২ টাকায় খোলা যাবে ব্যাংক হিসাব

পোস্ট অফিসের মাধ্যমে দেশের মানুষকে ব্যাংকিং সুবিধার (আন ব্যাংকড) আওতায় আনতে ডাক টাকা চালু করেছে ডাক বিভাগ। সোমবার (১১ ডিসেম্বর) সচিবালয়ে প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সভাকক্ষে আনুষ্ঠানিকভাবে এ ‘ডাক টাকায় উদ্বোধন করেন। ডাক ও টেলিযোগযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম এসময় উপস্থিত ছিলেন।

এসময় তিনি বলেন, ‘ডাক টাকা’ হচ্ছে একটি ডিডজটাল ওয়ালেট। ডিজিটাল পদ্ধতিতে আর্থিক লেনদেনের মাধ্যমে উক্ত ওয়ালেটটি ব্যবহার করা যাবে এবং এর মাধ্যমে মাচেন্ট ও খাত সংশ্লিষ্টদের সঙ্গে ডিজিটাল ইকোসিমেস্টমের সাথে যুক্ত হওয়া যাবে। ‘ডাক টাকা’ এর মাধ্যমে কার্ড, অ্যাপ ও এমপিওএসসহ বিভিন্ন চ্যানেলে ব্যবহারের সুযোগ থাকবে (কেনাকাটা-লেনদেন)। নাগরিকদের সুবিধার কথা বিবেচনা করে এতে আর্থিক লেনদেনের ক্ষেত্রে নিয়ার ফিল্ড কমিউনিকেশন (এনএফসি) এবং কিউআর (কুইক রেসপন্স ) কোড সুবিধা রাখা হয়েছে।

জয় বলেন, ডাক বিভাগের টেকনিক্যাল পার্টনার অয়েনমেন্ট সুইচ প্রোভাইডার (আইটিসিএল) এবং এই সেবা প্রদানকারী সফটওয়্যার প্রতিষ্ঠান ডি-মানি এর মাধ্যমে খুব সহজেই ডাক টাকার অ্যাকাউন্ট খুলে পোষ্টাল ক্যাশ কার্ডের মাধ্যমে ক্যাশ-ইন ও ক্যাশ-আউট করা যাবে। নামমাত্র ব্যালেন্স জমা করার মাধ্যমে নাগরিকরা বিনামূল্যে ডাক টাকা অ্যাকাউন্ট খুলতে পারবে। দেশের পোষ্ট অফিসগুলো এভাবেই যাত্রা শুরু করেছে ‘ডিজিটাল ইকোনোমি’র দিকে ।

তিনি আরও বলেন, ডাক বিভাগের এ সেবা উদ্বোধন করতে পেরে আমি আনন্দিত। আমি আরও আনন্দিত যে, সর্বনিম্ন দুই টাকা রেখে এ অ্যাকউন্ট খোলা যাবে। এছাড়াও অ্যাকাউন্টে কমপক্ষে দুই টাকা ব্যালেন্স রাখতে হবে। বাংলাদেশ ব্যাংক এ প্রক্রিয়া শুরু করেছিল ৫ টাকা দিয়ে।

তিনি জানান, এছাড়াও বিপিও এর সকল ডিজিটাল সার্ভিস একীভ’ত করার মাধ্যমে বিপিও এর সেবা প্রদানের ধারা অব্যাহত রাখবে ডাক টাকা। আর ডাক টাকা ব্যবাহারকারীরা অন্যান্য আর্থিক প্রতিষ্ঠান গুলোর সাথে লেনদেন করতে পারবেন। আজ ডাক টাকা প্লাটফর্ম এর উদ্বোধন করা হলো। তিন মাসের মধ্যে এর বাণিজ্যিক কার্যক্রম শুরু হবে। ২০১৮ সালের মধ্যে তিন কোটি আনব্যাংকট জনগোষ্ঠীকে এই ব্যাংকিং সেবার আওতায় আনাই ডাক টাকার লক্ষ্য।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদারসহ বিভাগ ও এর অধীস্ত দপ্তর-সংস্থার প্রধানগণ।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।