অ্যাসাইনমেন্টের ফল যাচাই : ৩ জুনের মধ্যে প্রশ্নমালা পূরণের নির্দেশ

student-shikkhabarta

নিজস্ব প্রতিবেদক | ৩১ মে, ২০২১

করোনা অতিমারির কারণে সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় গতবছর ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট কার্যক্রম পরিচালিত হয়। এ অ্যাসাইনমেন্ট কার্যক্রমের ফলপ্রসূতা যাচাইয়ের উদ্যোগ নিয়েছিল সরকার। এজন্য ১হাজার ৯০০ টি মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, অভিভাবক ও শিক্ষার্থীদের কাছ থেকে তথ্য নিয়ে সমীক্ষা চালানোর পরিকল্পনা করা হয়েছিল। কিন্তু ৭০০টি শিক্ষা প্রতিষ্ঠান সমীক্ষা পরিচালনার প্রশ্নমালা পূরণ করেনি। তাই, আগামী ৩ জুনের মধ্যে সমীক্ষা পরিচালনার প্রশ্নমালা পূরণ করতে শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। অধিদপ্তর থেকে এ নির্দেশনা দিয়ে চিঠি জেলা শিক্ষা কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে।

জানা গেছে, ঢাকা বোর্ডের পরীক্ষা উন্নয়ন ইউনিট এ গবেষণা কার্যক্রম পরিচালনা করছে।

আদেশে অধিদপ্তর বলছে, ২০২০ শিক্ষাবর্ষে মাধ্যমিক পর্যায়ের ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট কার্যক্রমের ফলপ্রসূতা যাচাইয়ের লক্ষ্যে দেশের ৬৪টি জেলার ১ হাজার ৯০০ টি শিক্ষা প্রতিষ্ঠানকে প্রধান শিক্ষক, শিক্ষক এবং তাদের সহায়তায় অভিভাবক ও শিক্ষার্থীদের সমীক্ষা পরিচালনার প্রশ্নমালা ২০ মের মধ্যে পূরণের নির্দেশনা দেয়া হয়েছিল। কিন্তু মনোনিত ১ হাজার ৯০০ টি প্রতিষ্ঠানের মধ্যে ৭০০টি প্রতিষ্ঠান এখন পর্যন্ত সমীক্ষা পরিচালনার প্রশ্নমালা পূরণ করেনি।

অধিদপ্তর আরও বলেছে, যেসব প্রতিষ্ঠান এখন পর্যন্ত সমীক্ষার প্রশ্নমালা পূরণ করেননি সেসব প্রতিষ্ঠানকে আগামী ৩ জুনের মধ্যে সমীক্ষা পরিচালনার প্রশ্নমালা পূরণের বিষয়টি নিশ্চিত করবেন জেলা শিক্ষা কর্মকতারা।

এদিকে ২০২১ শিক্ষাবর্ষে ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট ও মূল্যায়ন কার্যক্রম শুরু করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। গতবছরের মত এ বছরও ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট ও নির্ধারিত কাজের মাধ্যমে মূল্যায়ন করা হচ্ছে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।