আবার শিক্ষা মন্ত্রণালয়ের নতুন নির্দেশনা

Image

ডেস্ক,২০ জানুয়ারী:

দেশের সব দাখিল মাদ্রাসাতেও দেখানো হবে ‘শাহানা কার্টুন’। এর মাধ্যমে নারীর প্রতি সহিংসতা ও যৌন হয়রানি রোধ, জেন্ডার সমতা ও বয়ঃসন্ধির শিক্ষা পাবে মাদ্রাসার শিক্ষার্থীরা। এরই মধ্যে মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠানে এই কার্যক্রম চালানোর উদ্যোগ নেওয়া হয়েছে। শিক্ষা মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি সম্প্রতি বলেন, ‘উন্নত রাষ্ট্র থেকে শুরু করে কোথাও এমন জায়গা খুঁজে পাওয়া যাবে না যেখানে নারীর প্রতি সহিংসতা নেই। সব দেশই অপরাধ দূর করার চেষ্টা করা হচ্ছে। তারপরও এটি ঘটেই যাচ্ছে। আমারও এর বাইরে নই। সহিংসতা রোধের জন্য একটি হচ্ছে— ঘটনা ঘটে যাওয়ার পর আইনি পদক্ষেপ, বিচারের ব্যবস্থা এবং শাস্তি নিশ্চিত করা। আরেকটি হচ্ছে— ঘটনা যেন না ঘটে সেজন্য প্রতিরোধ ব্যবস্থা তৈরি করা।’

তিনি বলেন, ‘কীভাবে এই সহিংসতা প্রতিরোধ করা যায়, তা আমাদের কাজের মধ্য দিয়ে বিভিন্ন ব্যবস্থা নিচ্ছি।’ এখন মাদ্রাসাসহ দেশের প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে (মাধ্যমিক) ‘শাহানা কার্টুন’ দেখানো হবে বলে জানান তিনি।

গত ১১ জানুয়ারি সকালে ‘শাহানা কার্টুন’ প্রদর্শিত নমুনা ক্লাসের উদ্বাধন করা হয় রাজধানীর লেক সার্কাস উচ্চ বালিকা বিদ্যালয়ে। ওইদিন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির উপস্থিতেই ক্লাস নেওয়া হয়। এই ক্লাসটি লাইভ প্রচার করা হয়েছে। আর ফেসবুক পেজের মাধ্যমেও তা সারাদেশে ছড়িয়ে দেওয়া হয়।

ওইদিন শিক্ষামন্ত্রী বলেন, ‘আমরা ‘শাহানা কার্টুন’-এর কথাগুলো সারাদেশের সব কিশোর-কিশোরীর কাছে পৌঁছে দিতে চাই। এর মাধ্যমে কিশোর-কিশোরীদের মধ্যে সুন্দর এবং স্বাভাবিক একটি সম্পর্ক তৈরি হবে। আমরা মাদ্রাসাতেও এরকম একটি উদ্যোগ নিতে যাচ্ছি। আশা করা যায়, তখন আর কারও অধিকার ক্ষুণ্ণ হবে না।’

প্রসঙ্গত, ৬ষ্ঠ থেকে নবম-দশম শ্রেণির ‘শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য’ বইয়ে বয়ঃসন্ধিকাল বিষয়ে চ্যাপ্টার রয়েছে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।