‘আবারও ধ্বংসাবশেষ খুঁজে পাওয়ার দাবি’

ডেস্ক : মালয়েশিয়ার নিখোঁজ imagesএমএইচ ৩৭০ বিমানের সন্ধান মিলেছে বলে আবারও দাবি করেছেন অস্ট্রেলিয়ান প্রধানমন্ত্রী টনি অ্যাবোট। দক্ষিণ ভারত মহাসাগরে যে বস্তু দুটি ভাসতে দেখা গেছে সেটি নিখোঁজ বিমানের বলে অনেকটাই নিশ্চিত তিনি।

রবিবার তিনি বেশ জোর দিয়েই জানান, তাদের হাতে এ বিষয়ে যথেষ্ট প্রমাণ রয়েছে। অবশ্য এর আগে বৃহস্পতিবার দক্ষিণ ভারত মহাসাগরে দুটি বস্তুকে দেখা গেছে বলে তিনি জানালেও পরে তা খুঁজে পাওয়া যায়নি। প্রধানমন্ত্রীর রবিবারের বক্তব্যের পর তাই আবারও বিমানটি খুঁজে পাওয়ার আশা ক্রমেই বাড়ছে। খবর বিবিসি ও রয়টার্সের।

রবিবার এক সংবাদ সম্মেলনে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী টনি অ্যাবট বলেন, তাদের উপগ্রহ থেকে পাওয়া চিত্র বিশ্লেষণ করে দেখা গেছে, ভারত মহাসাগরের দক্ষিণে ২ হাজার ৪০০ কিলোমিটার দূরে বিমানটির ধ্বংসাবশেষ ভাসছে। তার এই বক্তব্যের পরই দেশটির বিমান তল্লাশি দলের বেশ কয়েকটি বিমান ও জাহাজ তল্লাশি শুরু করে। যদিও শনিবার সকালে জানানো হয়েছিল, সেখানে কোনো কিছুরই খোঁজ মেলেনি। তবে রবিবার অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর ঘোষণার পর বিশ্ববাসী ফের নতুন করে আশায় বুক বাঁধছেন।

অন্যদিকে শনিবার মালয়েশিয়ার পরিবহনমন্ত্রী হিশামুদ্দিন হুসেন জানান, নিখোঁজ বিমানটির ধ্বংসাবশেষের উপগ্রহচিত্র প্রকাশ করেছে চীন। কুয়ালালামপুরে সাংবাদিকদের হিশামুদ্দিন জানান, চীনা রাষ্ট্রদূতের কাছে কিছু উপগ্রহচিত্র এসেছে যাতে দেখা যাচ্ছে চীন সাগরের দক্ষিণ করিডরে কিছু বস্তু ভাসমান অবস্থায় রয়েছে। আর চীন সরকার ওই ভাসমান বস্তুগুলোর উদ্দেশ্যে অনুসন্ধানী জাহাজ পাঠিয়েছে। তবে কতগুলো ভাসমান বস্তু দেখতে পাওয়া গেছে তা স্পষ্ট না হলেও হিশামুদ্দিন জানান, একটি বস্তু লম্বায় ৭২ ফুট ও চওড়ায় ৯৮ ফুট।

এবার ধ্বংসাবশেষ পাওয়ার দাবি ফ্রান্সের: চীন, অস্ট্রেলিয়ার পর এবার নিখোঁজ মালয়েশিয়ান এমএইচ-৩৭০ জেট বিমানটির ধ্বংসাবশেষ খুঁজে পেয়েছে বলে জানিয়েছে ফ্রান্স। তল্লাশির তৃতীয় সপ্তাহে এসে ফ্রান্স জানিয়েছে, তারা স্যাটেলাইটের মাধ্যমে ভারত মহাসাগরে বিমানটির ধ্বংসাবশেষের কিছু চিত্র দেখতে পেয়েছে।

মালয়েশিয়ার পরিবহন মন্ত্রণালয় তাদের ফেসবুক পেজে এক বিবৃতিতে বলেছে, ফ্রান্স আমাদের জানিয়েছে তারা বিমানটির প্যালেটসহ কিছু জিনিসপত্র দেখতে পেয়েছে। স্যাটেলাইটে পাওয়া চিত্রগুলো ফ্রান্স আমাদের কাছে হস্তান্তর করেছে।

১৬ দিন আগে ৭ মার্চ দিবাগত মধ্যরাতে কুয়ালালামপুর থেকে বেইজিংগামী মালয়েশিয়া এয়ারলাইন্সের এমএইচ ৩৭০ বিমানটি ২৩৯ যাত্রী নিয়ে হঠাত্ নিখোঁজ হয়। তারপর থেকেই বাড়তে থাকে নিখোঁজরহস্য। ২৬টি দেশের বিমান ও জাহাজের সঙ্গে কয়েকটি দেশে তাদের কৃত্রিম উপগ্রহের মাধ্যমেও অনুসন্ধান চালাচ্ছে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।