজেলার শিক্ষা অফিসাররা ক্লাস্টার ভিত্তিক সহকারী উপজেলা শিক্ষা অফিসারদের এ কার্যক্রম তদারকি করতে হবে।

নগদের উপবৃত্তি পোর্টালে দেশের সব প্রকল্পভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক সব ডাটা লাইভ এন্ট্রি করবেন এবং উপবৃত্তির টাকা সুবিধাভোগীদের মাঝে জিটুপি সিস্টেমে দেয়া হবে। তথ্য অন্তর্ভুক্তির ক্ষেত্রে সুবিধাভোগী অভিভাবকদের যে মোবাইল নম্বর উপবৃত্তির টাকা দেয়ার জন্য পোর্টালে এন্ট্রি করবেন ,তা অবশ্যই তার জাতীয় পরিচয় পত্র দিয়ে নিবন্ধিত হতে হবে।

সভায় জানানো হয়, প্রাথমিক শিক্ষার জন্য উপবৃত্তি প্রদান প্রকল্প -৩য় পর্যায়ের প্রকল্প কার্যালয়ে নগদের কি অ্যাকাউন্ট ম্যানেজার তানভীর চৌধুরী সবসময় অবস্থান করবেন এবং প্রকল্প ও মাঠ পর্যায়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা যে কোনো সমস্যায় তার সাথে যোগাযোগ (মোবাইল- ০১৭০৪১৬১০৬৭ এবং ই-মেইল নাম্বার- tanveer.chowdhury@nagad.com.bd) করতে পারবেন।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Facebooktwitterlinkedinrssyoutubemailby feather
Advertisements

Leave a Reply

x

Check Also

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ল ২৯ মে পর্যন্ত

নিজস্ব প্রতিবেদক,১৫ মে ২০২১: দেশে চলমান করোনা ভাইরাস পরিস্থিতির কারণে শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটি আরেক দফা বাড়িয়েছে শিক্ষা মন্ত্রণালয়। স্কুল-কলেজের চলমান ছুটি আগামী ২৯ মে পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। শনিবার (১৫ ...

shikkhabarta

প্রাথমিক শিক্ষার্থীদের উপবৃত্তি ৫০০ টাকা করার সুপারিশ

নিউজ ডেস্ক মে ১০, ২০২১: করোনা পরিস্থিতিতে ২০২০ সালের জুন থেকে ২০২১ সালের মার্চ পর্যন্ত শিক্ষাখরচ বেড়েছে ১২ গুণ। ফলে শিক্ষার সুযোগপ্রাপ্তিতে সংকট তৈরি হয়েছে। স্কুলগামী ছেলেশিশুদের ৮ শতাংশ এবং ...

mujuru_shikkha

সব প্রাথমিক বিদ্যালয়ে শহীদ মিনার নির্মাণ করতে হবে

নিজস্ব প্রতিবেদক | ১০ মে, ২০২১ দেশের সব প্রাথমিক বিদ্যালয়ে স্থানীয় উদ্যোগে শহীদ মিনার স্থাপনের নির্দেশ দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। নির্ধারিত নকশা অনুসারে পাঁচ স্তম্ভ বা তিন স্তম্ভ বিশিষ্ট শহীদ ...

এপ্রিলে করোনায় প্রাথমিকের ২৭ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক,৮মে ২১: এপ্রিল মাসে করোনায় আক্রান্ত হয়ে প্রাথমিক স্কুলের ১ হাজার ১৫৭ জন শিক্ষক-কর্মচারী আক্রান্ত হয়েছেন। তাদের মধ্যে মারা গেছেন ২৭ জন। সুস্থ হয়েছেন ৯৮৫ জন। মাধ্যমিক ও কলেজ ...

hit counter