৬ জুন থেকে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শুরুর পরিকল্পনা

মাধ্যমিক-শিক্ষা

নিজস্ব প্রতিবেদক | ১২ মে, ২০২০

ঈদের আগে অথবা ঠিক পরপরই প্রকাশিত হবে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল। সে লক্ষ্যে সাধারণ ছুটির মধ্যেও কাজ করে যাচ্ছে শিক্ষা বোর্ডগুলো। ফলাফল প্রকাশের পর জুন মাসের প্রথম সপ্তাহ থেকে অনলাইনে একাদশে ভর্তির জন্য আবেদন গ্রহণ শুরু করবে শিক্ষা বোর্ডগুলো।

শিক্ষাবোর্ড সূত্রগুলো জানায়, চলতি মাসেই ফল প্রকাশের লক্ষ্যে কাজ করে যাচ্ছে। আর এসএসসির ফল প্রকাশের পরপরই দ্রুততার সঙ্গে জুন মাসের প্রথম সপ্তাহে অনলাইনে একাদশে ভর্তি কার্যক্রম শুরু হবে। সেটা ৬ তারিখ হতে পারে বা দুচারদিন পেছাতেও পারে।’ অন্যান্য বছরের মতো এবার ফল প্রকাশে তেমন কোনো আনুষ্ঠানিকতা থাকবে না। শিক্ষার্থীদেরও প্রতিষ্ঠানে গিয়ে ফল জানার সুযোগ থাকবে না। এমনকি শিক্ষা মন্ত্রণালয়ে যে সংবাদ সম্মেলন করে তা-ও করা হবে না। শিক্ষার্থীদের ফল জানতে হবে মূলত এসএমএস এবং শিক্ষাবোর্ডগুলোর ওয়েবসাইটের মাধ্যমে। ফল প্রকাশের আগেই শিক্ষার্থীদের এসএমএসের মাধ্যমে রেজিস্ট্রেশন করারও সুযোগ থাকবে। এই রেজিস্ট্রেশন যারা করে রাখবে, তাদের মোবাইলে ফল প্রকাশের পরপর স্বয়ংক্রিয়ভাবে ফলাফল পৌঁছে যাবে।

সূত্র আরও জানায়, যদি ৬ জুন থেকে আবেদন গ্রহণ শুরু হয় তাহলে শেষ ধাপে ২৪ জুলাই পর্যন্ত চলবে এ কার্যক্রম। ১৬ আগস্ট থেকে একাদশ শ্রেণির ক্লাস শুরু করার চিন্তাভাবনা করা হচ্ছে। এতে প্রথম ধাপের ভর্তি আবেদন আগামী ৬ থেকে ১৬ জুন পর্যন্ত গ্রহণ করা হতে পার।

২৩ থেকে ২৭ জুন যাচাই-বাছাই, আপত্তি ও নিষ্পত্তি কার্যক্রম চলতে পারে। ৫ জুলাই প্রথম ধাপের ফল প্রকাশ করা হতে পারে। তবে পুনঃনিরীক্ষায় এসএসসি পরীক্ষার ফল পরিবর্তনকারীদের প্রথম ধাপে আবেদন করার সুযোগ দেয়া হতে পারে।

দ্বিতীয় ধাপের আবেদন ১৪ জুলাই শুরু হয়ে চলতে পারে ১৭ জুলাই পর্যন্ত। একই দিন রাত ৮টার পর এ ধাপের ফল প্রকাশ করা হতে পারে। তৃতীয় ধাপের আবেদন ২২ জুলাই শুরু হয়ে চলতে পারে ২৪ জুলাই পর্যন্ত। ২৪ জুলাই রাত ৮টার পর এ ধাপের ফল প্রকাশ করা হতে পারে।

এ বিষয়ে ঢাকা শিক্ষাবোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক হারুন আর রশিদ মঙ্গলবার বলেন, ‘যদি চলতি মাসে ফল প্রকাশ করতে পারি তাহলে ৬ জুন থেকে ২৪ জুলাই পর্যন্ত অনলাইনে একদশ শ্রেণির ভর্তি কার্যক্রম শেষ করা হবে।’

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।