Home » দৈনিক শিক্ষা » অফিসার ক্যাডেট ব্যাচের বিজ্ঞপ্তি প্রকাশ

অফিসার ক্যাডেট ব্যাচের বিজ্ঞপ্তি প্রকাশ

nouঢাকাঃ ২০১৭ অফিসার ক্যাডেট ব্যাচের (চতুর্থ গ্রুপ) বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ নৌবাহিনী। জাহাজের ক্যাপ্টেন, এয়ারক্রাফট পাইলট, নৌকমান্ডো ও সাবমেরিনার পদে নৌ কর্মকর্তা নিয়োগ দেয়া হবে। আবেদন করা যাবে ১০ আগস্ট ২০১৬ তারিখ পর্যন্ত।

আবেদনের যোগ্যতা
পুরুষ ও মহিলা উভয় প্রার্থীরা আবেদন করতে পারবেন। প্রার্থীকে বাংলাদেশি নাগরিক এবং অবিবাহিত হতে হবে। ১ জানুয়ারি ২০১৭ তারিখে বয়স সাড়ে ১৬ বছর থেকে ২১ বছর হতে হবে। সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের বয়সসীমা ১৮ থেকে ২৫ বছর।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে কমপক্ষে জিপিএ ৪.৫০ পেয়ে উত্তীর্ণ হতে হবে। উভয় পরীক্ষায় গণিত ও পদার্থবিজ্ঞানে কমপক্ষে জিপিএ ৪.০০ থাকতে হবে। ইংরেজি মাধ্যমের প্রার্থীদের ‘ও’ লেভেলে ছয়টি বিষয়ের মধ্যে তিনটিতে ‘এ’ গ্রেড, দুইটি ‘বি’ গ্রেড; ‘এ’ লেভেলে কমপক্ষে দুইটি বিষয়ে ‘বি’ গ্রেড পেতে হবে (উভয় পরীক্ষায় গণিত ও পদার্থবিজ্ঞানসহ)। সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীরা নৌবাহিনীর উচ্চমান পরীক্ষা (এইচইটি) বা বাংলাদেশ সেনাবাহিনী বা বিমান বাহিনীর সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হলেই আবেদন করতে পারবেন। ব্যবসায় শিক্ষা শাখায় মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক উভয় পরীক্ষায় জিপিএ ৪.৫০ পেয়ে উত্তীর্ণরা আবেদন করতে পারবেন সরবরাহ শাখায়। উচ্চ মাধ্যমিকে হিসাববিজ্ঞান ও ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা বিষয়ে কমপক্ষে জিপিএ ৪.০০ থাকতে হবে। তবে ২০১৬ সালের এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণকারীরাও আবেদন করতে পারবেন।

পুরুষ প্রার্থীদের উচ্চতা ১৬২.৫ সেমি. বা ৫ ফুট ৪ ইঞ্চি, ওজন ৫০ কেজি, বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৭৬ সেমি. বা ৩০ ইঞ্চি এবং সম্প্রসারিত অবস্থায় ৮১ সেমি. বা ৩২ ইঞ্চি হতে হবে। নারী প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা থাকতে হবে ১৫৫ সেমি. বা ৫ ফুট ১ ইঞ্চি, ওজন ৪৬ কেজি, বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৭১ সেমি. বা ২৮ ইঞ্চি ও সম্প্রসারিত অবস্থায় ৭৬ সেমি. বা ৩০ ইঞ্চি।

আবেদনের নিয়ম
দুই পদ্ধতিতেই আবেদন করা যাবে- অনলাইন এবং সরাসরি ফরম পূরণের মাধ্যমে। অনলাইনে আবেদনের ক্ষেত্রে আবেদনকারী ট্রাস্ট ব্যাংক মোবাইল মানির (টিবিএমএম) গ্রাহক হলে TrustMMBNRFOPINCandidates Mobile Number লিখে ১৬২০১ নম্বরে পাঠাতে হবে। এ ক্ষেত্রে টিবিএমএম অ্যাকাউন্টে থাকতে হবে কমপক্ষে ৭২০ টাকা। গ্রামীণফোনের গ্রাহকরা এসএমএস পাঠাতে হবে ০১১৯০০১৬২০১ নম্বরে। টাকা জমা দেয়ার প্রাপ্ত ট্রানজেকশন আইডি ব্যবহার করে www.joinnavy.mil.bd বাwww.navy.mil.bd ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে ফরম পূরণ করা যাবে। সঠিকভাবে আবেদন ফরম সাবমিট করার পর প্রাপ্ত কল আপ লেটারটি প্রিন্ট করে রাখতে হবে।

সরাসরি ফরম পূরণের জন্য যারা টিবিএমএম গ্রাহক নন তারা ট্রাস্ট ব্যাংকের মনোনীত পে পয়েন্ট বা যেকোনো শাখায় গিয়ে ‘বিএন রিক্রুটমেন্ট ফান্ড’ ট্রাস্ট ব্যাংক লিমিটেড, প্রিন্সিপাল ব্রাঞ্চ, ঢাকার অনুকূলে ৭০০ টাকা জমা দেওয়ার পর ট্রানজেকশন আইডিসহ নোটিফিকেশন এসএমএস এবং মানি রিসিপ্ট পাবেন। ট্রানজেকশন আইডি ব্যবহার করে অনলাইনে ফরম পূরণ করতে চাইলে পেমেন্ট পেইজের নির্ধারিত স্থানে লিখতে হবে অথবা ম্যানুয়ালি ফরম পূরণের ক্ষেত্রে ব্যাংক ড্রাফটের ঘরে লিখতে হবে।

এছাড়াও যেকোন বাংলাদেশি ব্যাংক থেকে ”বিএন রিক্রুটমেন্ট ফান্ড” ট্রাস্ট ব্যাংক লিমিটেড, প্রিন্সিপাল ব্রাঞ্চ, ঢাকার অনুকূলে ৭০০ টাকার এমআইসিআর পেঅর্ডার বা ব্যাংক ড্রাফট বা মানিরিসিপ্ট সংগ্রহ করা যাবে। এটি দেখিয়ে বিজ্ঞপ্তিতে উল্লেখিত ঠিকানা থেকে ফরম কমিশন ১(ক) ও ২ (ক) সংগ্রহ করা যাবে এবং পরে পূরণকৃত ফরমের সাথে এমআইসিআর পেঅর্ডার বা ব্যাংক ড্রাফট বা মানিরিসিপ্টটি জমা দিতে হবে। আবেদন ফরম জমা দেয়ার বিস্তারিত নিয়ম বিজ্ঞপ্তিতে পাওয়া যাবে।

মনোনয়ন পদ্ধতি
শুরুতে প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা ও প্রাথমিক সাক্ষাতকার নেয়া হবে। ঢাকা, চট্টগ্রাম ও খুলনা কেন্দ্রে পরীক্ষা হবে ২১ থেকে ২৪ আগস্ট ২০১৬ তারিখ পর্যন্ত। বাছাই শেষে উপযুক্ত প্রার্থীদের বুদ্ধিমত্তা এবং ইংরেজি ও সাধারণ জ্ঞান বিষয়ে লিখিত পরীক্ষা নেয়া হবে ২৬ আগস্ট। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের ঢাকা সেনানিবাস, ঢাকায় আইএসএসবিতে পরীক্ষা ও সাক্ষাতকার নেয়া হবে। পরের ধাপে চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষার পর উত্তীর্ণদের চূড়ান্ত মনোনয়ন পর্ষদের মাধ্যমে মনোনীত করা হবে। নির্বাচিতরা চট্টগ্রামের পতেঙ্গায় বাংলাদেশ নেভাল একাডেমিতে অফিসার ক্যাডেট হিসেবে যোগদান করবেন।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Facebooktwitterlinkedinrssyoutubemailby feather
Advertisements

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

shikshabarta

আরেক দফা বাড়ছে ছুটি!

নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ২৬, ২০২১: আরেক দফা বাড়তে পারে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি। চলমান ছুটি রয়েছে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত। এরপর স্কুল-কলেজ খোলা হবে কি না সে জন্য পরিবেশ পর্যালোচনা করছে সরকার। স্কুল-কলেজ ...

বিলুপ্ত হচ্ছে এনটিআরসিএ

ডেস্ক,২৬ ফেব্রুয়ারী: শিক্ষক নিয়োগের জন্য জাতীয় শিক্ষা কমিশন গঠনের কাজ শুরু করেছে সরকার। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক, কারিগরি ও মাদরাসা স্তরের বেসরকারি শিক্ষক নিয়োগে আরও স্বচ্ছতা আনতে সরকারি কর্ম কমিশনের ...

সাত কলেজের পরীক্ষা স্থগিত

নিজস্ব প্রতিবেদক,২৩ ফেব্রুয়ারী: ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের শিক্ষার্থীদের চূড়ান্ত পরীক্ষাগুলোও ১৭ মে পর্যন্ত স্থগিত করা হয়েছে। এই সময়ের পর নতুন পরীক্ষার সূচী প্রকাশ করা হবে। মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) ...

protarona

সরকারিকরণের নামে কোটি টাকা আত্মসাৎ, প্রধান শিক্ষক আটক

নিজস্ব প্রতিবেদন: প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের নামে নকল ওয়েবসাইট তৈরি করে বেসরকারি প্রাথমিক বিদ্যালয় সরকারিকরণের নামে কোটি কোটি টাকা হাতিয়ে নেয়া প্রতারক রুহুল আমিনের বাড়িতে ভিড় করছে ভুক্তভোগীরা। এই চক্রের প্রধান ...

hit counter