হার্ট অ্যাটাকের লক্ষণ জানেন?

হার্ট অ্যাটাক একটি গুরুতর সমস্যা। হার্ট অ্যাটাক হলে বুকের মাঝখানে তীব্র ব্যথা অনুভূত হয়। পাশাপাশি আরো কিছু লক্ষণ প্রকাশ পায় সে সময়। হার্ট অ্যাটাক কী এবং এর লক্ষণ কী, এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ২৮৬৮তম পর্বে কথা বলেছেন ডা. উম্মে সালমা খান। বর্তমানে তিনি এমএইচ শমরিতা হসপিটাল অ্যান্ড মেডিকেল কলেজে কার্ডিওলজি বিভাগের সহযোগী অধ্যাপক হিসেবে কর্মরত।

প্রশ্ন : হার্ট অ্যাটাক বলতে কী বুঝি?

উত্তর : পুরো শরীরেই যেমন রক্তনালি রয়েছে, হার্টেরও নিজস্ব একটি রক্তনালি রয়েছে। হার্টের বেঁচে থাকার জন্য তার কিছু পরিবহন দরকার। সেই জন্য হার্টের ওপরে কিছু রক্তনালি দেওয়া থাকে। সেই রক্তনালিতে প্রথমেই কোনো ব্লক বা পার্শিয়াল ব্লক হয়, সে ক্ষেত্রে রক্তনালি দিয়ে হার্টের পেশিতে সম্পূর্ণ রক্ত পরিবহন হয় না। এটা যখন ব্যাহত হয়,তখনই রোগীর হার্ট অ্যাটাক হয়।

প্রশ্ন : হার্ট অ্যাটাকের সময় তাৎক্ষণিকভাবে কী কী ধরনের লক্ষণ প্রকাশ পায়?

উত্তর : হার্ট অ্যাটাকের লক্ষণ অনেক কিছুই হতে পারে। অনেকভাবে হতে পারে, যেমন—রোগী বলতে পারে আমার বুকটা ভারী ভারী লাগে। অনেক সময় রোগী বলতে পারে, আমি একটু হাঁটলেই আমার খারাপ লাগে। অথবা সিঁড়ি দিয়ে আমি আগে তিনতলা পর্যন্ত উঠতে পারতাম, এখন হয়তো উঠতে পারছি না। একতলা উঠলেই আমার খারাপ লাগছে, বুকে খারাপ লাগছে অথবা প্যালপিটিশন অনেক বেশি হচ্ছে বা আমি অনেক দুর্বল বোধ করি। যেকোনো কাজ করলে আমি কাজটা শেষ করতে পারি না। এই যে পরিবর্তনগুলো, তার যে কর্মক্ষমতা আস্তে আস্তে একটু সংকুচিত হয়ে আসছে, সেগুলো দেখলেই অনেক সময় বোঝা যায়। হার্ট অ্যাটাকের এগুলো সবই পূর্ব লক্ষণ।

আর হার্ট অ্যাটাক যদি হয়ে যায়, ঠিক বুকের মাঝখানে, খুব চেপে ধরা তীব্র ব্যথা হবে। সেই ব্যথা অনেক জায়গায় ছড়িয়ে পড়তে পারে, যেমন—চোয়ালে যেতে পারে বা হাতে যেতে পারে, পেছনের দুই কাঁধের মাঝখানে হতে পারে অথবা পেটেও হতে পারে। এর সঙ্গে রোগী ঘেমে যাবে, রোগীর বমি বমি লাগবে, রোগী বলবে আমার দম বন্ধ হয়ে আসছে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।