১০ দফা দাবিতে কিন্ডারগার্টেন শিক্ষকদের অবস্থান কর্মসূচি

নিজস্ব প্রতিবেদক | ০৮ জুলাই, ২০২০
শিক্ষা উদ্যোক্তাদের জন্য প্রণোদনা দেয়াসহ ১০ দফা দাবিতে অবস্থান কর্মসূচি পালন করেছেন কিন্ডারগার্টেন অ্যাসোসিয়েশনের নেতারা। বুধবার (৮ জুলাই) সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে এই কর্মসূচিতে অংশ নেন কিন্ডারগার্টেন স্কুলের শিক্ষক ও কর্মচারীরা। এছাড়া সারাদেশে জেলা-উপজেলা পর্যায়ে অবস্থান কর্মসূচি পালন করা হয়েছে বলেও জানান নেতারা।

অবস্থান কর্মসূচিতে শিক্ষকরা বলেন, শিক্ষকরা বলেন, বর্তমান করোনাভাইরাসের কারণে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানের মতো কিন্ডারগার্টেন স্কুলগুলোর অবস্থাও শোচনীয়। সরকার যদি প্রণোদনা না দেয় তাহলে ৭৫ ভাগ কিন্ডারগার্টের স্কুল বন্ধ হয়ে যাবে বলেও জানান তারা।

এসময় শিক্ষকরা আরও বলেন, এরই মধ্যে অনেক শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হয়ে গেছে। অনেকেই মানবেতর জীবন যাপন করছেন। কেউবা চাকরি হারিয়ে হকার বা কাঁচা সবজি বিক্রি করে জীবন যাপন করছেন। এছাড়া অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠান ভাড়া বাড়িতে পরিচালিত হওয়ায় বাড়ি ভাড়া, শিক্ষকদের বেতন দিতে না পারায় আর্থিক চাপের মুখে পড়েছে শিক্ষা প্রতিষ্ঠানগুলো। এই দু:সময়ে সহজ শর্তে ঋণ ও বিশেষ প্রণোদনাসহ সংকট মোকাবিলায় সব ধরণের সহায়তার জন্য সরকারের প্রতি আহ্বান জানানো হয়।

অবস্থান কর্মসূচিতে ১০ দফা দাবি পেশ করেন শিক্ষকরা। শিক্ষকদের দাবিগুলোর মধ্যে রয়েছে, শিক্ষা উদ্যোক্তাদের জন্য প্রণোদনা বা সহজ শর্তে ঋণ দেয়া, করোনা সংকটে দুর্ভোগ পড়া কিন্ডারগার্টেন স্কুল শিক্ষকদের জন্য বিশেষ অনুদান দেয়া, কর্মহীন হয়ে পড়া কিন্ডারগার্টেন স্কুল শিক্ষক পরিবারকে বাঁচাতে প্রধানমন্ত্রীর সহায়তা, ৬ লাখ শিক্ষিত বেকার মানুষের কর্মসংস্থান সৃষ্টিকারী কিন্ডারগাটের্ন স্কুলগুলোকে টিকিয়ে রাখতে সরকারের সহযোগিতা, শিক্ষকদের অর্থ কষ্ট লাঘবে সরকারি প্রণোদনা, কেজি স্কুলকে সহজ প্রক্রিয়া নিবন্ধন দেয়া, কিন্ডারগার্টেন স্কুলের সমস্যাকে জাতীয় সমস্যা হিসেবে বিবেচনা করা, প্রাথমিক শিক্ষায় অতুলনীয় অবদানের জন্য কিন্ডারগার্টেনকে গুরুত্ব দেয়া এবং যেকোন আপতকালীন সংকট মোকাবেলায় সহযোগীতা দেয়া।

অবস্থান কর্মসূচির সঙ্গে একাত্মতা ঘোষণা করে বক্তব্য রাখেন সম্মিলিত মুক্তিযোদ্ধা ফোরামের সভাপতি বিশিষ্ট মুক্তিযোদ্ধা এসএম শফিউর রহমান দুলু, বিশিষ্ট কবি মোহন রায়হান। এসোসিয়েশনের কো চেয়ারম্যান মো. আব্দুল বাকীর সভাপতিত্বে অনুষ্ঠিত অবস্থান কর্মসূচিতে বক্তব্য রাখেন সংগঠনের ভাইস চেয়ারম্যান ডা. আব্দুল মাজেদ, ভাইস চেয়ারম্যান মাহমুদুল হক চৌধুরী, যুগ্ম মহাসচিব ফারুক হোসেন, সাংগঠনিক সম্পাদক হামিদুর রহমানসহ অনেকে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।