সরকারি হাইস্কুলে ভর্তি আবেদন শুরু ১ ডিসেম্বর

dhaka-boardনিজস্ব প্রতিবেদক: রাজধানীর সব সরকারি হাইস্কুলে ১ ডিসেম্বর মধ্য রাত থেকে অনলাইনে ভর্তি আবেদন শুরু হবে। চলবে ১২ ডিসেম্বর পর্যন্ত। প্রথম শ্রেণিতে ভর্তির লটারি ড্র অনুষ্ঠিত হবে ২৪ ডিসেম্বর। নবম শ্রেণিতে জেএসসি ও জেডিসি পরীক্ষার ফলের ভিত্তিতে ভর্তি করা হবে। অন্যান্য শ্রেণিতে রাজধানীর ৩৫টি স্কুলকে তিন গ্রুপে ভাগ করে ১৭, ১৮ ও ১৯ ডিসেম্বর লিখিত পরীক্ষা নেয়া হবে। আবেদন ফরমের মূল্য নির্ধারণ করা হয়েছে ১৫০ টাকা। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর (মাউশি) সূত্রে এসব তথ্য জানা গেছে।

মাউশির উপ-পরিচালক (মাধ্যমিক) একেএম মোস্তফা কামাল জানান, ঢাকার সবকটি সরকারি বিদ্যালয়কে তিনটি গুচ্ছ করে দ্বিতীয় শ্রেণি থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত ভর্তি পরীক্ষা নেয়া হবে। দ্বিতীয় ও তৃতীয় শ্রেণিতে গত বছরের মতোই ৫০ নম্বরের এক ঘণ্টার ভর্তি পরীক্ষা নেয়া হবে। চতুর্থ থেকে অষ্টম শ্রেণিতে ১০০ নম্বরের ২ ঘণ্টার পরীক্ষা নেয়া হবে। এছাড়া জেএসসি ও জেডিসি পরীক্ষার ফলের ভিত্তিতে নবম শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি করা হবে। দ্বিতীয় ও তৃতীয় শ্রেণিতে বাংলা ১৫, ইংরেজি ১৫ ও গণিতে ২০ নম্বর করে মোট ৫০ নম্বরের এক ঘণ্টার এবং অন্যান্য শ্রেণিতে বাংলা ৩০, ইংরেজি ৩০ ও গণিতে ৪০ নম্বর করে মোট ১০০ নম্বরের ২ ঘণ্টার পরীক্ষা নেয়া হবে।

এদিকে শিক্ষা মন্ত্রণালয়ের ভর্তি নীতিমালা-২০১৭ অনুযায়ী গত বছরের মতো এবারো ঢাকা মহানগরীর সরকারি ও বেসরকারি স্কুলে ভর্তিতে নিজ নিজ এলাকার (ক্যাচমেন্ট) জন্য ৪০ শতাংশ কোটা বরাদ্দ থাকবে। এছাড়া ৫ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা, ২ শতাংশ প্রতিবন্ধী, এক শতাংশ লিল্লাহ বোর্ডিংয়ের শিশু ও দুই শতাংশ শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীর সন্তানদের জন্য সংরক্ষিত থাকবে। বাকি ৫০ শতাংশ আসনে উন্মুক্ত থাকবে। সরকারি স্কুলের ক্যাচমেন্ট এরিয়া নির্ধারণ করে দেবে মাউশি।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।